রবিবার, মে ৫, ২০২৪
প্রচ্ছদইন্টারভিউবাবা-মাকে খুন করার জন্য অনুতপ্ত ঐশী

বাবা-মাকে খুন করার জন্য অনুতপ্ত ঐশী

ডেস্ক রিপোর্ট (বিডি সময় ২৪ ডটকম)

বাবা-মা হত্যার দায় স্বীকার করা মেয়ে ঐশী রহমান এখন গাজীপুরের কোনাবাড়ির কিশোরী সংশোধনী উন্নয়ন কেন্দ্রের বাসিন্দা। অপরাধমনস্ক কিশোরীদের সংশোধন করে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার চেষ্টা করা হয় এ কেন্দ্রে। রোববার সকালে কেন্দ্র পরিদর্শনকারী কর্মকর্তাদের কাছে ‘ও’ লেভেলের বই চেয়েছে ঐশী। আর বলেছে, বাবা-মাকে খুন করাটা ঠিক হয়নি।

ঐশী গত ১৪ আগস্ট তার বাবা পুলিশ কর্মকর্তা মাহফুজুর রহমান ও মা স্বপ্না রহমানকে হত্যা করে বলে স্বীকার করেছে। ধানমণ্ডির অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুলে ‘ও’ লেভেলের ছাত্রী ঐশী অপরাধে লিপ্ত হওয়ায় তার ঠাঁই হলো ‘কিশোরী উন্নয়ন (সংশোধনী) কেন্দ্রে। এই কেন্দ্র সমাজসেবা অধিদফতর পরিচালিত। এটি এক ধরনের উপ-কারাগার। গোয়েন্দা পুলিশ রিমান্ডে নেয়ার পর বয়স নিয়ে ঐশীর বিতর্ক শুরু হলেও কিশোরী উন্নয়ন কেন্দ্রে নেয়ার আগে প্রয়োজনীয় কাগজপত্রে বয়স লেখা হয়েছে ১৭ বছর। যদিও ঐশী রহমানের জন্মবৃত্তান্ত অনুযায়ী, ১৯৯৪ সালের ১৭ আগস্ট তার জম্ম।

শনিবার ঐশীকে কিশোর সংশোধনী কেন্দ্রে গ্রহণের পর রোববার থেকে দেয়া হচ্ছে- অ্যামব্রয়ডারি (সুচিশিলা) প্রশিক্ষণ। সেখানে পৌঁছে বাবা-মাকে হত্যার জন্য ঐশী অনুতপ্ত ও অনুশোচনা করেছে। গোয়েন্দা হেফাজতে থাকা অবস্থায় তার কোনো অনুশোচনার তথ্য মেলেনি। অবাধ চলাফেরায় বাধা দেয়া, নষ্ট বন্ধুদের সঙ্গে মিশতে বারণ করা আর ডিসকোতে যেতে নিষেধ করত বাবা-মা। ঐশীর ভেতরে জিয়ে থাকা রাগ ও ঘরে থাকার বাধ্যবাধকতা ছেড়ে পূর্ণ স্বাধীনতা ফিরে পেতে খুন করে বাবা-মাকে। খুনের আগে হুইস্কিও খেয়েছে সে।

এক কন্যা ঐশী, আট বছরের পুত্র ঐহীকে নিয়ে পুলিশের বিশেষ শাখার ইন্সপেক্টর মাহফুজুর রহমান ও স্বপ্না রহমানের সংসার। নিজ কন্যার হাতে খুন হন মাহফুজ-স্বপ্না। ছোট ঐহী জানে না, তার বাবা-মা নেই। ঐহী কোথায় আছে তা নিয়ে রয়েছে ধূম্রজাল। গোয়েন্দা পুলিশ বলছে, ঐহী তার এক আত্ময়ের হেফাজতে আছে। আর আত্মীয়রা বলছেন, গোয়েন্দারাই জানেন ঐহী কোথায় আছে। শনিবার ঢাকা মহানগর পুলিশের যুগ্ম কমিশনার (ডিবি) মোঃ মনিরুল ইসলাম সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, ঐহী তাদের এক আত্মীয়ের হেফাজতে আছে। আর ঐহীর খালু ইফতেখারুল আলম বলেন, গোয়েন্দারা জানেন ঐশী  কোথায় আছে। একই কথা বলেন রবিউল আলমও।

আদালতের নির্দেশনার পর ঐশী রহমান ও তাদের বাসার কাজের মেয়ে খাদিজা আক্তার সুমিকে পাঠানো হয় কিশোরী সংশোধনী উন্নয়ন কেন্দে । ঐশী আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয়ার পর ওই রাতেই তাদের এ কেন্দ্রে আনা হয়। এ সময় ঐশীর পরনে ছিল জিন্সের প্যান্ট, নীল-সাদা গ্রামীণ চেকের শার্ট ও সাদা ওড়না। কেন্দ্রে আসার পর ভেতরে ঢোকার সময় ঐশী মাথা নিচু করে রেখেছিল। হাতে ইনহেলার আর মুখে ছিল চিন্তার ছাপ।

উন্নয়ন কেন্দ্র সূত্র জানায়, রোববার সকালে কেন্দে র সরবরাহ করা খাবার খায় ঐশী। সকালে অন্যদের মতোই ঐশীকে নাশতা দেয়া হয়। সকালের নাশতা ডাল-ভাত ও সবজি। দুপুরে দেয়া হয়েছে মাছ, ডাল-ভাত ও সবজি। বিকালে বুট ও মুড়ি খেয়েছে ঐশী। আর রাতে খেয়েছে ডাল-ভাত ও সবজি। এই কেন্দ্রে একদিনে একজনের জন্য বরাদ্দ ৫১ টাকা ৬১ পয়সা। এক কর্মকর্তা বলেছেন, এখানে ধনী-গরিব সবাই সমান। কে, কোথায়, কি খেয়েছে সেটা দেখার বিষয় নয়। যেমন বাজেট তেমন খাবার।

ঐশীকে এ কেন্দ্রে নেয়ার পর রোববার সকালে সমাজসেবা অধিদফতরের মহাপরিচালক বেগম নাসিমা ও গাজীপুরের উপ-পরিচালক লুৎফুন্নেসা পরিদর্শনে যান। নাসিমা বেগম ঐশীকে জিজ্ঞেস করেন, ‘তুমি কেমন আছ? উত্তরে ঐশী জানায়, ভালো আছি’। এখানে ওদের সঙ্গে চলাফেরা করতে তোমার কেমন লাগছে? উত্তরে ঐশী বলেছে, ‘ভালো লাগছে।’ ঐশী বলেছে, সে ‘ও’ লেভেলে পড়েছে। এখানে কি ‘ও’ লেভেলের কোনো বই পাওয়া যাবে? ঐশীর এ কথার পর তাকে বলা হয়েছে, ‘এখানে তো কোনো ‘ও’ লেভেলের বই নেই। তোমার কোনো আত্মীয়-স্বজন এলে তার মাধ্যমে বই চেয়ে নিও। পরীক্ষাও দিতে পারবে ঐশী। প্রশ্ন করার আগে ঐশী নিজে থেকে বলেছে, ‘আমি বাবা-মাকে খুন করেছি। তাই এখানে এসেছি। তখন মহাপরিচালক নাসিমা বেগম তাকে প্রশ্ন করেন, কাজটা কি ভালো করেছ? উত্তরে ঐশী বলেছে, ‘না’।

উপ-পরিচালক লুৎফুন্নেসা বলেন, ঐশী এখানে এক বছর থাকতে পারবে। এ কেন্দ্র থেকে আইনগতভাবে যা যা করা যায় অন্যদের মতোই একই সুবিধা পাবে ঐশী। তিনি বলেন, ‘তার পছন্দমতো তাকে অ্যামব্রয়ডারি (সেলাই) প্রশিক্ষণ দেয়া হচ্ছে’। ঐশীকে কেন্দে র তৃতীয় তলায় ও কাজের মেয়ে খাদিজা আক্তার সুমিকে চতুর্থ তলায় রাখা হয়েছে। লুৎফুন্নেসা বলেন, বাংলাদেশে কিশোরীদের জন্য এটি একমাত্র সংশোধনী কেন্দ্র। এ কর্মকর্তা বলেন, সর্বশেষ শনিবার ঐশী ও সুমি আসার পর এ কেন্দ্রে বন্দির সংখ্যা দাঁড়ায় ১১০-এ।

আমাদের গাজীপুর প্রতিনিধি জানান, এ কেন্দে মানসিক পরিবর্তনে নিবাসীদের কাউন্সেলিং করা ছাড়াও ধর্মীয় শিক্ষা, সেলাই, বাটিক, রান্না ও কম্পিউটার প্রশিক্ষণ দেয়া হয়। নিবাসীদের সকাল সাড়ে ৮টায় নাশতা, বেলা ১টায় দুপুরের খাবার, বিকাল সাড়ে ৫টায় নাশতা এবং রাত ৮টায় রাতের খাবার দেয়া হয়। ২০০২ সালে কোনাবাড়িতে কিশোরী উন্নয়ন সংশোধনী কেন্দ প্রতিষ্ঠিত হয়। কেন্দ্রের ধারণ ক্ষমতা ১৫০ জন।

পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) কার্যালয় লাগোয়া রাজধানীর ২ চামেলীবাগের চামেলী ম্যানশনের ৬ তলার ৫/বি নম্বর ফ্ল্যাট থেকে গত ১৬ আগস্ট পুলিশ কর্মকর্তা মাহফুজুর রহমান ও তার স্ত্রী স্বপ্না রহমানের লাশ উদ্ধার করা হয়। বাবা-মাকে খুনের পর তাদের মেয়ে ঐশী পালিয়ে যায়। ১৭ আগস্ট নিজেই পুলিশের কাছে ধরা দেয়ার পর তাকে নিয়ে গোয়েন্দা পুলিশ অভিযানে নামে। পরে কাজের মেয়ে সুমি ও বন্ধু মিজানুর রহমান রনিকে গ্রেফতার করা হয়। পাঁচদিনের রিমান্ড শেষে শনিবার ঐশী ও সুমি দোষ স্বীকার করে আদালতে খুনের দায় স্বীকার করে। রনিকে ফের পাঁচদিনের রিমান্ডে নেয়া হয়।

ঐশী স্বীকার করেছে, বন্ধু জনির পরামর্শে বাবা-মাকে খুন করে। ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের উপ-কমিশনার (দক্ষিণ) মোঃ জাহাঙ্গীর হোসেন মাতুব্বর বলেন, খুনের ঘটনায় পরামর্শদাতা বা পরিকল্পনায় যার নাম এসেছে তাকে গ্রেফতারে অভিযান চলছে। মামলার তদন্ত এখনও চলছে। রনির কাছে আরও কিছু তথ্য মিলেছে। তিনি বলেন, একটি খুনে একাধিক ব্যক্তি বিভিন্নভাবে সম্পৃক্ত থাকতে পারে। প্রাপ্ত অনেক তথ্য যাচাই-বাছাই ও পর্যালোচনা করা হচ্ছে।

আরও পড়ুন

সর্বশেষ