সোমবার, মে ৬, ২০২৪
প্রচ্ছদআরো খবর......অন্তর্বর্তী সরকার আলোচনার ভিত্তিতে: আইনমন্ত্রী

অন্তর্বর্তী সরকার আলোচনার ভিত্তিতে: আইনমন্ত্রী

ডেস্ক রিপোর্ট (বিডি সময় ২৪ ডটকম)

নির্বাচনকালীন অন্তর্বর্তী সরকারব্যবস্থার রূপরেখা আলোচনার ভিত্তিতে হবে। সংবিধানেই এটি বলা আছে। এছাড়া ধর্মকে রাজনীতিতে ব্যবহারকারীরা জঙ্গি প্রশিক্ষণ নিয়ে দেশে সন্ত্রাসবাদের মাধ্যমে গণতন্ত্রকে অস্থিতিশীল করে তুলছে।

সোমবার সকালে রাজধানী হোটেল রূপসী বাংলা হোটেলে সার্ক রিজিওনাল জুডিশিয়াল কনফারেন্স অন মানি লন্ডারিং অ্যান্ড টেরোরিজম ফিন্যান্সিং’ শীর্ষক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের আইনমন্ত্রী শফিক আহমেদ এসব কথা বলেন।

নির্বাচনকালীন সরকারের রূপরেখা সম্পর্কে আইনমন্ত্রী বলেন, ‘সংবিধানেই কিন্তু এর রূপরেখা বলে দেওয়া আছে। সংবিধানেই বলা আছে, নির্বাচনের সময়ে একটি অন্তর্বর্তীকালীন সরকার করার কথা। ৭২-এর সংবিধানেই সেটি আছে। সংবিধানের ৫৬, ৫৭ অনুচ্ছেদ যদি দেখেন তাহলে কিন্তু সেখানে এটাই বলা আছে।’তিনি বলেন, ‘আমার মনে হয় না বিনা কারণে তর্ক সৃষ্টি করার প্রয়োজন আছে।’

মন্ত্রী বলেন, ‘নির্বাচন হবে নির্বাচন কমিশনের অধীনে। নির্বাচন কমিশন হলো আমাদের একটি সাংবিধানিক প্রতিষ্ঠান। নির্বাচন কমিশন শক্তিশালী আছে। তারা স্বাধীনভাবেই কাজ করে। এই কমিশনের অধীনে ইতিপূর্বে যে কয়েকটি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে সেখানে এটি প্রমাণিত হয়েছে। কাজেই সংবিধান অনুযায়ী দেশ চলবে, নির্বাচন কমিশন সংবিধান অনুযায়ী স্বাধীনভাবে, সুষ্ঠুভাবে গ্রহণযোগ্য নির্বাচন করবে।

ওই নির্বাচনের রূপরেখা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, এটা অবশ্য নির্ভর করছে আলোচনার উপর। এখন বলা ঠিক হবে না। গ্রহণযোগ্যভাবে সবাই আলোচনা করে যে সিদ্ধান্ত নেবে সেটা গ্রহণ করা উচিত বলে আমি মনে করি। এজন্য সংবিধান পরিবর্তনের প্রয়োজন নেই।’ ‘কেবল এটা নয়, যে কোনো সমস্যাই আলোচনার ভিত্তিতে সমাধান করা যায়,’ বলেন আইনমন্ত্রী।

অনুষ্ঠানের পর আইনমন্ত্রী আরো বলেন, তালিবান স্ট্যান্ডার্ডে ট্রেনিং নিয়ে কোনো কোনো সংগঠন ধর্মভিত্তিক রাজনীতি করতে চাচ্ছে। এ সকল সংগঠনে জড়িতরা সন্ত্রাসী কার্যক্রম চালাচ্ছে।

ব্যারিস্টার শফিক বলেন, যারাই চালাচ্ছে, তাদের কার্যক্রম কোনো অবস্থাতেই গ্রহণযোগ্য নয়। তারা অস্ত্র সজ্জিত হয়ে সাধারণ মানুষকে আক্রমণ করতে চাচ্ছে এবং অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে চাচ্ছে। অর্থাৎ গণতন্ত্রকে তার নিজস্ব গতিতে চলতে বাধা সৃষ্টি করছে।

মন্ত্রী বলেন, যে সকল সংগঠন ধর্মকে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করতে চাচ্ছে, সে সব সংগঠন এ ধরনের সন্ত্রাসী কার্যক্রম চালাচ্ছে।

আরও পড়ুন

সর্বশেষ