শুক্রবার, মে ২৪, ২০২৪
প্রচ্ছদখেলার সময়পাকিস্তান জিতলেই ক্ষতি হবে বাংলাদেশের

পাকিস্তান জিতলেই ক্ষতি হবে বাংলাদেশের

অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে সফরকারী পাকিস্তান। তবে ওয়ানডে সিরিজে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে আজহার-বাবররা। প্রথম ওয়ানডেতে হারলেও দ্বিতীয়টিতে জয় পেয়েছে সফরকারীরা। এতে র‌্যাংকিংয়ে না এগোলেও রেটিং বেড়েছে পাকিস্তানের। আগামী ১৯ জানুয়ারি তৃতীয় একদিনের ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামবে পাকিস্তান। ম্যাচ জিতলেই ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলার টিকিট পাবে হাফিজ-আমিররা। এছাড়া র‌্যাংকিংয়েও একধাপ উন্নতি হবে পাকিস্তানের। সেক্ষেত্রে ক্ষতিতে পড়বে বাংলাদেশ।

৯১ রেটিং নিযে ৭ নম্বরে রয়েছে টাইগাররা। ৯০ রেটিং নিয়ে বাংলাদেশের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে পাকিস্তান। তৃতীয় ওয়ানডেতে জিতলেই বাংলাদেশকে টপকে যাবে পাকিস্তান। তবে হারলে তাতের রেটিং কমবে না। কেননা অস্ট্রেলিয়া র‌্যাংকিংয়ে শীর্ষে রয়েছে। তাই হারলে রেটিং কমে না। অন্যদিকে জিতলে অনেক বেশি রেটিং বেড়ে যায়। তাই তৃতীয় ওয়ানডেতে হারলেও তাদের এই সিরিজেই বাংলাদেশকে টপকানোর সুযোগ রয়েছে। আর একটি ম্যাচ জিতলেই হবে। এদিকে ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলতে হলে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত র‌্যাংকিংয়ে শীর্ষ ৮-এ থাকতে হবে বাংলাদেশকে। আগামী মার্চে ইংল্যান্ডে যাবে ওয়েস্ট ইন্ডিজ। ওয়েস্ট ইন্ডিজ ৮৬ রেটিং নিযে ৯ নম্বরে রয়েছে। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে যদি ওয়েস্ট ইন্ডিজ জিততে পারে তাহলে অনেক হিসাব-নিকাশ কষতে হবে টাইগারদের। তাছাড়া ওই মাসেই ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে সিরিজ আয়োজন করেছে ওয়েস্ট ইন্ডিজ। সেখানেও তাদের র‌্যাংকিংয়ে এগিয়ে আসার সুযোগ থাকছে। এছাড়া সেপ্টেম্বর মাসেও ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ খেলবে ওয়েস্ট ইন্ডিজ।

অন্যদিকে এই সময়ের মধ্যে বাংলাদেশ শ্রীলংকার সঙ্গে সিরিজ খেলার সুযোগ পাবে। তাছাড়া নিউজিল্যান্ড ও আয়ারল্যান্ডের সঙ্গে ত্রিদেশীয় সিরিজ খেলবে। এ অবস্থায় যদি বাংলাদেশ ৩০ সেপ্টেম্বর পর্যন্ত তাদের অবস্থান ৮ নম্বরের মধ্যে না রাখতে পারে তাহলে বিশ্বকাপে অংশ নিতে কোয়ালিফাই খেলতে হবে। ২০১৮ সালে ঢাকায় অনুষ্ঠিত হবে বিশ্বকাপ কোয়ালিফায়ার পর্বের খেলা।

আরও পড়ুন

সর্বশেষ