বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
প্রচ্ছদটপহিউম্যান রাইটস ওয়াচকে ভাড়াটে সংগঠন বললেন হাছান মাহমুদ

হিউম্যান রাইটস ওয়াচকে ভাড়াটে সংগঠন বললেন হাছান মাহমুদ

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচকে ভাড়াটে সংগঠন বলে অভিহিত করেছে বাংলাদেশ আওয়ামী লীগ। মঙ্গলবার সকালে রাজধানীর ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে দলের পক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ।

গত ১২ জানুয়ারি প্রকাশিত এক প্রতিবেদনে সংগঠনটি বাংলাদেশে গুম, হত্যা ও বাকস্বাধীনতার হস্তক্ষেপে সরকারকে দায়ী করে। এর জবাবে আজ হাছান মাহমুদ বলেন, ‘হিউম্যান রাইটস ওয়াচ বাংলাদেশের একটি নির্দিষ্ট রাজনৈতিক দল বিএনপি-জামায়াত এবং যুদ্ধাপরাধীদের পক্ষে ভাড়ায় খাটে। শুধু তাদের পক্ষে নয়, সিলেটে তারাপুর চা বাগান সই জালিয়াতির মাধ্যমে আত্মসাৎ করায় গ্রেপ্তার ব্যবসায়ী রাগীব আলীর পক্ষে বিবৃতি দিয়ে তাঁরা প্রমাণ করেছে যে হিউম্যান রাইটস ওয়াচ একটি ভাড়াটে সংগঠন। তারা পয়সার বিনিময়ে বিবৃতি দেয়, ভাড়ায় খাটে। তাদের বিবৃতি কিনতে পাওয়া যায়।’

আওয়ামী লীগের এই নেতা আরো অভিযোগ করে বলেন, ১২ জানুয়ারি হিউম্যান রাইটস ওয়াচের ওই বিবৃতির পর বিএনপির মহাসচিব এবং সিনিয়র যুগ্ম মহাসচিবসহ নেতারা প্রতিদিন বানোয়াট-মিথ্যা বিবৃতি দিচ্ছেন। এতে দেউলিয়াত্ব প্রমাণ হচ্ছে। বিএনপি নেতাদের নিয়মিত বক্তব্যই প্রমাণ করছে যে তাঁরা এই বিবৃতি কিনেছেন। বিএনপি-জামায়াতের আগুন সন্ত্রাসের কারণে শত শত মানুষ মারা গেলেও হিউম্যান রাইটস ওয়াচ তা নিয়ে কোনো বিবৃতি দেয়নি বলেও অভিযোগ করেন হাছান মাহমুদ।

সংগঠনটি এর আগেও যুদ্ধাপরাধীদের বিচার বন্ধ করতে বিবৃতি দিয়েছে উল্লেখ করে হাছান মাহমুদ বলেন, অভিযোগ রয়েছে জামায়াতের লবিস্ট ফার্মের মাধ্যমে তারা অর্থ পায়। একপেশে প্রতিবেদনের কারণে আন্তর্জাতিক পরিমণ্ডলে তাদের ব্যাপক সমালোচনা হয়েছে। লেনদেনের ক্ষেত্রেও অনিয়ম-দুর্নীতির অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের কৃষিবিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, ত্রাণবিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী, বিজ্ঞানবিষয়ক সম্পাদক আবদুস সবুর, উপদপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, ঢাকা মহানগর উত্তর শাখা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাদেক খান, দক্ষিণের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ প্রমুখ।

আরও পড়ুন

সর্বশেষ