শনিবার, মে ১৮, ২০২৪
প্রচ্ছদজাতীয়ডিজিটাল সুবিধা ব্যবহার করে কেউ যেন অপরাধ কার্যক্রম চালাতে না পারে

ডিজিটাল সুবিধা ব্যবহার করে কেউ যেন অপরাধ কার্যক্রম চালাতে না পারে

ডিজিটাল সুবিধা ব্যবহার করে কেউ যেন অপরাধ কার্যক্রম চালাতে না পারে সে দিকে সংশ্লিষ্ট সবাইকে সর্তক আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার রাজধানীর কুড়িলে বসুন্ধরা কনভেনশন সিটিতে আয়োজিত ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৬’ উদ্বোধনকালে শেখ হাসিনা বলেন, দেশে ডিজিটালাইজেশনের পাশাপাশি ডিজিটাল হুমকিও সৃষ্টি হচ্ছে। তাই এ খাতে ডিজিটাল নিরাপত্তা বাড়াতে হবে। ডিজিটালাইজেশন যাতে দেশের জনগণের জন্য ক্ষতিকর না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

সে লক্ষ্য সরকার ডিজিটাল সিকিউরিটি-২০১৬ প্রণয়ন করতে যাচ্ছে বলে জানান তিনি। প্রধানমন্ত্রী বলেন,  বর্তমানে দেশে ১৩ কোটি মোবাইল সিম ব্যবহার হচ্ছে, ৬ কোটি ৪০ লাখ লোক ইন্টারনেট ব্যবহার করছে, ৫ হাজারের বেশি ডিজিটাল সেন্টার থেকে সেবা নিচ্ছেন জনগণ, ৪০টিও বেশি দেশে সফটওয়ার রফতানি করছে বাংলাদেশ, নারীর ক্ষমতায়নের পাশাপাশি তাদের ফিল্যান্সিং প্রশিক্ষণ দেওয়া হচ্ছে, রাজধানীর কালিয়াকৈরে হাইটেক পার্ক স্থাপন করা হয়েছে।’

শেখ হাসিনা বলেন, ‘ছেলেমেয়েরা যাতে হাতেকলমে ডিজিটাল প্রশিক্ষণ নিতে পারে সে জন্য দেশব্যাপী বিভিন্ন প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলা হয়েছে। মানুষকে যাতে হয়রানির শিকার হতে না হয় সে জন্য অনলাইনে ফরম জমা নেওয়ার ব্যবস্থা করা হয়েছ। টেন্ডার বাণিজ্য বন্ধ হয়েছে, এখন সরকারি টেন্ডার অন লাইনে আহ্বান করা হয়।’

‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৬’উৎসবে বিশ্বব্যাংক, মাইক্রোসফট, ফেসবুক, একসেন্সার, জেডটিই, হুয়াওয়েসহ তথ্যপ্রযুক্তিসংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ৪৩ জন বিদেশি বক্তাসহ দুই শতাধিক ব্যক্তি অংশ নিচ্ছেন।  অংশ নেবেন সাত দেশের সাতজন মন্ত্রীও। উৎসবের পর্দা নামবে শুক্রবার ‘অ্যাওয়ার্ড নাইট’-এর মাধ্যমে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, বেসিস, প্রধানমন্ত্রী কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের যৌথ উদ্যোগে উৎসবের আয়োজন করা হয়েছে। এবারের ডিজিটাল ওয়ার্ল্ডের প্রতিপাদ্য করা হয়েছে ‘নন স্টপ বাংলাদেশ’। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত উৎসব সবার জন্য উন্মুক্ত থাকবে।

আরও পড়ুন

সর্বশেষ