মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
প্রচ্ছদরাজনীতিনিলুর নেতৃত্বে এনডিএ নামে নতুন রাজনৈতিক জোটের আত্মপ্রকাশ

নিলুর নেতৃত্বে এনডিএ নামে নতুন রাজনৈতিক জোটের আত্মপ্রকাশ

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট থেকে বহিষ্কার হওয়া ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি)-এর চেয়ারম্যান শেখ শওকত হোসেন নিলুর নেতৃত্বে ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক ফ্রন্ট (এনডিএ) নামে নতুন আরেকটি রাজনৈতিক জোটের আত্মপ্রকাশ ঘটেছে। বৃহস্পতিবার রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ জোটের ঘোষণা দেন শেখ শওকত হোসেন নিলু। এনপিপির নেতৃত্বাধীন এ জোটে মোট ১০টি রাজনৈতিক দল রয়েছে। এর মধ্যে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট থেকে বেরিয়ে আসা দলের সংখ্যা পাঁচটি। এগুলো হলো- শেখ শওকত হোসেন নিলুর নেতৃত্বাধীন ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি), আলমগীর মজুমদারের নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনপিপি), শেখ আনোয়ারুল হকের নেতৃত্বাধীন ন্যাপ ভাসানী ও মো. সেকেন্দার আলী মনি নেতৃত্বাধীন বাংলাদেশ লেবার পার্টি।

এছাড়া ২০ দলীয় জোটের অন্যতম শরিক বাংলাদেম মুসলীম লীগ থেকে বহিষ্কার হওয়া দলটির সাধারণ সম্পাদক আতিকুল ইসলামের বাংলাদশ মুসলীম লীগ এবং ২০ দলীয় জোটের আরেক শরিক বাংলাদশ কল্যাণ পার্টি থেকে বহিষ্কার হওয়া দলটির মহাসচবি মালেক আবদুল মালেক চৌধুরীর জাগদল নিলুর নেতৃত্বাধীন এনডিএ জোটে যোগ দিয়েছে। জোটের অন্য শরিকদের মধ্যে রয়েছে মমতাজ চৌধুরীর নেতৃত্বাধীন ভাসানী ফ্রন্ট, পারভীন নাসের ভাসানীর নেতৃত্বাধীন তৃণমূল ন্যাপ ভাসানী ও শহীদ চৌধুরীর নেতৃত্বাধীন বাংলাদশে ইনসাফ পার্টি।

শেখ শওকত হোসেন নিলুকে চেয়ারম্যান এবং আলমগীর মজুমদারকে মহাসচিব করে শরিক দলের সভাপতি ও সাধারণ সম্পাদকদের সমন্বয়ে এনডিএফ’র ১৯ সদস্য বিশিষ্ট একটি স্টিয়ারিং কমিটি গঠন করা হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। এই স্টিয়ারিং কমিটির ভেতর থেকে প্রতি চারমাস অন্তর অন্তর চক্রাকারে জোটের চেয়ারম্যান মনোনীত করা হবে বলে সংবাদ সম্মেলনে ঘোষণা দেওয়া হয়।  জোট গঠনের উদ্দেশ্য ও লক্ষ্য সম্পর্কে বলতে গিয়ে শেখ শওকত হোসেন নিলু বলেন, বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের মধ্যে একদলীয়, অনৈতিক ও স্বেচ্ছাচারী মনোভাবের কারণে আমরা নতুন জোট করতে বাধ্য হয়েছি। তিনি বলেন, আমি ২০ দলীয় জোট থেকে বের হয়ে আসিনি। খালেদা জিয়া আমাকে বের করে দিয়েছেন। ৫ জানুয়ারি নির্বাচনে অংশ না নিয়ে তিনি গভীরভাবে হতাশ হয়েছেন বলেই এমন উল্টা-পাল্টা সিদ্ধান্ত নিচ্ছেন।

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের কারণে ধানের শীষ ডুবতে বসেছে উল্লেখ করে নিলু বলেন, গত রোজায় ইসলামিক পার্টির ইফতার মাহফিলে ফখরুল বলেছিলেন, মীর জাফরদের পরিণতি ভালো হয় না। আমি তাকে জিজ্ঞাসা করতে চাই, বিএনপিতে মীর জাফর কারা? কারা খালেদা জিয়াকে মিসগাইড করছেন? কারা এরশাদের কাছ থেকে উপরাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মন্ত্রীর পদ ভাগিয়ে নিয়ে এখন খালেদার আশপাশে অবস্থান করছেন? মানুষ কাদেরকে ‘থিফ অব বাগদাদ’ বলে চেনে?

বর্তমান সংবিধান অনুযায়ী, শেখ হাসিনার অধীনে নির্বাচনে যেতে এনডিএফ প্রস্তুত কিনা- এমন এক প্রশ্নের জবাবে নিলু বলেন, সংবিধানের প্রতি আমরা শ্রদ্ধাশীল। নিরপেক্ষ ফল পাওয়া যাবে, এমন একটি নির্বাচন আমরা চাই। সে নির্বাচন যে ফরমেটেই হোক, তা হতে পারে।

সরকারের একটি গোয়েন্দা সংস্থার ইন্ধনে নতুন জোট গড়ার খবর উড়িয়ে দিয়ে নিলু বলেন, এ ধরনের কোনো খবর আমার জানা নেই। যারা এটা ছড়িয়ে বেড়াচ্ছেন, উত্তরটা তাদের কাছেই ভালো পাওয়া যাবে। তাছাড়া সব কাজের ক্ষেত্রেই এ ধরনে সমালোচনা থাকে।

নতুন জোট অদূর ভবিষ্যতে বিএনপি জোটের সঙ্গে একীভূত হবে কিনা- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, খালেদা জিয়া যদি তার ভুল স্বীকার করে ‘সরি’ বলেন এবং মির্জা ফখরুল তার ভুলের জন্য অনুতপ্ত হন, তাহলে বিএনপি জোটে যাওয়ার বিষয়টি ভেবে দেখবো। তবে, আমরা এনডিএফ জোট নিয়েই রাষ্ট্রীয় ক্ষমতায় যেতে চাই।

সংবাদ সম্মলেনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বাংলাদেশ মুসলীম লীগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান জোবাইদা কাদের চৌধুরী, মহাসচিব আতিকুল ইসলাম, ন্যাপ ভাসানীর চেয়ারম্যান শেখ আনোয়ারুল হক, মহাসচিব হাসরত খান ভাসানী, জাতীয়তাবাদী গণতান্ত্রিক দল (জাগদল)-এর আহ্বায়ক আব্দুল মালেক চৌধুরী, সদস্য সচিব বীণা সরকার, বাংলাদেশ লেবার পার্র্টির চেয়ারম্যান মো. সেকেন্দার আলী মনি, মহাসচিব মো. আক্তার হোসেন, ইসলামিক পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান এম এ রশিদ প্রধান, মহাসচিব মো. এনায়েত হোসেন, এনডিপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান আলমগীর মজুমদার, মহাসচিব আলীনূর রহমান খান সাজু, এনপিপির মহাসচিব আব্দুল হাই মণ্ডল, ভাসানী ফ্রন্টের চেয়ারম্যান মমতাজ চৌধুরী, মহাসচিব অ্যাডভোকেট মিজানুর রহমান, তৃণমূল ন্যাপ ভাসানীর চেয়ারম্যান পারভীন নাসের ভাসানী, মহাসচিব পরশ ভাসানী, বাংলাদেশ ইনসাফ পার্টির চেয়ারম্যান শহীদ  চৌধুরী, মহাসচিব অ্যাডভোকেট মো. মহিউদ্দীন।

  • বিষয়:
  • top
আরও পড়ুন

সর্বশেষ