সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়নারীদের কারণেই পোশাক শিল্পে দ্বিতীয় অবস্থানে বাংলাদেশ

নারীদের কারণেই পোশাক শিল্পে দ্বিতীয় অবস্থানে বাংলাদেশ

কর্মক্ষম নারীদের ভূয়শী প্রশংসা করে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ বলেছেন, তাদের কারণেই পোশাক শিল্পে দ্বিতীয় অবস্থানে বাংলাদেশ। শনিবার বসুন্ধরা আবাসিক এলাকায় ইডব্লিউএমজিএল কনফারেন্স রুমে আয়োজিত অর্থনৈতিক উন্নয়ন সংক্রান্ত এক গোলটেবিল আলোচনায় অংশ নিয়ে তিনি নারীদের বিভিন্ন ভূমিকা তুলে ধরেন।

এফবিসিসিআই সভাপতি বলেন, বঙ্গবন্ধুর সময়েও আমরা সাড়ে সাত কোটি মানুষকে খাওয়াতে পারিনি। আজকে ১৬ কোটি মানুষকে খাওয়াচ্ছি। রাশিয়ায় এক লাখ টন আলু রফতানি হচ্ছে। ৪০ হাজার টন সুগন্ধি চাল শ্রীলঙ্কায় গেছে। আমরা মানুষের ভাতের ব্যবস্থা করতে পেরেছি। যে বিদেশিরা আমাদের কৃষকদের ধান উৎপাদন পদ্ধতি শেখায়, সেই কৃষকরা আজ বিদেশিদের শেখানোর ক্ষমতা অর্জন করেছে।

পোশাক শিল্প রফতানিকারক দেশ হিসেবে বাংলাদেশ দ্বিতীয় অবস্থানে আছে জানিয়ে আকরাম আহমেদ বলেন, এই গার্মেন্টস শিল্পের কারণে নারীকে ঘর থেকে বের করে নিয়ে কাজে লাগাতে পেরেছি। গার্মেন্টেসে ৭৫ শতাংশ নারী কর্মী। নারীর ক্ষমতায়ন হয়েছে। ৯০০ থেকে শুরু করে এখন গার্মেন্টসে ৫৩০০ টাকা বেতন দিচ্ছে। ‘আমাদের দেশের নারীরা নিঃসন্দেহে সুন্দরী, কর্মক্ষম। তাদের আঙ্গুল সুন্দর, যে কোনো মেশিন দিয়ে সুন্দর করে পোশাক তৈরি করতে পারে। আফ্রিকার নারীদের আঙ্গুল এত মোটা তারা সুন্দর করে কাজ করতে পারে না। বাংলাদেশের এই নারীদের জন্যই গার্মেন্টেসে আমাদের দ্বিতীয় অবস্থান।

রাজনৈতিক অস্থিরতায় ভাবমূর্তির সমস্যায় পড়ে যাই জানিয়ে এই শীর্ষ নেতা বলেন, ভাবমূর্তি নষ্টের কারণে বিনিয়োগ হয় না। দেশের মানুষের কাছে অর্থ থাকলেও বিনিয়োগ করাতে পারছি না।

আমাদের হরতালের সিস্টেম অকল্পনীয়, এই সিস্টেম বন্ধ করতে হবে। জালাও-পোড়াও ছাড়া রাজনৈতিক স্ট্যাবিলিটি আসে না, তা নয়। ওটা ছিল একটা অরাজকতা, বলেন এফবিসিসিআই সভাপতি।

‘অর্থনৈতিক উন্নয়নে রাজনৈতিক স্থিতিশীলতা’ শীর্ষক এই আলোচনার আয়োজন করে দৈনিক বাংলাদেশ প্রতিদিন।

অনলাইন নিউজপোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম এবং একাত্তর টেলিভিশন এই অনুষ্ঠানের মিডিয়া পার্টনার ছিল।

রাজনীতিবিদ, কূটনৈতিক, নিরাপত্তা বিশ্লেষকসহ বিশিষ্টজনদের নিয়ে এই অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম।

আরও পড়ুন

সর্বশেষ