শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
প্রচ্ছদদেশজুড়েচট্টগ্রাম বিভাগবিক্ষোভের আশঙ্কায় বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাস বন্ধ ঘোষণা

বিক্ষোভের আশঙ্কায় বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাস বন্ধ ঘোষণা

শিক্ষার্থীদের বিক্ষোভের আশঙ্কায় আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত বেসরকারি বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাস বন্ধ ঘোষণা করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্ট্রার সালাউদ্দিন শাহরিয়ার বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেছেন। তিনি জানান, কয়েকদিন ধরে বার কাউন্সিলের অন্তর্ভুক্তি পরীক্ষায় অংশগ্রহণ নিয়ে আইন অনুষদ শিক্ষার্থীরা আন্দোলন করে আসছে।  একইসময় কয়েকটি অনলাইন পত্রিকা ও দৈনিকে বিশ্ববিদ্যালয় নিয়ে নেতিবাচক সংবাদ পরিবেশিত হওয়ায় তা নিয়ে শিক্ষার্থীদের মধ্যে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে।  এ ঘটনার জের ধরে অনাকাঙ্খিত পরিস্থিতি এড়াতে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসের পাশে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক। শিক্ষার্থীরা যে কোন আন্দোলনই গুরুত্বপূর্ণ সড়কটি বন্ধ করে দেয়।  এ বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে বিভিন্ন কর্তৃপক্ষের কাছে জবাবদিহিতা করে আসতে হয়েছে।  সড়ক বন্ধের ঝুঁকি এড়াতেই বন্ধ ঘোষণার সিদ্ধান্ত। বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাস বন্ধ থাকলেও নগরীর দু’টি ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম চলবে বলে জানান বিশ্ববিদ্যালয়ের এই কর্মকর্তা। চন্দনাইশ থানার ওসি মো. বদিউজ্জামান বাংলানিউজকে বলেন, মঙ্গলবার সকালে কিছু শিক্ষার্থী বিক্ষোভ করেছিল।  পরে, বিশ্ববিদ্যালয় শিক্ষকরা তাদের শান্ত করে। এর আগে গত শনিবার বার কাউন্সিলের অন্তর্ভুক্তি পরীক্ষায় অংশগ্রহণ নিশ্চিতের দাবিতে প্রবর্তক ক্যাম্পাস ভাংচুর এবং সোমবার মূল ক্যাম্পাসের সামনে মহাসড়ক অবরোধ করে আইন অনুষদের শিক্ষার্থীরা। মঙ্গলবার সকালে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে এক বৈঠকে  আইন অনুষদের শিক্ষার্থীদের সঙ্গে বার কাউন্সিল পরীক্ষার বিষয়ে ভুল বোঝাবুঝির নিরসন হয়েছে বলে দাবি করেছেন বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্ট্রার সালাউদ্দিন শাহরিয়ার।

প্রসঙ্গত, সম্প্রতি ইউজিসি ১২টি বিশ্ববিদ্যালেয়ের ৪৮টি ক্যাম্পাসে ভর্তির ক্ষেত্রে শিক্ষার্থীদের সতর্ক করেছে। এর মধ্যে বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়ের প্রবর্তক ক্যাম্পাস রয়েছে। এ ক্যাম্পাসেই বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের কার্যক্রম পরিচালিত হয়।

আরও পড়ুন

সর্বশেষ