সোমবার, মে ২০, ২০২৪
প্রচ্ছদজাতীয় দুই মাসের মধ্যে আড়াই হাজার রোহিঙ্গা ফেরত নেবে মায়ানমার

দুই মাসের মধ্যে আড়াই হাজার রোহিঙ্গা ফেরত নেবে মায়ানমার

আগামী দুই মাসের মধ্যে প্রাথমিক অবস্থায় দুই হাজার ৪১৫ জন রোহিঙ্গাকে ফিরিয়ে নিতে সম্মত হয়েছে মায়ানমার। পরবর্তীতে আলাপ আলোচনার মাধ্যমে এ বিষয়ে আরও সিদ্ধান্ত নেওয়া হবে।রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বাংলাদেশ-মায়ানমারের সচিব পর্যায়ের অষ্টম বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈঠকে বাংলাদেশের পক্ষে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক এবং মিয়ানমারের পক্ষে দেশটির উপ-পররাষ্টমন্ত্রী থানচি নেতৃত্ব দেন।

পররাষ্ট্র সচিব মো. শহিদুল হক জানান, রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার জন্য যাচাই বাছাই কাজে একটি কমিটি কাজ করবে। তাবে তারা প্রাথমিকভাবে প্রায় আড়াই হাজার রোহিঙ্গাকে ফেরত নিতে সম্মত হয়েছে। তিনি আরও বলেন, ২০০৫ সালে বাংলাদেশে যেসব রোহিঙ্গা এসেছিল তাদের মধ্যে ২ লাখ ৩০ হাজার রোহিঙ্গাকে ফিরিয়ে নিয়েছিল মায়ানমার। তারপর থেকে এ প্রক্রিয়া বন্ধ হয়ে যায়। আবার ওই প্রক্রিয়া আবার শুরু করলাম। সচিব বলেন, বাংলাদেশে কতজন মিয়ানমারের নাগরিক আশ্রয় নিয়েছে তা সে দেশের সচিবদের জানিয়েছি। তবে সংখ্যা প্রকাশ্যে বলা যাবে না। আজকের বৈঠক আগের যেকোনো বৈঠকের চেয়ে ফলপ্রসু উল্লেখ করে তিনি বলেন, দুই দেশের স্বার্থ সম্পর্কিত যে বিষয়গুলো রয়েছে সেগুলো একটি ফ্রেমওয়ার্কের মাধ্যমে আনা হবে।

শহিদুল হক বলেন, মায়ানমারের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সফর করবেন বলে তারা জানিয়েছেন। তবে দিনক্ষণ ঠিক হয়নি। তিনি আসলে দুই দেশের মধ্যে বিভিন্ন সীমান্ত নির্ধারণসহ অমীমাংসীত বিষয়গুলোর বিষয়ে একাধিক চুক্তি হবে। এছাড়া আগের চুক্তিগুলো নবায়ণ করা হবে। সচিব বলেন, বাংলাদেশের প্রায় ২শ‘ নাগরিক মায়ানমারের বন্দি রয়েছে। বাংলাদেশে মায়ানমারের ১১০ জন বন্দি রয়েছে। তাদের ছোটখাট অবরাধে বন্দি করা হয়েছে। আমরা এসব বন্দিদের বিনিময় করার বিষষে সম্মত হয়েছি।

যোগাযোগের বিষয়ে সচিব বলেন, দুই দেশের মধ্যে যোগাযোগ উন্নয়ন করা হবে। বাংলাদেশ থেকে একটি টিম মায়ানমারে যাবে। তারা এ বিষয়ে বিস্তারিত আলোচনা করে সিদ্ধান্ত নেবে। তিনি আরও বলেন, পর্যটন বিকাশের জন্য চীনের কুনমিং-মায়ানমার-বাংলাদেশ ভ্রমণের বিষয়ে একটি প্যাকেজ করা হবে।

  • বিষয়:
  • top
আরও পড়ুন

সর্বশেষ