মঙ্গলবার, মে ১৪, ২০২৪
প্রচ্ছদসারা বিশ্বসোমবার সৌদিতে ঈদ

সোমবার সৌদিতে ঈদ

সৌদি আরবে রোববার শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। দেশটিতে তাই সোমবার পবিত্র ঈদুল ফিতর। সৌদি আরব ভিত্তিক অনলাইন সংবাদ মাধ্যম এমিরেটসটোয়েন্টিফোর এ খবর নিশ্চিত করেছে।এর আগে রোববার বিকেল ৫টার শুরু হওয়া স্থানীয় স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল “রোতানা খালেজিয়া”র একটি সরাসরি টকশো অনুষ্ঠানে জ্যোতিবিজ্ঞানী ডক্টর খালেদ আল জায়াক জানান, জন্মের প্রায় ১৫ ঘণ্টা পর স্পষ্টই চাঁদ দেখা যাওয়ার সম্ভাবনার রয়েছে। পরে স্থানীয় সময় রাতে চাঁদ দেখার বিষয়টি নিশ্চিত করা হয়।

এদিকে ঈদ এবং পরবর্তী যেকোন ধরনের অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলায় সৌদি সরকারের পক্ষ থেকে বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে। সূর্য উদয়ের সামান্য সময় পরে রিয়াদে ধীরা জাতীয় মসজিদে ঈদের প্রধান জামায়াত অনুষ্ঠিত হবে। সৌদি গ্রান্ড মুফতি আব্দুল আজিজ আল শেইখ এতে ইমামতি করবেন। সৌদি আরবে ইসলামী রীতি অনুযায়ী সূর্য উঠার কিছু সময় পরই মূলত ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়। ফজরের নামাজ আদায় করার পর মুসুল্লিরা ঈদের নামাজের আগ পর্যন্ত মসজিদের ভেতরে জিকির-আসগরে মগ্ন থাকেন।

এদিকে ঈদুল ফিতর উপলক্ষে সৌদি আরবে বসবাসরত বাংলাদেশিদের শুভেচ্ছা জানিয়েছেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মুহঃ শহীদুল ইসলাম। রাষ্ট্রদূত বলেন, রিয়াদ বাংলাদেশ দূতাবাস ও আমার পক্ষ থেকে সৌদি আরবে বসবাসরত সব বাংলাদেশিকে ঈদুল ফিতরের শুভেচ্ছা জানাচ্ছি। সেই সঙ্গে প্রবাসী বাংলাদেশি এবং তাদের পরিবারের সদস্যদের সুস্বাস্থ্য ও মঙ্গল কামনা করছি। পাশপাশি প্রবাসীদের উদ্দেশ্যে দেয়া রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রীর দেয়া শুভেচ্ছার কথাও জানান রাষ্ট্রদূত।

  • বিষয়:
  • top
আরও পড়ুন

সর্বশেষ