শুক্রবার, মে ১৭, ২০২৪
প্রচ্ছদজাতীয়বিচ্ছিন্ন ঘটনার পরিপ্রেক্ষিতে কোনো বাহিনীর নেতিবাচক মূল্যায়ন হতে পারে না : সৈয়দ...

বিচ্ছিন্ন ঘটনার পরিপ্রেক্ষিতে কোনো বাহিনীর নেতিবাচক মূল্যায়ন হতে পারে না : সৈয়দ আশরাফ

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, বিচ্ছিন্ন কিছু ঘটনার পরিপ্রেক্ষিতে কোনো বাহিনী বা সংস্থার নেতিবাচক মূল্যায়ন সুবিবেচনাপ্রসূত হতে পারে না। আজ সোমবার সংসদের টেবিলে উত্থাপিত এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। সিলেট-৫ আসনের সংসদ সদস্য সেলিম উদ্দিন এ সম্পর্কিত প্রশ্নে বলেন, সশস্ত্র বাহিনীর কর্মকর্তাদের র‍্যাবসহ বিভিন্ন বাহিনী এবং জনপ্রশাসনে প্রেষণে পদায়নের ফলে তাঁরা বিভিন্ন অপকর্মে সম্পৃক্ত হয়ে নিজস্ব বাহিনীর সুনাম ক্ষুণ্ন করছেন। তিনি জানতে চান, বিভিন্ন বাহিনী ও জনপ্রশাসনে তাঁদের প্রেষণে পদায়ন বন্ধ করে সব বাহিনী ও জনপ্রশাসনকে শক্তিশালী করার পরিকল্পনা আছে কি না।

জবাবে সৈয়দ আশরাফ বলেন, বিচ্ছিন্ন কিছু ঘটনার পরিপ্রেক্ষিতে কোনো বাহিনী বা সংস্থার নেতিবাচক মূল্যায়ন সুবিবেচনাপ্রসূত হতে পারে না। কাজেই এ সব সংস্থায় বড় ধরনের সাংগঠনিক পরিবর্তন বা প্রেষণে নিয়োগ স্থগিত করার পরিবর্তে সমস্যা চিহ্নিত করে প্রচলিত ব্যবস্থার সংশোধন ও পরিমার্জন করাই অধিকতর ফলপ্রসূ হবে।

মন্ত্রী আরো বলেন, সাম্প্রতিক সময়ে আন্তর্জাতিক সন্ত্রাস ও মাদক চোরাচালান চক্রের তৎপরতার কারণে বিশ্বব্যাপী অভ্যন্তরীণ নিরাপত্তা সম্পর্কিত প্রচলিত ধ্যান-ধারণায় ব্যাপক পরিবর্তন এসেছে। বিশ্বের বিভিন্ন দেশে বর্তমানে সশস্ত্র বাহিনীকে অভ্যন্তরীণ নিরাপত্তাব্যবস্থা সুসংগঠিত এবং শক্তিশালী করার কাজে ব্যবহার করা হচ্ছে।

বাংলাদেশে বেশ কয়েকটি প্রকল্পে সেনাবাহিনী নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালন করে জনগণের আস্থা অর্জন করেছে বলে দাবি করেন সৈয়দ আশরাফ। তিনি বলেন, গণকর্মচারী ও সশস্ত্র বাহিনীর সদস্যদের মেধা ও দক্ষতার সংমিশ্রণে বিভিন্ন বাহিনী ও জনপ্রশাসনকে শক্তিশালী করা হবে।

আরও পড়ুন

সর্বশেষ