রবিবার, মে ৫, ২০২৪
প্রচ্ছদজাতীয়বিএনপি নির্বাচনে অংশ না নেয়ায় কোনো উদ্বেগ নেই যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের

বিএনপি নির্বাচনে অংশ না নেয়ায় কোনো উদ্বেগ নেই যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের

যুক্তরাষ্ট্রের নির্বাচনী পর্যবেক্ষক প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাৎ শেষে মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কামাল উদ্দিন আহমেদ জানিয়েছেন, বিএনপি নির্বাচনে অংশ না নেয়ায় কোনো উদ্বেগ নেই প্রতিনিধি দলের। এ নিয়ে একবারও জানতে চায়নি তারা।

শুক্রবার (২৯ ডিসেম্বর) কারওয়ানবাজারে জাতীয় মানবাধিকার কমিশনের কার্যালয়ে এ বৈঠক হয়।

যুক্তরাষ্ট্রের নির্বাচনী পর্যবেক্ষক প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের বিষয়ে মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বলেন, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হবে কি না, কোনো সহিংসতার আশঙ্কা আছে কি না জানতে চেয়েছে। আমরা এরই মধ্যে একটি নির্দেশিকা তৈরি করেছি সেটি তাদের দিয়েছি। তারা সেটি নিয়েছে এবং সন্তুষ্ট প্রকাশ করেছে।

নির্বাচনের আগে নির্বাচন কমিশনের কাজ এবং প্রার্থীদের কেমন আচরণ বিধি মেনে চলা উচিৎ তার একটা ধারণা দিয়েছি। নির্বাচন পরবর্তী সময়ের আচরণবিধি সম্পর্কেও কথা হয়েছে বলেও জানান তিনি।

তিনি বলেন, এটা আন্তর্জাতিকভাবে স্বীকৃত যে, কোনো দল যদি নির্বাচনে অংশ নিতে না চায়, এটা একান্ত তাদের ব্যাপার। এতে কারও কোনো কিছু বলার নাই। বিএনপি নির্বাচনে অংশ না নেয়ায় কোনো উদ্বেগ নেই প্রতিনিধি দলের। এ নিয়ে একবারও জানতে চায়নি। পর্যবেক্ষক দলটি ১ ফেব্রুয়ারি পর্যন্ত দেশে থাকবে।

তিনি আরও বলেন, কেউ নির্বাচনে অংশ নিতে চাইলে তাকে বাধা দেয়া যাবে না, এটা তাদের অধিকার। অপরদিকে কেউ যদি নির্বাচন বর্জনের বিষয়ে প্রচারণা করতে চায়, বাধা দেয়া যাবে না। এটাও তাদের গণতান্ত্রিক অধিকার। পক্ষ-বিপক্ষ মতামত থাকতে পারে। তবে ক্ষোভের বশবর্তী হয়ে সাধারণ মানুষের ওপর আক্রমণ করা যাবে না।

আরও পড়ুন

সর্বশেষ