রবিবার, মে ১৯, ২০২৪
প্রচ্ছদদেশজুড়েচার ব্লগারের বিরুদ্ধে চার্জ শুনানি ২৭ জুন

চার ব্লগারের বিরুদ্ধে চার্জ শুনানি ২৭ জুন

4-blogersব্লগে আপত্তিকর লেখালেখির অভিযোগে গ্রেফতার চার ব্লগারের বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে দায়ের করা দুটি মামলার চার্জ শুনানি জন্য আগামী ২৭ জুন দিন ধার্য করেছেন আদালত। চারজন ব্লগার হলেন আসিফ মহিউদ্দিন, মশিউর রহমান বিপ্লব, রাসেল পারভেজ ও সুব্রত অধিকারী শুভ।

রোববার মামলা দুটি আমলে নিয়ে ঢাকার সিনিয়র স্পেশাল জজ মো. জহুরুল হক এ আদেশ দেন।

এদিন ব্লগার মশিউর রহমান বিপ্লবকে তিনি জামিন দিলেও আরেক ব্লগার আসিফ মহিউদ্দিনের জামিনের আবেদন তিনি নাকচ করে দেন।

গত ১৭ এপ্রিল ডিবি পুলিশের ইন্সপেক্টর সাজ্জাদ হোসেন ও মাঈনুল ইসলাম আসামিদের বিরুদ্ধে আদালতে অভিযোগ দাখিল করেন।

ব্লগে আপত্তিকর লেখালেখির অভিযোগে একটি সংগঠনের দাবির প্রেক্ষিতে গত ১ এপ্রিল ভোররাতে মশিউর রহমান বিপ্লব, রাসেল পারভেজ ও সুব্রত অধিকারী শুভকে রাজধানীর পলাশী, ইন্দিরা রোড ও মনিপুরিপাড়া এলাকায় অভিযান চালিয়ে আটক করা হয়। এছাড়া আসিফ মহিউদ্দিনকে গত ৩ এপ্রিল সকালে সেগুনবাগিচা তার বোনের বাসা থেকে গ্রেফতার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

তাদের গ্রেফতারের পর আদালতে পাঠানো প্রতিবেদনে পুলিশ উল্লেখ করে, মশিউর রহমান বিপ্লব ফেসবুকে আল্লামা ‘শয়তান’, সামহোয়ারইন ব্লগে ‘শয়তান’, নাগরিকক ব্লগে শয়তান এবং আমার ব্লগে ‘নেমেসিস’ ছদ্মনামে লিখতেন। রাসেল পারভেজ আমার ব্লগে ‘রাসেল পারভেজ’, সামহোয়ারইন ব্লগে ‘রাসেল’ এবং ‘অপবাক’ ছদ্মনামে লিখতেন। সুব্রত শুভ সামহোয়ারইন ব্লগে ‘সাদা মুখোশ’, আমার ব্লগে ‘সুব্রত শুভ’, নাগরিক ব্লগে ‘আজাদ’, ইস্টেশন ব্লগে ‘লাল কসাই’ ছদ্মনামে লিখতেন।
আসামিরা ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে ইসলাম ও মহানবী (স.) সহ অন্যান্য ধর্ম সম্পর্কে কটুক্তি, ব্যঙ্গচিত্র ও অশালীন বক্তব্য প্রচার করে জনগণের ধর্মীয় অনুভূতিতে প্রচ- আঘাত করে আসছে।

উল্লেখ্য, গত ১৪ জানুয়ারি রাতে রাজধানীর উত্তরায় ব্লগার আসিফের ওপর হামলা চালায় অজ্ঞাত সন্ত্রাসিরা। আসিফ প্রাণে বেঁচে গেলেও শরীরে গুরুতর কয়েকটি জখম নিয়ে দীর্ঘ সময় হাসপাতালে কাটান। আসিফের উপর হামলার এক মাস পর ১৫ ফেব্রুয়ারি রাতে মিরপুরে নিজের বাসার সামনে ছুরিকাঘাত করে হত্যা করা হয় আরেক ব্লগার আহমেদ রাজীব হায়দারকে।

আরও পড়ুন

সর্বশেষ