সোমবার, এপ্রিল ২২, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়সূচক ও লেনদেন উভয়ই বেড়েছে

সূচক ও লেনদেন উভয়ই বেড়েছে

dse-cseদেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার মূল্যসূচক ও লেনদেন বেড়েছে।  জানা যায়, রোববার ডিএসইতে মোট লেনদেন হয়েছিল ৪৭৬ কোটি টাকার এবং সিএসইতে মোট লেনদেন হয়েছিল ৪৩ কোটি টাকার।

অন্যদিকে, গত বৃহস্পতিবার ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৪৬৬ কোটি ৩ লাখ টাকা এবং সিএসইতে মোট লেনদেন হয়েছে ৪১ কোটি টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এদিন বেলা ১০টা ৩৫ মিনিটে ডিএসই’র সাধারণ সূচক ২৫ পয়েন্ট বেড়ে লেনদেন শুরু হয়। ১০টা ৪০ মিনিটে সূচক ৪৩ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কিছুটা কমতে থাকে। এদিন বেলা ১০টা ৪৫ মিনিটে ডিএসই’র সাধারণ সূচক ৪২ পয়েন্ট বাড়ে, ১০টা ৫০ মিনিট থেকে সূচক বাড়া কমতে থাকে। এ সময়ের মধ্যে সূচক ৪১ পয়েন্ট বাড়ে, ১০টা ৫৫ মিনিটে সূচক ৩৪ পয়েন্ট বাড়ে, বেলা ১১টায় ডিএসই’র সূচক ৩২ পয়েন্ট বাড়ে, দুপুর ১২টায় সূচক ৫১ পয়েন্ট বাড়ে, দুপুর ১টায় সূচক ৫৩ পয়েন্ট বাড়ে এবং লেনদেন শেষে ডিএসই’র সূচক ৬২ পয়েন্ট বেড়ে অবস্থান কমে ৪ হাজার ১৬২ পয়েন্টে।  এদিকে, ডিএসইএক্স সূচক ৬৫ পয়েন্ট বেড়ে ৩ হাজার ৯৪৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪৪৫ পয়েন্টে।  এ সময় পর্যন্ত ডিএসইতে ৪৭৬টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বেড়েছে ৬২ পয়েন্ট। লেনদেন হয়েছে ৪৭৬ কোটি ১৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই’র ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা যায়, রোববার লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ২৪৪টির, কমেছে ২৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১০টির দাম। লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় ওঠা-নামা করছে- ওরিয়ন ফার্মা, ইউনাইটেড এয়ার, বাংলাদেশ সাবমেরিন কেবল, আমরা টেকনোলজি, সামিট পূর্বাঞ্চল পাওয়ার, আরএন স্পিনিং, এইমস ফাস্ট মি. ফান্ড, তিতাস গ্যাস এবং মালেক স্পিনিং। অন্যদিকে, এদিন লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সাধারণ সূচক (সিএসই) ১৪৭ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৭৯২ পয়েন্টে দাঁড়িয়েছে। এ সময়ে সিএসইতে লেনদেন হয়েছে মোট ৪৯ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

আরও পড়ুন

সর্বশেষ