রবিবার, মে ১৯, ২০২৪
প্রচ্ছদদেশজুড়েসংকেত প্রত্যাহার স্বাভাবিক হলো বঙ্গোপসাগর

সংকেত প্রত্যাহার স্বাভাবিক হলো বঙ্গোপসাগর

অবশেষে স্বাভাবিক হলো বঙ্গোপসাগর। গত ১২ দিন ধরে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় বায়ুচাপের আধিক্য, সঞ্চালনশীল মেঘমালা, লঘুচাপ ও নিম্নচাপের প্রভাবে উত্তাল ছিল বঙ্গোপসাগর। এর প্রভাবে উপকূলীয় এলাকায় বাড়তি জোয়ারে বিপর্যস্ত হয়েছে উপকূল।

আবহাওয়া অধিদপ্তরের এক বার্তায় বলা হয়েছে, উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকার আবহাওয়া স্বাভাবিক হয়ে যাওয়ায় চট্টগ্রাম, কক্সবাজার ও মংলা সমুদ্র বন্দরের জন্য তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত প্রত্যাহার করা হয়েছে।

এদিকে সতর্কতা সংকেত প্রত্যাহার করা হলেও চট্টগ্রামে বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হতে পারে জানিয়ে পতেঙ্গা আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ হামিদুল হক রহমান সুপ্রভাত বাংলাদেশকে বলেন, ‘বর্ষা মৌসুম হওয়ায় বৃষ্টিপাত হতে পারে, তবে টানা বর্ষণ হওয়ার সম্ভাবনা কম।’

উল্লেখ্য, গত ২১ মে বঙ্গোপসাগরে সঞ্চালনশীল মেঘমালার কারণে চট্টগ্রাম, কক্সবাজার ও মংলা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখানো হয়েছে। সঞ্চালনশীল মেঘমালাটি গত সোমবার লঘুচাপে রুপ নেয়ার পর মঙ্গলবার সকালে নিম্নচাপে রুপ নেয় এবং বুধবার মধ্যরাত থেকে বৃহস্পতিবার সকালের মধ্যে তা বাংলাদেশ উপকূল অতিক্রম করে। নিম্নচাপ উপকূল অতিক্রমের পরও সাগর উত্তাল থাকায় তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত বহাল রাখা হয়েছিল।

আরও পড়ুন

সর্বশেষ