রবিবার, মে ১৯, ২০২৪
প্রচ্ছদদেশজুড়েআন্তর্জাতিক নারী  উদ্যোক্তা সন্মেলন নভেম্বরে

আন্তর্জাতিক নারী  উদ্যোক্তা সন্মেলন নভেম্বরে

আগামী ২৩-২৪ নভেম্বর বাংলাদেশে প্রথম বারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক নারী উদ্যোক্তা সন্মেলন ২০২২। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ও  বাংলাদেশ ইন্ডিয়া বিজনেস কাউন্সিল (বিআইবিসি ) যৌথ উদ্যোগে  ঢাকার হোটেল রেডিসন ব্লু ওয়াটার গার্ডেন –এ আন্তর্জাতিক নারী   উদ্যোক্তা  সন্মেলন অনুষ্ঠিত হবে। উইমেন’স ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রি  (উইকি) এবং এসোসিয়েশন অফ ফ্যাশন ডিজাইনারস অফ বাংলাদেশ ( এএফডিবি)  অ্যাসোসিয়েট পার্টনার হিসাবে সামিট আয়োজনে সংযুক্ত থাকবে।02

এ উপলক্ষে আজ বিডা’র কনফারেন্স রুমে “International women Enterpreneurs Summit” and Bangladesh WICCI Award Ceremoney 2022-আয়োজনের   আনুষ্ঠানিক ঘোষণা ও মিট দ্যা প্রেস অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে জনাব মানতাশা আহমেদ, প্রেসিডেন্ট, বিআইবিসি এর সভাপতিত্বে, প্রধান অতিথির বক্ত্যবে বিডা’র নির্বাহী চেয়ারম্যান জনাব লোকমান হোসেন মিয়া বলেন, “ বিআইবিসি’র সাথে বিডা বাংলাদেশে প্রথম বারের মত  আন্তর্জাতিক নারী উদ্যোক্তা সন্মেলন  অংশীদার পারা আনন্দদায়ক। এসময়ে তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের  স্বপ্নের সোনার বাংলা বিনির্মানের  কথা উল্লেখ করে বলেন, সোনার বাংলা গড়তে হলে নারী শক্তিকে অবশ্যই যথাযথ মূল্যায়ন ও প্রতিটি সেকটরে নারীর অংশগ্রহণ নিচ্চিত করতে হবে। এসময়ে তিনি আরো বলেন আমাদের মাননীয়  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে নারী ক্ষমতায়নের অগ্রদূত। তিনি সারাবিশ্বে নারীর ক্ষমতায়ন, নারীর অধিকার প্রতিষ্ঠা এবং লিঙ্গ সমতাকরণের এক উজ্জ্বল দৃষ্টান্ত হিসেবে বাংলাদেশকে প্রতিষ্ঠা করেছেন। তার নিরলস পরিশ্রম এবং দূরদৃষ্টিসম্পন্ন চিন্তাধারা, সংবেদনশীলতা সকল কিছুর মধ্যে দিয়েই আজকে বাংলাদেশের নারীরা দৃশ্যমানভাবে প্রতিটি ক্ষেত্রে এগিয়ে এসেছে।  এখন সময় এসেছে, নারী উদ্যোক্তাদের  বিশ্বব্যাপী তুলে ধরার প্লাটফর্ম তৈরি করার। যাতে নারী উদ্যোক্তারা বৈশ্বিক জ্ঞান লাভ ও চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারে। আর এ সবকিছুতেই বিডা নারী উদ্যোক্তাদের পাশেই থাকবে।

অনুষ্ঠানের শুরুতেই বিআইবিসি’র  প্রেসিডেন্ট, মানতাশা আহমেদ স্বাগত বক্তব্যে  বলেন, “ ২০২১ সালে বিআইবিসির উদ্যোগে অত্তন্ত সফল ভাবে এশিয়ান উইমেন এন্ট্রেপ্রেনেউরস সামিট ২০২১ ও বাংলাদেশ-উইকি অ্যাওয়ার্ড ২০২১ অনুষ্ঠিত হয়। তারই ধারাবাহিকতায় এ বছর আর বড় পরিসরে  আমরা আন্তর্জাতিক নারী উদ্যোক্তা সন্মেলন ২০২২ এর উদ্যোগ গ্রহণ করেছি। আমরা বাংলাদেশের সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ৫০টি দেশকে টার্গেট করে সম্মেলন আয়োজন করতে চাচ্ছি। আমারা আশা করি সম্মেলনে ৫০ টি দেশ থেকে গণ্যমান্য ব্যাক্তিবর্গ, সুপরিচিত উদ্যোক্তাবৃন্দ ও করপোরেট ব্যাক্তিবর্গ   অংশগ্রহণ করবেন। তিনি আরো বলেন এ সম্বলনের মাধ্যমে আন্তর্জাতিক পর্যায়ে নারী উদ্যোক্তাদের জন্য একটি শক্তিশালি নেটওয়ার্ক তৈরি করা সহ  বাংলাদেশের নারী উদ্যোক্তাদের বিশ্ব বাজারের সাথে সংযোগ স্থাপন  এবং দেশের নারী প্রধান ব্যাবসা খাতে দেশি ও বিদেশি বিনিয়োগ আকর্ষণ করা সম্ভব হবে।

সম্মেলনের আনুষ্ঠানিক ঘোষণা অনুষ্ঠানে জারা মাহবুব , পি.আর পরিচালক, বিআইবিসি বলেন, “ আমরা আশা করি এই সম্মেলনের একটি ভালো নেটওয়ার্কিং পরিবেশ গড়ে তুলবে যার ফলে আমাদের নারী উদ্যোক্তাদের জাতীয় এবং আন্তর্জাতিক সুযোগ বৃদ্ধি হবে।

উল্লেখ্য যে, সামিটে অংশগ্রহণ করার জন্য যে কোন নারী উদ্যোক্তা https://bibcbd.org/apply-now সাইটে গিয়ে রেজিস্ট্রেশন করে অংশগ্রহণ করতে পারবেন।

অনুষ্ঠানে অন্যানের মধ্যে জেরিন মাহমুদ হোসেন, পরিচালক, বিআইবিসি, শাহিদ হোসেন শামিম, পরিচালক,এএফডিবি, ফারজানা চৌধুরী, এমডি , গ্রীণ ইনস্যুরেন্স, ডঃ রুমানা দৌলা , পরিচালক, বিআইবিসি প্রমুখ বক্তব্য রাখেন।   অনুষ্ঠানে সামিটের লোগো উন্মোচনকরা হয় এবং  এসময়ে উপস্থিত ইলেক্রনিক্স ও প্রিন্ট মিডিয়ার সংবাদ প্রতিনিধিদের সাথে মতবিনিময় করা হয়।

আরও পড়ুন

সর্বশেষ