রবিবার, মে ১৯, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়পুঁজিবাজারে চালু হচ্ছে"এসপিআই বাংলাদেশ বিনিয়োগ ফান্ড"

পুঁজিবাজারে চালু হচ্ছে”এসপিআই বাংলাদেশ বিনিয়োগ ফান্ড”

SPI FUNDলুক্সেমবার্গভিত্তিক বিনিয়োগ পরামর্শক প্রতিষ্ঠান সুইসপ্রো ইনভেস্টমেন্ট দেশের পুঁজিবাজারে চালু করেছে “এসপিআই বাংলাদেশ বিনিয়োগ ফান্ড” । শনিবার রাজধানীর একটি হোটেলে এর উদ্বোধন করা হয়।

আগামী দশকে বাংলাদেশ বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ হবে উল্লেখ করে, প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ক্রিশ্চিয়ান ফোরথুবার বলেছেন, বাংলাদেশের পুঁজিবাজারে বিনিয়োগের সিদ্ধান্ত সময়োচিত ও সঠিক। তবে ভাইস চেয়ারম্যান ও অর্থনীতি বিশ্লেষক মামুন রশীদ মনে করেন, রাজনৈতিক স্থিতিশীলতা ছাড়া এ ধরনের বিদেশি বিনিয়োগের সুফল পাওয়া সম্ভব নয়।

বাংলাদেশে প্রথমবারের মত আন্ডারটেকিং ফর কালেক্টিভ ইনভেস্টমেন্টস ইন ট্রান্সফারেবল সিকিউরিটিজ- ইউসিআইটি মানের বিনিয়োগ ফান্ড চালুর ঘোষণা দেয় লুক্সেমবার্গভিত্তিক পরামর্শক সংস্থা সুইসপ্রো ইনভেস্ট। যার মাধ্যমে বাংলাদেশের দুই পুঁজিবাজারে বিনিয়োগের সুযোগ পাবেন বিদেশী বিনিয়োগকারীরা। অনুষ্ঠানে আগামী ৬ মাসের মধ্যে ২ মিলিয়ন ডলারের ফান্ড গঠনের ঘোষণা দেয়া হয়।

এদিকে গত কয়েক বছর ধরে বাংলাদেশের পুঁজিবাজার আস্থার সংকটে ভুগছে। ঝুলে আছে ডিমিউচুয়ালাইজেশন কার্যকরের প্রক্রিয়াও। এ অবস্থায় সময় সংবাদকে দেয়া সাক্ষাৎকারে এসপিআই ফান্ডের মাধ্যমে বিনিয়োগের উপযোগিতা নিয়ে ব্যাখা দেন সুইসপ্রো ইনভেস্টের চেয়ারম্যান ক্রিশ্চিয়ান ফোরথুবার। তিনি জানান , আমার মতে বাংলাদেশের অর্থনীতি অনেক দ্রুত এগিয়ে যাচ্ছে। কিন্তু তারপরও তা বিনিয়োগ কারীদের আকৃষ্ট করতে পারছে না। এজন্য আমাদের ফান্ডে ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক দুধরণের বিনিয়োগকারীদের জন্য সুযোগ রাখা হয়েছে। এখানে বিনিয়োগ করতে পারবেন প্রবাসী বিনিয়োগকারীরাও।

অন্যদিকে, রাজনৈতিক স্থিতিশীলতা ছাড়া এই ফান্ডের সুফল পাওয়া সম্ভব হবে না বলে মনে করেন প্রতিষ্ঠানটির ভাইস চেয়ারম্যান মামুন রশীদ।

পাশাপাশি, এসপিআই ফান্ডের মাধ্যমে বিদেশি বিনিয়োগ, দেশের সাধারণ বিনিয়োগকারীদের জন্য ইতিবাচক বার্তা দেবে বলে মনে করেন তারা।

আরও পড়ুন

সর্বশেষ