সোমবার, মে ২০, ২০২৪
প্রচ্ছদজাতীয়শুধু ফোন করলেই সমস্যার সমাধান হবে না, কার্যকরী সংলাপের জন্য পরিবেশ সৃষ্টি...

শুধু ফোন করলেই সমস্যার সমাধান হবে না, কার্যকরী সংলাপের জন্য পরিবেশ সৃষ্টি করতে হবে : মির্জা ফখরুল

ষ্টাফরিপোর্টার  (বিডিসময়২৪ডটকম)

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আমরা একটি অর্থবহ সংলাপ চাই। প্রধানমন্ত্রী শেষ সময়ে ফোন করেছেন। শুধু ফোন করলেই সমস্যার সমাধান হবে না। কার্যকরী সংলাপের জন্য পরিবেশ সৃষ্টি করতে হবে। আর এ ব্যাপারে সরকারকেই উদ্যোগ নিতে হবে। টানা ৬০ ঘন্টার হরতালের দ্বিতীয় দিন সোমবার বিকালে দেশের সার্বিক পরিস্থিতি তুলে ধরে এসব কথা বলেন বিএনপির এই ভারপ্রাপ্ত মহাসচিব।

হরতাল চলাকালে যেসব মানুষ মারা গেছে তার দায়ভার সরকারকেই নিতে হবে অভিযোগকরে মির্জা ফখরুল বলেন, সরকারের উচিত ছিলো অনেক আগইে সংলাপের ব্যবস্থা করা। তিনি বলেন, নির্বাচনকালীন সময়ে নির্দলীয় সরকারের বিষয় নিয়ে নয়, প্রধানমন্ত্রী সর্বদলীয় সরকারের ব্যাপারে আলোচনা করতে ফোন দিয়েছিলেন।

সংলাপের ব্যাপারে পরবর্তীতে ক্ষমতাসীন দলের পক্ষ থেকে ফোন না আসলে বিএনপি উদ্যোগ নেবে কিনা- এমন প্রশ্নের জবাবে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব বলেন, যদি তারা এগিয়ে না আসে তাহলে প্রমাণ হবে ১৪দলের সংলাপের সদিচ্ছা নেই। তারা সংলাপ-সমঝোতা চায় না।

মির্জা আলমগীর বলেন, আমরা কেন ফোন করবো? সংলাপের উদ্যোগ তাদের নিতে হবে। আমি ব্যক্তিগতভাবে নই দলের পক্ষ থেকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদককে চিঠি দিয়েছি। বিরোধী দলীয় নেতার ভোজের জন্য প্রধানমন্ত্রী মেন্যু চাওয়ার ব্যাপারে ফখরুল বলেন, ‘ আমরা মনে করি এটি কোন সৌজন্য সামাজিক দাওয়াতে অংশ গ্রহণ নয়। জাতির  এই দুর্যোগময় মুহুর্তে নির্বাচনকালীন নির্দলীয় নিরপেক্ষ সরকার ব্যবস্থার সুরাহা করে দেশে শান্তি, স্থিতি ও গণতান্ত্রিক সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে অর্থবহ আলোচনা করাই আমাদের মুখ্য উদ্দেশ্য।’

সরকারের সংস্থাপন উপদেষ্টা এইচ টি ইমাম বেসরকারি টেলিভিশন এটিএন বাংলার একটি অনুষ্ঠানে বিরোধী দলীয় নেতা বেগম খালেদা জিয়ার উদ্ধৃতি দিয়ে বলেছেন, ‘মুক্তিযোদ্ধারাই গণহত্যাকারী’। প্রধানমন্ত্রী এবং বিরোধী দলীয় নেতার ফোনালাপের সময় বেগম খালেদা জিয়া একথা বলেছেন বলে দাবি করেন এইচ টি ইমাম। এ ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করা হলে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, এটা এটিএন বাংলার নিজস্ব চিন্তা।

গতকাল রবিবার বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব এবং ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফের মধ্যে ফোনালাপ হয়েছে গণমাধ্যমে প্রকাশিত এমন খবরকে ভিত্তিহীন বলে দাবি করেন মির্জা আলমগীর।

রাজধানীর মৌচাক এলাকায় ছাত্র দলের মিছিল থেকে বেসরকারি টিভি চ্যানেল টোয়েন্টিফোর এর গাড়িতে ককটেল হামলা চালানো হয়েছে বিষয়টি নিয়ে টেলিভিশনটির প্রতিবেদক আজিজুর রহমান কিরণ বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিবের দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, এ ধরণের ঘটনা ঘটে থাকলে আমরা দু:খিত। তবে আমার বিশ্বাস হামলাকারীরা বিএনপি বা ১৮দলের কেউ নয়।
সরকারের এজেন্টরা বিরোধী দলের চলমান কর্মসূচিতে বিভিন্ন জায়গায়  হামলার ঘটনা ঘটাচ্ছে দাবি করে মির্জ আলমগীর বলেন, ‘গতকাল গুলশানে ককটেল বিস্ফোরণের ঘটনায় পুলিশ যাদের আটক করেছে তারা যুবলীগের কর্মী। সুতরাং সংঘাত এবং হামলার বিষয়ে বিরোধীদলকে দায়ী করে শাসক দলের অভিযোগ শুধু মিথ্যাই নয় হাস্যকারও বটে।’

দল বদল করে যে কোনো সময় জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হওয়ার সুযোগ দিয়ে  যে আরপিও বিল তোলা হয়েছে সে বিষয়ে বিএনপির কেন্দ্রীয় এই নেতা বলেন, এই সংশোধনী গ্রহণযোগ্য নয়। বিরোধী দলের কর্মসূচিতে পুলিশ গুলি করে মানুষ হত্যা করছে দাবি করে মির্জা আলমগীর বলেন, অবিলম্বে পুলিশের সরাসরি গুলি বন্ধ করুন।

সংবাদ সম্মেলনে বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ, মহানগরের সদস্য সচিব আব্দুস সালাম, সহ-দপ্তর সম্পাদক আব্দুল লতিফ জনি, শামীমুর রহমান শামীম, আসাদুল করিম শাহীন, জাসাসের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মনির খান প্রমুখ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

সর্বশেষ