সোমবার, মে ২০, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনচমেক হাসপাতালের শিশু-নবজাতক বিভাগে পাঁচ নতুন ভেন্টিলেটর স্থাপন

চমেক হাসপাতালের শিশু-নবজাতক বিভাগে পাঁচ নতুন ভেন্টিলেটর স্থাপন

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের শিশু স্বাস্থ্য বিভাগের নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) ও নবজাতক বিভাগে স্থাপন করা হয়েছে নতুন পাঁচ ভেন্টিলেটর। গতকাল শিশু স্বাস্থ্য বিভাগের এ দুই ইউনিটে আধুনিক পাঁচ ভেন্টিলেটর স্থাপন করা হয়। শিশু স্বাস্থ্যের চিকিৎসকরা বলছেন, আধুনিক এসব ভেন্টিলেটর স্থাপনের ফলে মূমুর্ষ শিশু ও নবজাতক শিশু রোগীদের সেবাদানে আরেক ধাপ এগিয়ে যাবে। গতিও ফিরবে স্বাস্থ্যসেবায়।

চমেক হাসপাতাল সূত্র জানায়, সম্প্রতি স্বাস্থ্য অধিদপ্তর থেকে আধুনিক নতুন পাঁচটি ভেন্টিলেটর বরাদ্দ পায় চমেক হাসপাতাল। যা শিশু স্বাস্থ্য বিভাগের জন্যই বরাদ্দ দেওয়া হয়। প্রায় কোটি টাকার জার্মানের আধুনিক ভেন্টিলেটরগুলো সরবরাহ করেন নিউটেক জিটি নামে একটি ঠিকাদার প্রতিষ্ঠান। গতকাল পাঁচটি ভেন্টিলেটর সরবরাহকারী প্রতিষ্ঠানের দুই প্রতিনিধি হাসপাতালের দ্বিতীয় তলার শিশু বিভাগের পিআইসিইউতে দুটি ও ৬ তলার ৩২ নম্বর ওয়ার্ডে নবজাতক বিভাগে তিনটি ভেন্টিলেটর স্থাপন করেন।

এদিকে, শিশু স্বাস্থ্য বিভাগের দশ শয্যার আইসিইউকে দ্বিগুণ বৃদ্ধির পরিকল্পনা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। বর্তমানে দশ শয্যা দিয়ে শিশুদের সেবা প্রদান করা হলেও তা বিশ শয্যায় উন্নীত করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের শিশু স্বাস্থ্য বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. একেএম রেজাউল করিম বলেন, ‘শিশু আইসিইউতে নতুন করে দু’টি আধুনিক ভেন্টিলেটর স্থাপন করা হয়েছে। যদিও আইসিইউ’র সংখ্যা ইতোমধ্যে দ্বিগুণ করার জন্য সব ধরণের প্রক্রিয়া গ্রহণ করা হয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষ এ নিয়ে কাজ করছে। আইসিইউ বিভাগ সম্প্রসারণ হলে চট্টগ্রামে শিশু স্বাস্থ্যের চিকিৎসা সেবাও আরও গতি পাবে। নবজাতক বিভাগের বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক ডা. মোহাম্মদ শাহীন বলেন, ‘নবজাতক বিভাগে নতুন তিনটি ভেন্টিলেটর স্থাপন করা হয়। ফলে নবজাতক শিশুদের সেবাদানের ক্ষেত্র আরও সহজ হয়ে ওঠবে।

আরও পড়ুন

সর্বশেষ