সোমবার, জুন ১৭, ২০২৪
প্রচ্ছদসারা বিশ্বড্রোন হামলা বন্ধে যুক্তরাষ্ট্রের প্রতি নওয়াজের আহ্বান

ড্রোন হামলা বন্ধে যুক্তরাষ্ট্রের প্রতি নওয়াজের আহ্বান

Sharifপাকিস্তানের আদিবাসী এলাকাগুলোতে ড্রোন হামলা বন্ধের জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়ে পাকিস্তানের ভাবী প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ বলেছেন, আফগানিস্তান থেকে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনী প্রত্যাহারে ইসলামাবাদের সহযোগিতা পেতে চাইলে যুক্তরাষ্ট্রকে ড্রোন হামলার বিষয়টি সুরাহা করতে হবে।

পাকিস্তান ও আফগানিস্তান বিষয়ক বিশেষ মার্কিন দূত জেমস ডোব্বিনসের পাকিস্তান সফরকালে বৃহস্পতিবার তার সাথে এক বৈঠকে একথা বলেন তিনি।

নওয়াজ আরো বলেন, “আফগানিস্তান থেকে মার্কিন ও ন্যাটো বাহিনী প্রত্যাহারের মতো কূটনৈতিক ও কৌশলগত বিষয়ে পাকিস্তানের সহযোগিতা পেতে চাইলে ড্রোন হামলা বন্ধ করাটা গুরুত্বপূর্ণ।”
আগে নির্বাচনী প্রচারাভিযানের সময়ও পাকিস্তানে সিআইএ পরিচালিত ড্রোন হামলা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন নওয়াজ। এ ছাড়াও এ বিষয়ে ওবামা প্রশাসনের সাথে কথা বলবেন বলে জানিয়েছিলেন তিনি।

নওয়াজ নির্বাচনে জয়লাভের পর ২৯ মে প্রথম ড্রোন হামলা যুক্তরাষ্ট্র। এই হামলায় দেশটির উত্তর ওয়াজিরিস্তানে তালেবানের দ্বিতীয় শীর্ষ কমান্ডারসহ ৭ জন নিহত হয়।

এ হামলা সম্পর্কে মার্কিন দূত ডোব্বিনসকে নিজের অসন্তোষের কথা পরিষ্কার ভাষায় জানিয়ে দিয়েছেন নওয়াজ। সেই সাথে পরবর্তীতে ড্রোন হামলা অব্যাহত থাকলে আফগানিস্তান থেকে বিদেশি বাহিনীর বেরিয়ে যাওয়ার ক্ষেত্রে পাকিস্তান সরকারের প্রয়োজনীয় সমর্থন পাওয়া যাবে না বলেও জানিয়ে দেন তিনি।

আরও পড়ুন

সর্বশেষ