মঙ্গলবার, মে ৭, ২০২৪
প্রচ্ছদজাতীয়এরশাদের বিরুদ্ধে হাইকোর্টের রুল

এরশাদের বিরুদ্ধে হাইকোর্টের রুল

আদালত প্রতিনিধিঃ (বিডি সময় ২৪ ডটকম)

গুলশান মডেল স্কুল এন্ড কলেজের সহকারী প্রধান শিক্ষকের চাকরির মেয়াদ বাড়ানো কেন অবৈধ হবে না জানতে চেয়ে সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মাদ এরশাদসহ ৬ জনের বিরুদ্ধে রুল জারি করেছেন হাইকোর্ট।  বৃহস্পতিবার  বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি এবিএম আলতাফ হোসেনের বেঞ্চ এ আদেশ দেন। চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।  রিট আবেদনকারির পক্ষে শুনানি করেন ড. ইউনুছ আলী আকন্দ। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন বিশ্বজিৎ রায়।

এর আগে গত রোববার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিট আবেদনটি দায়ের  করেন গুলশান মডেল স্কুল এন্ড কলেজের ১০ শ্রেণীর এক শিক্ষার্থীর অভিভাবক আব্দুল খালেক মনি। রিটে সহকারী প্রধান শিক্ষক সুবোধচন্দ্র সরকারের চাকরির মেয়াদ বৃদ্ধি কেন অবৈধ ঘোষণা করা হবে না, মর্মে রুল চাওয়া হয়েছিলো রিটে। একই সঙ্গে ওই সহকারী প্রধান শিক্ষককে তার কাজ থেকে নিবৃত্ত করতে নির্দেশনা চাওয়া হয়।

রিটে সাবেক রাষ্ট্রপতি হুসাইন মুহাম্মদ এরশাদ, শিক্ষা সচিব, ঢাকা উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের্ চেয়ারম্যান, ঢাকা  বোর্ডের কলেজ পরিদর্শক, সহকারী প্রধান শিক্ষক সুবোধচন্দ্র সরকার, কলেজের প্রিন্সিপাল মো. মোস্তফা জামান মিয়াকে বিবাদী করা হয়েছে।

রিটে বলা হয়, ২০১১ সালের ৪ জানুয়ারি সুবোধচন্দ্র সরকারের চাকরির মেয়াদ শেষ হয়ে যায়। এরপরও পরিচালনা কমিটি অবৈধভাবে তার চাকরির মেয়াদ বর্ধিত করে প্রতি মাসে ১৮ হাজার টাকা বেতন দিচ্ছে।

‘কোন শিক্ষকের চাকরির মেয়াদ বর্ধিত করা যাবে না- মর্মে ২০০৬ সালের ১১ আগস্ট শিক্ষা মন্ত্রণালয় একটি প্রজ্ঞাপন জারি করে। ২০১০ সালের ১৫ ডিসেম্বর ও ২০১২ সালের ১৭ জুন দেওয়া হাইকোর্টের দুটি রায়ে বলা হয়, ৬০ বছর পূর্ণ হলে আর চাকরির মেয়াদ বর্ধিত করা যাবে না।’  ‘কিন্তু পরিচালনা পরিষদের চেয়ারম্যান এইচএম এরশাদসহ অন্যান্য সদস্যরা অবৈধভাবে ওই শিক্ষকের চাকরির মেয়াদ বর্ধিত করে যাচ্ছেন।’

আরও পড়ুন

সর্বশেষ