বৃহস্পতিবার, মে ২, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনফুলেল শ্রদ্ধা আর ভালবাসায় সিক্ত হয়ে অন্তিম শয়ানে শায়িত হয়েছেন ইনামুল হক...

ফুলেল শ্রদ্ধা আর ভালবাসায় সিক্ত হয়ে অন্তিম শয়ানে শায়িত হয়েছেন ইনামুল হক দানু

চট্টগ্রাম অফিস (বিডি সময় ২৪ ডটকম)

হাজার, হাজার মানুষের ফুলেল শ্রদ্ধা আর ভালবাসায় সিক্ত হয়ে অন্তিম শয়ানে শায়িত হয়েছেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, বীর মুক্তিযোদ্ধা কাজী ইনামুল হক দানু (৬৫)।

নগরীর জমিয়াতুল ফালাহ জাতীয় মসজিদ ময়দানে বাদ জোহর প্রয়াত দানু’র জানাজায় হাজার হাজার নেতাকর্মী, সমর্থক, সাধারণ মানুষের সমাগম ঘটে। জানাজায় ইমামতি করেন জমিয়াতুল ফালাহ জাতীয় মসজিদের খতিব জালালুদ্দিন আল কাদেরি।

জানাজা শেষে মুক্তিযোদ্ধা দানুকে পুলিশের একটি চৌকস দল গার্ড অব অনার দিয়ে রাষ্ট্রীয় সম্মান জানায়। এসময় জেলা প্রশাসনের পক্ষ থেকে জাতীয় পতাকা এবং প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন দলীয় পতাকা তার কফিনে জড়িয়ে দেন।

জানাজায় অন্যান্যের মধ্যে শরিক হন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী ডা.আফছারুল আমিন, সিটি মেয়র এম মনজুর আলম, সাবেক মেয়র ও নগর আওয়ামী লীগের সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরী, সহ সভাপতি ও সাংসদ নূরুল ইসলাম বিএসসি, চট্টগ্রাম জেলা পরিষদের প্রশাসক ও উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ সালাম, আওয়ামী লীগের কেন্দ্রীয় উপদেষ্টামন্ডলীর সদস্য ইছহাক মিঞা, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ ও সাধারণ সম্পাদক মফিজুর রহমান, ‌যুবলীগের কেন্দ্রীয় সভাপতি ওমর ফারুক চৌধুরী, উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি নূরুল আলম চৌধুরী, আওয়ামী লীগ দলীয় সাংসদ এবিএম আবুল কাশেম মাষ্টার, নগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, জেলা ওয়ার্কার্স পার্টির সভাপতি অ্যাডভোকেট ‍আবু হানিফ, নগর জাসদের সাধারণ সম্পাদক জসীম উদ্দিন বাবুল, নগর আওয়ামী লীগ নেতা আ জ ম নাছির উদ্দিন, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) সাধারণ সম্পাদক রিয়াজ হায়দার, আওয়ামী লীগ নেতা এটিএম পেয়ারুল ইসলাম, কেন্দ্রীয় ছাত্রলীগের সহ সম্পাদক হাবিবুর রহমান তারেক প্রমুখ।

এছাড়া সিএমপি কমিশনার মো.শফিকুল ইসলাম, সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম, জেলা প্রশাসক আব্দুল মান্নান, পুলিশ সুপার একেএম হাফিজ আক্তার, চট্টগ্রাম মহানগর পিপি কামাল উদ্দিন আহমেদ, জেলা পিপি অ্যাডভোকেট আবুল হাশেম, চট্টগ্রাম চেম্বারের ভারপ্রাপ্ত সভাপতি সৈয়দ জামাল আহমেদ জানাজায় শরিক হন। জানাজার সময় উপস্থিত ছিলেন সিপিবি চট্টগ্রাম জেলা শাখার সভাপতি মৃণাল চৌধুরী।  বিএনপি নেতা ও সাবেক হুইপ ওয়াহিদুল আলম, সাবেক চাকসু ভিপি এবং বিএনপি নেতা এস এম ফজলুল হকও জানাজায় অংশ নেন। জানাজা শুরুর আগে প্রয়াত ইনামুল হক দানু’র রাজনৈতিক জীবনের স্মৃতিচারণ করে সংক্ষিপ্ত বক্তব্য তার রাজনৈতিক সহযোদ্ধা এবং জেলা প্রশাসক ও পুলিশ সুপার।

সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী তার সহকর্মীর স্মৃতিচারণ করে বলেন, ‘দানু ভাই নীতি আর আদর্শ থেকে কখনও বিচ্যুত হননি। রাজনীতি করতে গিয়ে তিনি অনেক বাধা, বিপত্তি, জুলুমের শিকার হয়েছিলেন। কিন্তু নিজের অবস্থান থেকে তাকে দূরে সরানো যায়নি। তিনি একজন বীর মুক্তিযোদ্ধা। আমরা একজন যোগ্য সংগঠককে হারালাম।’

জেলা প্রশাসক আব্দুল মান্নান বলেন, ‘দানু সাহেব, এমন একজন নেতা ছিলেন যার কাছ থেকে কখনও অন্যায় কোন আব্দার পাইনি। ক্ষমতায় থাকলে অনেকেই অনেক ধরনের আদেশ, উপদেশ, পরামর্শ, তদবির করেন। কিন্তু আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের মত পদে থেকেও দানু ভাই ছিলেন ব্যতিক্রম। এজন্য আমরা সবাই দানু ভাইকে সম্মান করতাম।’ পরিবারের পক্ষ থেকে ছোট ভাই মো.এহতেশাম এবং ছোট ছেলে রাজেশ ইমরান বক্তব্য দিতে গিয়ে কান্নায় ভেঙে পড়েন।

জানাজা শেষে রাষ্ট্রীয় সম্মানে ভূষিত করা হয় প্রয়াত এ নেতাকে। এরপর বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে ফুলেল শ্রদ্ধা জানানো হয়। ফুলে ফুলে ঢেকে যায় আজীবন সংগ্রামী এ নেতার কফিন। এরপর তার মরেদহ নিয়ে যাওয়া হয় চট্টগ্রাম মেডিকেল কলেজ হোস্টেল সংলগ্ন বায়তুল ফালাহ মসজিদ কবরস্থানে। সেখানে তার মা-বাবার কবরের পাশে তাকে দাফন করা হয়।

চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা আওয়ামী লীগের সকল সাংগঠনিক কমিটির পক্ষ থেকে আগামী শুক্রবার চট্টগ্রামের মসজিদে, মসজিদে বিশেষ দোয়া পালনের কর্মসূচী ঘোষণা করা হয়েছে।

এর আগে রোববার সকাল ৯টা ৩৫ মিনিটে ঢাকার অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান কাজী ইনামুল হক দানু। রোববার বিকেল সাড়ে ৫টায় বিশেষ হেলিকপ্টারে তাকে চট্টগ্রামে নিয়ে আসা হয়।

আরও পড়ুন

সর্বশেষ