রবিবার, মে ১৯, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনজলাবদ্ধতা রোধে সিটি কর্পো’র ক্রাশ প্রোগ্রাম শুরু হচ্ছে সোমবার

জলাবদ্ধতা রোধে সিটি কর্পো’র ক্রাশ প্রোগ্রাম শুরু হচ্ছে সোমবার

জলাবদ্ধতা রোধকল্পে বিশেষ ‘ক্রাশ প্রোগ্রাম’ কর্মসূচি নিয়ে মাঠে নামছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। এ কর্মসূচির আওতায় নগরীর ৪১ ওয়ার্ডের নালা-নর্দমা থেকে মাটি –আবর্জনা উত্তোলন করা হবে। সোমবার সকাল ৯টায় দেওয়ান বাজার ওয়ার্ডের খলিফাপট্টিতে মাসব্যাপী এ কর্মসূচির উদ্বোধন করবেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। অবশ্য ক্রাশ প্রোগ্রাম নিলেও এর সুফল পুরোপুরি মিলবে কী না তা নিয়ে শঙ্কা আছে। কারণ, তিন ফুটের অধিক প্রশস্ত ড্রেন-নালাগুলো পরিষ্কার করা হবে না কর্মসূচির আওতায়। এক্ষেত্রে চসিকের দায়িত্বশীল কর্মকর্তারা দাবি করেছেন, তিন ফুটের বেশি প্রশস্ত নালা-নর্দমাগুলো সিডিএ’র চলমান মেগাপ্রকল্পের অর্ন্তভুক্ত। ওই জায়গা থেকে তিন ফুটের বেশি নালা-নর্দমাগুলো খননের এখতিয়ার সিটি কর্পোশেনের নেই।এদিকে নগরবাসী বলছেন, ছোট-ছোট নালা-নর্দমাগুলো বিভিন্ন অলিগলি হয়ে মিশেছে বড় আকৃতির নালা ও খালের সঙ্গে। ফলে ছোট নালা-নর্দমাগুলো পরিষ্কার থাকলেও বড় আকৃতির নালা-নর্দমা ভরাট থাকলে পানি প্রবাহে বাধাগ্রস্ত হবে। এতে জলাবদ্ধতা রোধে বড় ধরনের সুফল মিলবে কি না তা বলা অনিশ্চিত। বিষয়টি স্বীকার করে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা (ভারপ্রাপ্ত) শফিকুল মান্নান ছিদ্দিকী বলেন, বর্ষাকে সামনে রেখে আমরা নালা-নর্দমা থেকে মাটি এবং ময়লা-আর্বজনা অপসারণ করবো। তবে তিন ফুট প্রশস্ত নালা-নর্দমার মধ্যে এ কার্যক্রম সীমাবদ্ধ থাকবে। এর অধিক হলে তা সিডিএ’র মেগাপ্রকল্পের আওতায় করতে হবে। এখন বড় বড় নালা-নর্দমাগুলো যদি খনন করা না হয় তাহলে জলাবদ্ধতা থেকে মুক্তি পাওয়া কঠিন হবে।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের গত অর্থ বছরের বার্ষিক প্রতিবেদন সূত্রে জানা গেছে, ২০১৮ সালের ৩০ জুন পর্যন্ত নগরীতে ৮৫৬ কিলোমিটার দীর্ঘ পাকা নর্দমা ছিল। যার গড় প্রস্থ ২ দশমিক ২১ মিটার। এ প্রশস্ততা ফুটে রূপান্তর করলে দাঁড়ায় ৬ দশমিচ ৮৯ ফুট। এছাড়া একই সময় পর্যন্ত ১৬ কিলোমিটার দীর্ঘ এবং ১ দশমিক ৪০ মিটার বা ৪ দশমিক ৬ ফুটের প্রশস্ত কাঁচা নর্দমা ছিল। এদিকে তিন ফুটের কম কি পরিমাণ নালা-নর্দমা আছে জানতে চাইলে চসিকের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শফিকুল মান্নান ছিদ্দিীকী বলেন, প্রায় ৩ হাজার নালা-নর্দমা আছে এবং যারা দৈর্ঘ্য প্রায় দুই হাজার ৮০০ কিলোমিটার।

সিটি কর্পোরেশনের পরিচ্ছন্ন বিভাগ সূত্রে জানা গেছে, আগামীকাল ১১ মার্চ থেকে শুরু হয়ে এ কর্মসূচি চলবে ১১ এপ্রিল পর্যন্ত। কর্মসূচির আওতায় প্রতিদিন একসঙ্গে ৫টি ওয়ার্ডের নালা-নর্দমায় পরিচ্ছন্ন কার্যক্রম পরিচালিত হবে।

ক্রাশ প্রোগ্রামের সম্ভাব্য সময়সূচি অনুযায়ী, ১১ থেকে ১৪ র্মাচ পর্যন্ত চারদিন দেওয়ান বাজার, জামালখান, আন্দরকিল্লা, উত্তর ও দক্ষিণ পতেঙ্গা ওয়ার্ডে ক্রাশ প্রোগ্রাম চলবে। এছাড়া ১৫ থেকে ১৮ মার্চ পর্যন্ত চারদিন পরিচালিত হবে পশ্চিম ষোলশহর, শুলকবহর, বাগমনিরাম, উত্তর আগ্রাবাদ ও দক্ষিণ হালিশহর ওয়ার্ডে। ১৯ থেকে ২২ মার্চ পর্যন্ত চারদিন পরিচালিত হবে পশ্চিম বাকলিয়া, দক্ষিণ বাকলিয়া, গোসাইলডাঙ্গা, হালিশহর মুনিরগর ও দক্ষিণ মধ্যম হালিশহর ওয়ার্ডে। ২৩ থেকে ২৬ মার্চ পর্যন্ত চারদিন পরিচালিত হবে চান্দগাঁও, লালখান বাজার, চকবাজর, উত্তর হালিশহর ও আলকরণ ওয়ার্ডে। ২৭ থেকে ৩০ মার্চ পর্যন্ত পরিচালিত হবে উত্তর কাট্টলী, দক্ষিণ কাট্টলী, পাহাড়তলী, এনায়েত বাজার ও বঙিরহাট ওয়ার্ডে। ৩১ মার্চ থেকে ৩ এপ্রিল পর্যন্ত পরিচালিত হবে উত্তর পাহাড়তলী, উত্তর পাঠানটুলী, রামপুর, দক্ষিণ আগ্রাবাদ, পাথরঘাটা ওয়ার্ডে। ৪ থেকে ৭ এপ্রিল পর্যন্ত পরিচালিত হবে পাঁচলাইশ, মোহরা, পূর্ব ষোলশহর, সরাইপাড়া ও ফিরিঙ্গিবাজার ওয়ার্ডে। এবং ৮ থেকে ১১ এপ্রিল পর্যন্ত দক্ষিণ পাহাড়তলী, জালালাবাদ, পূর্ব বাকলিয়া, পাঠানটুলী, পশ্চিম মাদারবাড়ী ও পূর্ব মাদারবাড়ি ওয়ার্ডে এ ক্রাশ প্রোগ্রাম পরিচালিত হবে। এর মধ্যে দক্ষিণ পাহাড়তলী, জালালাবাদ ও পূর্ব বাকলিয়া ওয়ার্ডে ৩৫ জন করে, পাঠানটুলী ওয়ার্ডে ৭১ জন, পশ্চিম মাদারবাড়ী ও পূর্ব মাদারবাড়ী ওয়ার্ডে ৫২ জন করে শ্রমিক কাজ করবেন। বাকি ওয়ার্ডগুলোতে কাজ করবেন ৫০ জন করে শ্রমিক।

আরও পড়ুন

সর্বশেষ