সোমবার, মে ২০, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়জুবিলী ব্যাংকের চেয়ারম্যানকে অপসারণ, নতুন চেয়ারম্যান শাহ আলম

জুবিলী ব্যাংকের চেয়ারম্যানকে অপসারণ, নতুন চেয়ারম্যান শাহ আলম

দেশের বেসরকারি খাতের পুরোনো জুবিলী ব্যাংকের চেয়ারম্যান মুন্সি বিপ্লব ইসলামকে অপসারণ করেছে বাংলাদেশ ব্যাংক। একই সঙ্গে ব্যাংকটিতে স্বতন্ত্র চেয়ারম্যান হিসেবে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক শাহ আলমকে নিয়োগ দিয়েছে। ৩ সেপ্টেম্বর বাংলাদেশ ব্যাংকের এক অফিস আদেশে বলা হয়, কেন্দ্রীয় ব্যাংকের সিলেট অফিসে কর্মরত নির্বাহী পরিচালক (ইডি) মো. শাহ আলমকে চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। ৬ সেপ্টেম্বরের মধ্যে জুবিলী ব্যাংকে যোগ দিতে তাকে সিলেট অফিসে দায়িত্ব হস্তান্তর করে প্রধান কার্যালয়ে বদলির নির্দেশ দেওয়া হয়েছে।

মো. শাহ আলম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি বিষয়ে অনার্সসহ মাস্টার্স ডিগ্রি অর্জন করে ১৯৮৮ সালে সহকারী পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংকে যোগ দেন। গত বছর ২৫ ডিসেম্বর তাকে নির্বাহী পরিচালক হিসেবে পদোন্নতি দিয়ে সিলেট অফিসে পাঠানো হয়।

জুবিলী ব্যাংক লিমিটেড ১৯১৩ সালে কুষ্টিয়ার খোকসা উপজেলা শহরের জানিপুরে প্রতিষ্ঠিত হয়। ভারত বর্ষের কোম্পানি আইন অনুসারে সোনা, গহনা ও জমি বন্ধকের বিনিময়ে ব্যবসা শুরু করে ব্যাংকটি।

১৯৮২ সালের ১৫ এপ্রিল প্রাইভেট লিমিটেড কোম্পানি হিসেবে যাত্রা শুরু করা জুবিলী ব্যাংক ১৯৮৪ সালের ১৫ সেপ্টেম্বর স্বর্ণ বন্ধকির বিপরীতে ব্যবসা পরিচালনার সীমাবদ্ধতা রেখে বাংলাদেশ ব্যাংকের লাইসেন্স পায়। ব্যাংকের মালিকানায় বঙ্গবন্ধুর দুই খুনি কর্নেল (অব.) সৈয়দ ফারুক রহমান ও কর্নেল (অব.) আবদুর রশীদের নামে ৮৫ হাজার শেয়ার রয়েছে। এ বিষয়ে কথা বলতে ব্যাংকের চেয়ারম্যান ব্যারিস্টার বিপ্লব ইসলাম মুন্সীর সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন ধরেননি।

আরও পড়ুন

সর্বশেষ