মঙ্গলবার, মে ২১, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়সূচক বেড়ে উভয় স্টকে লেনদেন শুরু, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্সের লভ্যাংশ ঘোষণা

সূচক বেড়ে উভয় স্টকে লেনদেন শুরু, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্সের লভ্যাংশ ঘোষণা

dse-cse দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার মূল্যসূচকে ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়েছে।
এদিকে ১৮ দলের ডাকা সকাল-সন্ধ্যা হরতালে কোনো প্রভাব পড়েনি বাজারে। নির্দিষ্ট সময়ে ব্রোকারেজ হাউজগুলো লগইন করায় লেনদেন শুরু হয়।তবে অন্যান্য হরতালের ন্যায় বুধবারও হাউজগুলোতে বিনিয়োগকারীদের উপস্থিতি কম লক্ষ্য করা গেছে।
এদিন লেনদেন শুরুর প্রথম ৫মিনিট পর সকাল ১০টা ৩৫মিনিটে ডিএসই’র সাধারণ সূচক প্রায় ৩০ পয়েন্ট বাড়ে, ১০টা ৪০ মিনিটে সূচক ৩৫ পয়েন্ট বাড়ে, ১০টা ৪৫ মিনিটে সূচক ৪৫ পয়েন্ট বাড়ে, ১০টা ৫০ মিনিটে সূচক ৫৫ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় সাধারণ সূচক ৭৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪ হাজার ৫২ পয়েন্টে। এ সময় পর্যন্ত ডিএসইএক্স সূচক ৬৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৩ হাজার ৮২৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক প্রায় ২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১ হাজার ৪০৫ পয়েন্টে।

বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে ১৯৬টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বেড়েছে ৭৪ পয়েন্ট। লেনদেন হয়েছে মোট ৪৩ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।  ডিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।   ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৯৬টির, কমেছে ২টির এবং অপরিবর্তিত রয়েছে ৬টির দাম।  লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায়  রয়েছে- ইউনাইটেড এয়ার, গ্রামীণ ফোন, বাংলাদেশ সাবমেরিন কেবল, সিভিও পেট্রোকেমিকেল, ফারইস্ট লাইফ ইন্স্যুরেন্স, জিকিউ বলপেন, আমরা টেকনোলজি, স্কয়ার ফার্মা, ওরিয়ন ফার্মা এবং তিতাস গ্যাস।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেলা ১১টা পর্যন্ত সাধারণ সূচক ৮৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৭ হাজার ৪৯৬ পয়েন্টে। এ সময় পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে মোট ৪ কোটি ৫১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্সের লভ্যাংশ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির পরিচালনা পর্ষদ সমাপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে।  ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্র এ তথ্য জানিয়েছে।  কোম্পানির পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর সমাপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য মোট ৬০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করে।এর মধ্যে ৩০ শতাংশ নগদ এবং ৩০ শতাংশ শেয়ার লভ্যাংশ।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩০ জুন বেলা ১১টায় অডিটোরিয়াম, এনএলআই টাওয়ার, ৫৪, কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকায় অনুষ্ঠিত হবে। আগামী ৯ জুন এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে।

আরও পড়ুন

সর্বশেষ