সোমবার, মে ২০, ২০২৪
প্রচ্ছদজাতীয়গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সাধারণ লোকদের থেকে বিচ্ছিন্ন না করে নিরাপত্তা নিশ্চিত করতে রাষ্ট্রপতি'র...

গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সাধারণ লোকদের থেকে বিচ্ছিন্ন না করে নিরাপত্তা নিশ্চিত করতে রাষ্ট্রপতি’র আহ্বান

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ অধিক গুরুত্বপূর্ণ ব্যক্তিদের (ভিভিআইপি) জনসম্পৃক্ততা বিনষ্ট না করে এবং সাধারণ লোকদের থেকে বিচ্ছিন্ন না করে তাঁদের পূর্ণ নিরাপত্তা নিশ্চিত করতে প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের (পিজিআর) প্রতি আহ্বান জানিয়েছেন। রাষ্ট্রপতি বলেন, ‘নিরাপত্তার ধরন হবে সর্বাত্মক, সমন্বিত ও নিশ্ছিদ্র। মঙ্গলবার ঢাকা সেনানিবাসে প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের (পিজিআর) ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে বলেন, গণমানুষের সঙ্গে জনপ্রতিনিধিদের ঘনিষ্ঠ সম্পর্ক থাকে- সাধারণ লোকদের থেকে বিচ্ছিন্ন না করে ভিভিআইপিদের নিরাপত্তা নিশ্চিত করুন।

রাষ্ট্রপতি আবদুল হামিদ পূর্ণ আস্থার সঙ্গে অর্পিত দায়িত্ব ও কর্তব্য পালন এবং এই বাহিনীর চেইন অব কমান্ডের প্রতি যথাযথ শ্রদ্ধাশীল থাকার জন্য পিজিআর সদস্যদের নির্দেশনা দেন। তিনি আরো বলেন, একই সঙ্গে আপনারা (পিজিআর) এই বাহিনীর অর্জিত গৌরব সমুন্নত রাখতে বলিষ্ঠ ভূমিকা পালন করবেন।

রাষ্ট্রপতি বলেন, ‘নিরাপত্তার মতো পবিত্র গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনে গভীর দেশপ্রেম, কর্তব্যবোধ, শৃঙ্খলা ও একনিষ্ঠতার কোনো বিকল্প নেই।’ বিভিন্ন কঠিন পরিস্থিতিতে ও প্রতিকূল আবহাওয়া মোকাবেলা করে এই শৃঙ্খলাবাহিনী তাদের দায়িত্ব পালন করায় রাষ্ট্রপতি পুনরায় পিজিআরের পেশাদারি কার্যক্রমের প্রশংসা করেন। আবদুল হামিদ বলেন, ‘সামরিক জীবনে দক্ষতা অর্জনে প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। প্রশিক্ষণ সকলকে পেশাগত জ্ঞান ও দক্ষতা বৃদ্ধি করতে সাহায্য করে এবং সর্বোপরি সহমর্মিতা ও আনুগত্য শেখায়। তাই আপনাদের নিয়মিত প্রশিক্ষণ গ্রহণ করতে হবে। বৈশ্বিক নানা কারণে বিশ্বব্যাপী সন্ত্রাসী কার্যকলাপ ও জঙ্গি তৎপরতা বৃদ্ধি পেয়েছে উল্লেখ করে রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেন, ‘সন্ত্রাস এখন আর কোনো একক দেশের সমস্যা নয়। এটি বৈশ্বিক সমস্যা। বিজ্ঞান ও প্রযুক্তির বিকাশের সাথে সাথে বিশ্বজুড়ে সন্ত্রাস ও অপরাধের ধরনও পাল্টাচ্ছে। রাষ্ট্রপতি বলেন, ‘ভিআইপিদের নিরাপত্তা সুনিশ্চিত করতে পিজিআরকেও যুগোপযোগী প্রশিক্ষণ গ্রহণসহ তথ্যপ্রযুক্তি ও কৌশলগত উৎকর্ষ অর্জন করতে হবে। জাতির পক্ষ থেকে পিজিআরের ওপর অর্পিত দায়িত্ব গৌরবের বিষয় উল্লেখ করে রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন যে, পিজিআর সদস্যরা এই বাহিনীর মর্যাদা ও মান সমুন্নত রাখবে এবং ইতিহাস ও অতীতের ঘটনাসমূহ থেকে শিক্ষা গ্রহণ করবে।

পরে পিজিআরের একটি চৌকস কন্টিজেন্ট রাষ্ট্রপতিকে অভিবাদন জানায়। এ সময় তিনি পিজিআর অফিসার ও জুনিয়র কমিশন্ড অফিসারগণের সঙ্গে কুশল বিনিময় করেন। রাষ্ট্রপতি পরিদর্শন বইয়েও স্বাক্ষর করেন, কেক কাটেন এবং পিজিআর কর্মকর্তাদের সঙ্গে ফটোসেশনে অংশ নেন। এর আগে রাষ্ট্রপতি পিজিআর সদর দপ্তরে পৌঁছালে সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ ও পিজিআর কমান্ডেন্ট ব্রিগেডিয়ার জেনারেল মো. জাহাঙ্গীর হারুন তাঁকে স্বাগত জানান। অনুষ্ঠানে রাষ্ট্রপতির সংশ্লিষ্ট সচিবগণ এবং ঊর্ধ্বতন সামরিক ও বেসামরিক কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

সর্বশেষ