রবিবার, মে ৫, ২০২৪
প্রচ্ছদজাতীয়প্রধানমন্ত্রীকে ইনকাম ট্যাক্স আইডি হস্তান্তর

প্রধানমন্ত্রীকে ইনকাম ট্যাক্স আইডি হস্তান্তর

নিয়মিত আয়কর দেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইনকাম ট্যাক্স আইডি প্রদান করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। একই সঙ্গে ১৯৮২-৮৩ অর্থবছর থেকে নিয়মিত কর দিয়ে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করায় স্বীকৃতি ফলকের মাধ্যমে তাকে অভিনন্দন জানানো হয়েছে। ১৩ নভেম্বর সচিবালয়ে মন্ত্রিসভা বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ‘ইনকাম ট্যাক্স আইডি’ হস্তান্তর করেন এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান। এ সময় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও অর্থ প্রতিমন্ত্রী আবদুল মান্নান উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, কর আদায়ের জন্য আয়কর মেলার পাশপাশি আয়কর সপ্তাহ, আয়কর ক্যাম্প, রাজস্ব হালখাতা, ইউনিয়ন ডিজিটাল সেন্টারের মাধ্যমে তৃণমূল পর্যায়ে কর সেবা পৌঁছানো, রাজস্ব সংলাপ, কর শিক্ষণসহ নানা কর্মসূচির উদ্যোগ নিয়েছে এনবিআর।

এবার জাতীয় পরিচয়পত্রের ডাটাবেজ ব্যবহার করে এনবিআর-এর  চালু করা ইনকাম ট্যাক্স আইডি কার্ড প্রচলন করেছে। যা করদাতাদের মধ্যে বেশ সাড়া জাগিয়েছে। ১ থেকে ৭ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত আয়কর মেলাতে এটিকে দেশের উন্নয়নে তাদের অংশীদারিত্ব বলেও আখ্যা দিয়েছেন তারা।

এ বছর সরকারের মন্ত্রী, প্রতিমন্ত্রী, সংসদ সদস্য (এমপি), মন্ত্রিপরিষদ সচিব, মুখ্য সচিব, মুখ্য সমন্বয়ক, বিভিন্ন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, সচিব, কর্মকর্তাদের ইনকাম ট্যাক্স আইডি দেওয়া হয়েছে। একইভাবে আয়কর দিয়ে আইডি কার্ড পেয়েছেন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের বিভিন্ন পর্যায়ের চাকরিজীবীরাও।

আরও পড়ুন

সর্বশেষ