বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
প্রচ্ছদটপ৭ই মার্চের ভাষণের ই-বই এবং মোবাইল অ্যাপ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

৭ই মার্চের ভাষণের ই-বই এবং মোবাইল অ্যাপ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ: রাজনীতির মহাকাব্য’ শীর্ষক বিশ্লেষণধর্মী বইটির মোড়ক উন্মোচন, ই-বুক সংস্করণ এবং মোবাইল অ্যাপের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বইটির মোড়ক উন্মোচন, ই-বুক ও মোবাইল অ্যাপ উদ্বোধন করেন। বইটি প্রকাশ করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। বিভিন্ন ডিজিটাল প্লাটফর্মে ৭মার্চের ঐতিহাসিক ভাষণটির যথাযথভাবে উপস্থাপনের লক্ষ্যে বইটি প্রকাশের উদ্যোগ গ্রহণ করা হয়।

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের পরিকল্পনা ও পৃষ্ঠপোষকতায় বইটি সংকলিত হয়েছে। বইটির মুখবন্ধ লিখেছেন প্রধানমন্ত্রী নিজে। প্রধানমন্ত্রীকে বইটি হস্তান্তর করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বইটির প্রচ্ছদ এঁকেছেন খ্যাতিমান চিত্রশিল্পী হাশেম খান।

বইটিতে জাতির পিতার ৭ই মার্চের ভাষণ থেকে নির্বাচিত ২৬টি বাক্য নিয়ে তা বিশ্লেষণ করা হয়েছে। এসব বাক্য বিশ্লষণ করেছেন বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ, শিক্ষাবিদ মুস্তফা নুরউল ইসলাম, লেখক আব্দুল গাফফার চৌধুরী, প্রফেসর এমিরেটাস আনিসুজ্জামান, প্রফেসর মুনতাসির মামুন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল, ডা. এস এ মালেক, সেলিনা হোসেনসহ মোট ২৬ জন প্রতিথযশা লেখক-চিন্তাবিদ।

বইটির ই-বুক সংস্করণ গুগল প্লে স্টোর  ও অ্যাপল অ্যাপ স্টোরে থাকা ‘সেইবই‘ অ্যাপের মাধ্যমে পড়া যাবে। পাশাপাশি মোবাইল অ্যাপের মাধ্যমেও পড়া যাবে।

আরও পড়ুন

সর্বশেষ