শনিবার, মে ২৫, ২০২৪
প্রচ্ছদজাতীয়জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে দুর্নীতি প্রাতিষ্ঠানিক রূপ পেয়েছে: টিআইবি

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে দুর্নীতি প্রাতিষ্ঠানিক রূপ পেয়েছে: টিআইবি

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে (এসসিটিবি) অনিয়ম ও দুর্নীতি প্রাতিষ্ঠানিক রূপ পেয়েছে বলে টিআইবির এক গবেষণাপত্রে উঠে এসেছে। বিনামূল্যে প্রাথমিক থেকে মাধ্যমিকে বিতরণ করা পাঠ্যপুস্তকের পাণ্ডুলিপি তৈরি, ছাপা ও বিতরণ পর্যায়ে বিভিন্ন ধরনের অনিয়ম ও দুর্নীতি হয় বলে দাবি টিআইবির।

রাজধানীর ধানমণ্ডিতে সোমবার টিআইবি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে ওই গবেষণা তত্ত্ব তুলে ধরা হয়। গবেষক মোরশেদা আক্তার সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন। এক প্রশ্নের জবাবে টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, মন্ত্রী- এমপিরা সরকারের সঙ্গে ব্যবসা করতে পারে না। কিন্তু সরকারের কোনো কোনো মন্ত্রী-এমপি প্রকাশনার কাজে জড়িত। ফলে তারা ডিফলডার হলে এনসিটিবি তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিতে পারে না। এ ছাড়া এনসিটিবি কর্মকর্তারাও এসব অনিয়মের সঙ্গে জড়িত বলে গবেষণায় উঠে এসে এসেছে। প্রতিবেদনে পাঠ্যবইয়ের পাণ্ডুলিপি প্রণয়নের প্রক্রিয়ার চিত্র তুলে ধরে বলা হয়, এসব কমিটি গঠনের ক্ষেত্রে ক্ষমতাসীন দলের মতাদর্শীদের প্রাধান্য দেয়া হয়। কোনো কোনো ক্ষেত্রে যোগ্য হওয়া সত্ত্বেও রাজনৈতিক বিবেচনায় কাউকে কাউকে কমিটি থেকে বাদ দেয়া হয়।

লেখা নির্বাচনে কোনো কোনো ক্ষেত্রে সাম্প্রদায়িক মতাদর্শের প্রভাব দেখা যায়। আবার সরকার পরিবর্তনের সঙ্গে সঙ্গে পাঠ্যবইয়ের কোনো কোনো বিষয় এবং শব্দ পরিবর্তন করা হয়। গবেষণায় বলা হয়, শিক্ষাক্রম অনুসরণ না করেই অনেক সময় অনিয়মতান্ত্রিকভাবে লেখা পরিবর্তন করা হয়। এসব অনিয়ম ও দুর্নীতি রোধে টিআইবির নির্বাহী পরিচালক সরকারের কাছে ১৬ দফা সুপারিশ বাস্তবায়নের আহ্বান জানান।

আরও পড়ুন

সর্বশেষ