রবিবার, মে ১৯, ২০২৪
প্রচ্ছদটপসরকারের পতন ঘটাতে জনগণ চেয়ে আছে : নোমান

সরকারের পতন ঘটাতে জনগণ চেয়ে আছে : নোমান

বিএনপি আন্দোলনের বিভিন্ন কৌশল অবলম্বন করছে দাবি করে দলটির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান বলেছেন,  সরকারের পতন ঘটাতে জনগণ তাঁদের দিকে চেয়ে আছে। বিএনপির স্থায়ী কমিটির সাবেক সদস্য আ স ম হান্নান শাহর প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বুধবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে এক স্মরণসভায় নোমান এই মন্তব্য করেন।

‘জাতীয় গণতান্ত্রিক আন্দোলন’ এই স্মরণসভার আয়োজন করে। এতে দেওয়া বক্তব্যে নোমান বলেন, ‘আমাদের আন্দোলন সংগ্রামের আমরা বিভিন্ন ধরনের কৌশল অবলম্বন করছি। বুলেটের চেয়ে শক্তিশালী যে ব্যালট, আন্দোলনে সব সময় কিন্তু জনতা জিতেছে। কোনো সময়ে কিন্তু অস্ত্র বা অস্ত্রধারী জিততে পারেনি, পরাজিত হয়ে পেছনের দরজা দিয়ে পালিয়েছে। ক্ষমতা থেকে পিছু হটেছে ইটের খোয়া এবং বাঁশের লাঠির কাছে। এই সরকারের পতন ঘটানোর জন্য জনগণ আমাদের দিকে চেয়ে আছে।

ক্ষমতাসীনদের উদ্দেশে বিএনপির জ্যেষ্ঠ এই নেতা বলেন, ‘আন্দোলন গড়ে তুললেই আওয়ামী লীগ ক্ষমতা ছাড়তে বাধ্য হবে… আমরা তত্ত্বাবধায়ক সরকার বলুন আর সহায়ক সরকার বলুন, এটা আলোচনার টেবিলে হয়ে যাবে, আমরা তা মনে করি না। আন্দোলন সংগ্রামের মাধ্যমেই আমাদের অধিকার প্রতিষ্ঠা করতে হবে। তীব্র আন্দোলনের মধ্য দিয়ে এই সরকারের পতন হবে, অতীতে যেভাবে হয়েছে, এখনো একইভাবে এই সরকারের পতন হবেই হবে। সেই জন্য জনগণের যে ঐক্য, সেই ঐক্য তৈরির চেষ্টা করছি। সাথে সাথে এই সরকারকে আলোচনার আহ্বান জানাচ্ছি যে, আমরা আলোচনা চাই যে কীভাবে অবাধ ও নিরপেক্ষ নির্বাচন হতে পারে।

‘তারা (সরকার) বলেছে আমাদের সাথে আলোচনা হবে না। তাহলে আমরা বলব যে, যদি একক রাজনীতি করেন, সেটা তো বাকশাল। বাকশাল তো ক্ষমতায় টিকে থাকতে পারেনি। সম্মিলিত প্রতিরোধের মাধ্যমে গণতান্ত্রিক অধিকার ফেরত পাওয়া সম্ভব। জাতীয় গণতান্ত্রিক সংগ্রামের মাধ্যমে জোরপূর্বক তত্ত্বাবধায়ক সরকার বা তারই কনসেপ্টের (ধারণা) সরকার আদায় করব। এটাই লক্ষ্য এবং তা অর্জনে দৃঢ়ভাবে এগিয়ে যাব।

সরকারকে ‘জনবিচ্ছিন্ন’ আখ্যা দিয়ে বিএনপির এই ভাইস চেয়ারম্যান বলেন, ‘তারা (আওয়ামী লীগ) বুঝতে পেরেছে যে তারা জনবিচ্ছিন্ন হয়ে গেছে এবং এই জনবিচ্ছিন্নতা না বোঝার কোনো কারণ নাই। এই সরকার নির্বাচন দিলে সেন্টারে মানুষ থাকে না, কুকুর ঘোরাঘুরি করে। এই অবস্থায় বাংলাদেশ জাতীয়তাবাদী দল চায় জনগণের ভোটাধিকার ফিরিয়ে আনতে।

স্মরণসভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আহমেদ আযম খান, বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য আবু নাসের মোহাম্মদ রহমতউল্লাহ, জাতীয় গণতান্ত্রিক আন্দোলনের উপদেষ্টা আলহাজ এ কে এম মোয়াজ্জেম হোসেন প্রমুখ।

আরও পড়ুন

সর্বশেষ