বৃহস্পতিবার, মে ২, ২০২৪
প্রচ্ছদসারা বিশ্বইকুয়েডরে ভূমিকম্পে নিহত ২৩৫

ইকুয়েডরে ভূমিকম্পে নিহত ২৩৫

দক্ষিণ আমেরিকার দেশ ইকুয়েডরে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে অন্তত ২৩৫ জন নিহত হয়েছেন। দেশটির ভাইস প্রেসিডেন্ট হোর্হে গ্লাস জানিয়েছেন, ভূমিকম্পে আহত হয়েছেন দেড় সহস্রাধিক মানুষ। প্রেসিডেন্ট রাফায়েল কোর্রেয়া ৬টি প্রদেশে জরুরি অবস্থা জারি করেছেন। এ ছাড়া সুনামি আঘাত হানতে পারে বলে সতর্ক করেছে প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কতা কেন্দ্র। বিবিসি, রয়টার্স।
মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল ইকুয়েডরের মুইজন থেকে ২৩ কিলোমিটার দক্ষিণ-পূর্বে। স্থানীয় সময় শনিবার রাত ৮টার দিকে (বাংলাদেশ সময় রোববার ভোর ৬টা) পরপর দুটি ভূমিকম্প আঘাত হানে। প্রথম ভূমিকম্পটির মাত্রা ছিল ৪ দশমিক ৮। তবে দ্বিতীয় ভূমিকম্পটি ছিল খুবই শক্তিশালী। রিখটার স্কেলে এর মাত্রা রেকর্ড করা হয়েছে ৭ দশমিক ৮ এবং  গভীরতা ছিল মাত্র ১৯ কিলোমিটার। ১৯৭৯ সালের পর এটিই দেশটিতে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্পের আঘাত।
হোর্হে গ্লাস টেলিভিশনে জানিয়েছেন, ভূমিকম্পে দেড় সহস্রাধিক ব্যক্তি আহত হয়েছেন। ভূমিকম্পের তীব্রতার কারণে বড় ধরনের ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। তিনি আরও জানিয়েছেন, ১০ হাজার সৈনিক ও সাড়ে ৩ হাজার পুলিশকে উদ্ধার অভিযানে নামানো হয়েছে। এদিকে ইতালি সফর শেষে দেশে ফেরা প্রেসিডেন্ট রাফায়েল কোর্রেয়া বলেছেন, আমি দেশবাসীকে শান্ত ও এক হওয়ার অনুরোধ জানাচ্ছি। আমরা শক্ত হই, নিশ্চয়ই আমরা এ পরিস্থিতি কাটিয়ে উঠব। তিনি ৬টি প্রদেশে জরুরি অবস্থা জারি করেছেন। অন্যদিকে প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কতা কেন্দ্র জানিয়েছে, সুনামি আঘাত হানতে পারে। ভূমিকম্পের কেন্দ্রস্থল থেকে ৩০০ কিলোমিটার এলাকা সুনামি সতর্কতার আওতায় রয়েছে বলে জানানো হয়েছে। সুনামিতে ৩ ফুট উচ্চতার বন্যায় প্লাবিত হতে পারে উপকূলীয় এলাকা।

আরও পড়ুন

সর্বশেষ