রবিবার, মে ১৯, ২০২৪
প্রচ্ছদসারা বিশ্বজাপান সফরে মনমোহন

জাপান সফরে মনমোহন

ইন্টারন্যাশনাল ডেস্কঃ অসামরিক পরমাণু চুক্তির লক্ষ্য নিয়ে সোমবার তিনদিনের এক সফরে জাপানের উদ্দেশ্যে রওনা হয়েছেন ভারতীয় প্রধানমন্ত্রী মনমোহন সিং। গত বছরের নভেম্বরে এই সফর হওয়ার কথা থাকলেও জাপানে সাধারণ নির্বাচনের দিন ঘোষণা হয়ে যাওয়ায় এ সফর পিছিয়ে যায়।

দুই বছর আগে ২০১১ সালে ফুকুশিমা পরমাণু কেন্দ্রে দুর্ঘটনার পর থেকে থমকে থাকা ভারত-জাপান দ্বিপক্ষীয়  পরমাণু সমঝোতা বেগবান করাকেই এ সফরের প্রধান লক্ষ্য বলে মনে করা হচ্ছে। এ ব্যাপারে ভারতের পররাষ্ট্র সচিব রঞ্জনা মাথাই জাপানের সঙ্গে ভারতের পরমাণু চুক্তি প্রসঙ্গে জানান, “যে কোনো দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষর হতে সময় লাগে। তার আগে অনেকগুলি ধাপ পেরোতে হয়। এই মুহূর্তে বলা সম্ভব নয় যে- ঠিক কবে চুক্তি হবে। তবে চুক্তির বিষয়টি কতদূর এগোল তা এ বছরের শেষের দিকেই স্পষ্ট হয়ে যাবে।” এ ছাড়াও এ সফরে দু’দেশের প্রধানমন্ত্রীর মধ্যে আফগানিস্তানসহ বিভিন্ন আন্তর্জাতিক ইস্যু নিয়ে আলোচনা হবে। ভারতে বিনিয়োগের সুযোগের কথা তুলে জাপানি শিল্পপতিদের বিনিয়োগ টানার দিকেও এবার বিশেষ নজর দেওয়া হবে বলে বিদেশ দফতর সূত্রে জানা গেছে।

ভারত মহাসাগরে দুই দেশের নৌবাহিনীর মধ্যে নিয়মিত যৌথ মহড়া চালানোর জন্য জাপানকে আমন্ত্রণ জানিয়েছে ভারত। সে প্রসঙ্গেও এবারের বৈঠকে বিস্তারিত আলোচনা হবার কথা রয়েছে। অন্যদিকে, জাপানের রাজা আকিহিতো ও রাণী মিচিকোর সঙ্গে মনমোহন সিংয়ের মধ্যাহ্নভোজের বিশেষ আয়োজন রয়েছে। জাপানের রাজা ও রাণীকে ভারতে আসার জন্য আমন্ত্রণ জানিয়েছে ভারত। দুই দেশের প্রতিনিধিদের বৈঠকের পর সেই সফরের দিনক্ষণ চূড়ান্ত করা হবে।

প্রধানমন্ত্রীর প্রতিনিধি দলে রয়েছেন- জাতীয় নিরাপত্তা উপদেষ্টা শিবশঙ্কর মেনন, প্রধানমন্ত্রীর প্রধান সচিব পুলক চট্টোপাধ্যায়সহ অন্যান্য শীর্ষস্থানীয় কর্মকর্তাগণ। জাপান সফর শেষে তারা যাবেন থাইল্যান্ড। থাইল্যান্ডের প্রধানমন্ত্রী ইংলাক শিনাওয়াত্রার সঙ্গে দুই দেশের মধ্যে তথ্যপ্রযুক্তি, শিক্ষা, মহাকাশসহ আরও কয়েকটি বিষয়ে মৌ স্বাক্ষর করে ৩১ মে ব্যাঙ্কক থেকে দিল্লি ফিরে আসবেন প্র্রধানমন্ত্রী।

আরও পড়ুন

সর্বশেষ