রবিবার, মে ১৯, ২০২৪
প্রচ্ছদরাজনীতিকারাগারে রাসিক মেয়র বুলবুল

কারাগারে রাসিক মেয়র বুলবুল

নাশকতার তিন মামলায়  ১৩ মার্চ দুপুরে রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) সাময়িক বরখাস্তকৃত মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুলকে কারাগারে পাঠিয়েছেন আদালত। এর আগে বেলা ১১টায় আইনজীবীর মাধ্যমে জামিন আবেদন করেন তিনি। পরে বেলা সাড়ে ১২টার দিকে তিনি পৃথক তিনটি আদালতে আত্মসমর্পণ করেন। এসব মামলায় আলাদা জামিন শুনানি শেষে দুপুর সোয়া ১টায় একটি মামলায় জামিন মঞ্জুর করেন আদালত। কিন্তু বাকি তিনটি মামলায় জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানো হয়। এদিকে, প্রায় এক বছর আত্মগোপনে থেকে আদালতে আত্মসমর্পণের খবরে বিএনপির যুগ্ম মহাসচিব ও রাজশাহী মহানগর সভাপতি মিজানুর রহমান মিনুসহ বিপুল সংখ্যক নেতাকর্মী আদালত চত্বরে জড়ো হন। এসময় সেখানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। জামিন আবেদন নাকচ করার পর মেয়র বুলবুলকে কারাগারে নিয়ে যাওয়ার জন্য প্রিজন ভ্যানে তোলার সময় বিএনপির নেতাকর্মীরা আদালত চত্বরে বিক্ষোভ করেন।

রাজশাহী সিটি করপোরেশনের সাময়িক বরখাস্তকৃত মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুলের আইনজীবী অ্যাডভোকেট আলী আশরাফ মাসুম জানান, বুলবুলের বিরুদ্ধে নাশকতা ও সহিংসতাসহ বিভিন্ন ঘটনায় মহানগরীর বোয়ালিয়া মডেল থানায় মোট ৪টি মামলা হয়েছে। এসব মামলার মধ্যে রয়েছে- মামলা নং-৩৮, এটি ২০১৩ সালের ২৬ ডিসেম্বর দায়ের করা হয়। ধারা ১৪৭/১৪৮/১৪৮/১৮৬ সহ আরো কিছু ধারায়। গত বছরের ২৫ মার্চ আদালত এ মামলার অভিযোগপত্র গ্রহণ করেন। মামলা নং-৩৭, ২০১৩ সালের ২৬ ডিসেম্বর দায়ের করা হয়। ১৯০৮ সালের বিস্ফোরক উপাদানবলী আইনের ৩ ধারায় মামলাটি হয়। ২০১৪ সালের ৩০ সেপ্টেম্বর আদালত এ মামলার চার্জশিট গ্রহণ করেন। মামলা নং-০৮, এটি ২০১১ সালের ৪ দায়ের করা হয়। ধারা ১৪৩/১৫২/১৫৩ সহ আরো ধারা রয়েছে। ২০১৪ সালের ১০ মার্চ আদালত চার্জশিট গ্রহণ করেন। মামলা নং-৪১, ২০১২ সালের ২২ এপ্রিল মামলাটি দায়ের করা হয়। ধারা ১৪৩/১৫৩/৩৩২/৪২৭/৩৪ দঃবিঃ। এ মামলায় ২০১৪ সালের ১৮ মার্চ আদালত মামলার অভিযোগপত্র গ্রহণ করেন। পরে গত ৬ মার্চ এ মামলায় গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। কেবলমাত্র এ মামলায় শুনানি শেষে রোববার রাজশাহীর চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মিজানুর রহমান মেয়র বুলবুলের জামিন মঞ্জুর করেন।

প্রসঙ্গত, গত বছরের ০৭ মে নাশকতাসহ বিভিন্ন মামলায় পলাতক থাকায় রাজশাহী সিটি করপোরেশনের মেয়র বিএনপি নেতা মোসাদ্দেক হোসেন বুলবুলকে সাময়িক বরখাস্ত করা হয়। ২০০৯ সালের স্থানীয় সরকার আইনের ১২ (১) ধারা অনুযায়ী তিনি বরখাস্ত হন। পরে দায়িত্বপ্রাপ্ত মেয়র হন ২১ নং ওয়ার্ড কাউন্সিলর নিযাম উল আযীম। তিনি বর্তমানে করপোরেশন পরিচালনা করছেন। এর আগে গত ২৩ জানুয়ারি মেয়র বুলবুলের বরখাস্তের আদেশ চেয়ে পুলিশ সদর দপ্তরে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য চিঠি পাঠায় রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি)।

রাজশাহী সিটি করপোরেশনের মেয়র ও বিএনপির কেন্দ্রীয় নির্বাহী সদস্য মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুলের নামে পুলিশ কনস্টেবল সিদ্ধার্থ সরকার হত্যাসহ বিস্ফোরক আইনে চারটি মামলা রয়েছে। এসব মামলার তথ্য দিয়ে পুলিশের ওই চিঠিতে উল্লেখ করা হয়, মোসাদ্দেক হোসেন বুলবুল মেয়র পদে কর্মরত থাকলে মামলাগুলো ভিন্ন খাতে প্রবাহিত হওয়ার আশঙ্কা রয়েছে। এজন্য তাকে সাময়িক বরখাস্তের প্রয়োজনীয়তা রয়েছে। পরে পুলিশ সদস্য সিদ্ধার্থ হত্যা মামলায় চার্জশিটভুক্ত আসামি হওয়ায় বুলবুলকে সাময়িক বরখাস্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

আরও পড়ুন

সর্বশেষ