রবিবার, মে ১৯, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনএকুশে পদক ও সাহিত্য পুরস্কার দিয়ে ১৩ গুণীকে সম্মান জানিয়েছে চসিক

একুশে পদক ও সাহিত্য পুরস্কার দিয়ে ১৩ গুণীকে সম্মান জানিয়েছে চসিক

প্রতিবছরের মতো এবারও চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) একুশে পদক ও সাহিত্য পুরস্কার দিয়ে ১৩ গুণীকে সম্মান জানিয়েছে। মুসলিম ইনস্টিটিউট চত্বরে একুশের বইমেলা মঞ্চে রোববার বিকালে পুরস্কার তুলে দেন মেয়র আ জ ম নাছির উদ্দীন। এবার শিক্ষায় প্রফেসর রওশন আক্তার হানিফ (মরণোত্তর), ক্রীড়ায় প্রকৌশলী মাহমুদুল ইসলাম (মরণোত্তর), সাংবাদিকতায় আ জ ম ওমর (মরণোত্তর), সমাজসেবায় সাবেক চেয়ারম্যান ফজল করিম (মরণোত্তর), শিক্ষা বিস্তারে সাবেক কমিশনার মোহাম্মদ জাকারিয়া, মুক্তিযুদ্ধে সিরু বাঙালি এবং সংস্কৃতিতে অরুণ চন্দ্র বণিককে মহান একুশে স্মারক সম্মাননা পদক দিয়েছে। অনুষ্ঠানে প্রফেসর রওশন আক্তার হানিফের পক্ষে ছোট ভাই প্রফেসর ডা. মাহমুদ এ চৌধুরী আরজু, প্রকৌশলী মাহমুদুল ইসলামের পক্ষে ছেলে মহিউল ইসলাম, আ জ ম ওমরের পক্ষে স্ত্রী সৈয়দা জমিলা বেগম, ফজল করিমের পক্ষে স্ত্রী মিসেস রওশন আরা পদক নেন।

এবার কথাসাহিত্যে কামরুজ্জামান জাহাঙ্গীর (মরণোত্তর), কবিতায় ফাউজুল কবির, শিশুসাহিত্যে রাশেদ রউফ, বিশ্বসাহিত্যে খুরশিদ আনোয়ার, প্রবন্ধে হাফিজ রশিদ খান এবং গবেষণায় নূর মোহাম্মদ রফিককে সাহিত্য সম্মাননা পুরস্কার দেওয়া হয়। কামরুজ্জামান জাহাঙ্গীরের পক্ষে স্ত্রী নারগিস নাহার পুরস্কার নেন। চসিকের অমর একুশে বইমেলা কমিটির আহ্বায়ক নাজমুল হক ডিউকের সভাপতিত্বে পদক ও সাহিত্য পুরস্কার প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কাউন্সিলর মোরশেদ আক্তার চৌধুরী, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর ফারজানা পারভিন। স্বাগত বক্তব্য দেন প্রধান শিক্ষা কর্মকর্তা নাজিয়া শিরিন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) সভাপতি এজাজ ইউসুফী, কবি অরুণ দাশগুপ্ত, কাউন্সিলর শফিউল আলম, হাসান মুরাদ বিপ্লব, ইসমাইল বালী, চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মোহাম্মদ শফিউল আলম, সচিব রশিদ আহমদ, শিক্ষা কর্মকর্তা সাইফুর রহমান প্রমুখ।

মেয়র জনকল্যাণমূখী কর্মকাণ্ডে সহযোগিতা চেয়ে বলেন, ভালো কাজের জন্য প্রশংসা এবং অন্যায়, অনৈতিক কাজের জন্য সমালোচনা হলে মানুষ সংশোধন হওয়ার সুযোগ পায়। পরসমালোচনা, পরনিন্দা না করে আমরা যদি আত্মসমালোচনার মাধ্যমে নিজেদের সংশোধন করতে পারি তাহলে সমাজ ও দেশ উপকৃত হবে। মেয়র বলেন, রাজনৈতিক অঙ্গনে অনেক আলোচনা হয়, নীতি নৈতিকতার কথা বলা হয়, কিন্তু প্রকৃত অর্থে আমরা ভালো কিছুই আয়ত্ত করতে চাই না। বরঞ্চ উল্টো অবক্ষয়ের সংখ্যা বাড়তে দেখা যায়। যা কোনোমতেই কাম্য নয়। তিনি বলেন, বাঙালি জাতির স্বকীয়তা গণতান্ত্রিক মূল্যবোধ, বাঙালি জাতীয়তাবাদ, মুক্তিযুদ্ধের চেতনা ও ধর্মনিরপেক্ষতার প্রতীক অমর একুশে। তিনি বাংলাভাষাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে অন্যান্য ভাষাও শিখতে অনুরোধ জানান।

মেয়র বলেন, বইমেলা আয়োজনের মধ্য দিয়ে লেখক, প্রকাশক ও পাঠকদের মধ্যে একটা মেলবন্ধন গড়ে দেওয়া হয়েছে। সিটি করপোরেশন বিনামূল্যে বুক স্টল বরাদ্দ দিয়েছে। ক্ষুদ্র প্রকাশকদের জন্যও আগামীতে সহযোগিতার উদ্যোগ নেওয়া হবে। এবারের বই মেলায় আঞ্চলিকতাকে পরিহার করে উদার দৃষ্টিভঙ্গির মাধ্যমে সর্বজনীন বইমেলার উদ্যোগ নেওয়া হয়েছে। বহু বছর থেকে বইমেলা চলে আসলেও এবারের আঙ্গিক ও পরিসর ভিন্নমাত্রা পেয়েছে। তিনি বলেন, পরিকল্পনা আছে ঢাকা’র প্রকাশনী সংস্থা এবং চট্টগামসহ সারা দেশের প্রকাশনা সংস্থা লেখক ও পাঠকদের সমন্বিত করে নতুন আঙ্গিকে বইমেলার আয়োজন করার।

আরও পড়ুন

সর্বশেষ