রবিবার, মে ১৯, ২০২৪
প্রচ্ছদজাতীয়টিআই’র প্রতিবেদন বস্তুনিষ্ঠ নয়: পুলিশ

টিআই’র প্রতিবেদন বস্তুনিষ্ঠ নয়: পুলিশ

বাংলাদেশ সরকারের পুলিশ বিভাগ সম্পর্কে দেয়া ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের প্রতিবেদন বস্তনিষ্ট নয় বলে দাবি করে প্রত্যাখ্যান করেছে পুলিশ বিভাগ।
পুলিশ বিভাগকে বাংলাদেশের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত অন্যতম খাত হিসেবে চিহ্নিত করে কয়েকদিন আগে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের প্রতিবেদন প্রকাশ করে প্রতিষ্ঠানটির বাংলাদেশ চ্যাপ্টার।
এর প্রতিক্রিয়ায় পুলিশ আজ বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, “এই জরিপের ফলাফল সত্যিকার অর্থে স্পষ্ট, বস্তুনিষ্ঠ ও তথ্যনির্ভর নয়।
“এ ধরনের ধারণাপ্রসূত জরিপের ফলাফল গণমাধ্যমে প্রচারের ফলে জনগণের মধ্যে পুলিশ সম্পর্কে অহেতুক নেতিবাচক ধারণাকে আরও সম্প্রসারিত ও প্রতিষ্ঠিত করবে।”
এর ফলে জনগণ ও পুলিশের মধ্যে দূরত্ব ও আস্থার সঙ্কট সৃষ্টি হতে পারে বলেও মনে করছে আইনশৃঙ্খলা বাহিনী।
ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের জরিপ পদ্ধতি নিয়েও প্রশ্ন তুলেছে পুলিশ বিভাগ।
“১ হাজার ৬৯৫ জন তাদের ধারণা ও অভিজ্ঞতা প্রসূত কারণে পুলিশকে দুর্নীতিগ্রস্ত সংস্থা বলে মতামত দিয়েছেন, যা দেশের মোট জনসংখ্যার দশমিক শূন্য শূন্য এক শূন্য পাঁচ নয় শতাংশ।”
প্রায় দেড় লক্ষাধিক পুলিশ সদস্য নিয়ে সংগঠিত বর্তমান পুলিশের কাছে প্রতিদিন গড়ে প্রায় ১০ হাজার লোক সেবা নিতে আসে, বলা হয় বিজ্ঞপ্তিতে।
ওই প্রতিবেদন প্রত্যাখ্যান করে পুলিশ বলেছে, এই জরিপে যারা মতামত দিয়েছেন তাদের মধ্যে কতজন বা আদৌ কেউ প্রত্যক্ষভাবে ওই সময়ে পুলিশি সেবা নিতে গিয়েছিলেন কি না, তা স্পষ্ট নয়।
বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, পুলিশ সবচেয়ে দৃশ্যমান সংস্থা হওয়ায় পথঘাটে দায়িত্বরত পুলিশ সদস্যদের সামান্যতম ভুলভ্রান্তি মানুষের দৃষ্টিগোচর হয়।
আরও পড়ুন

সর্বশেষ