মঙ্গলবার, মে ৭, ২০২৪
প্রচ্ছদদেশজুড়েহবিগঞ্জে রাজ্জাক রাজাকার গ্রেফতার

হবিগঞ্জে রাজ্জাক রাজাকার গ্রেফতার

মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেফতারি পরোয়ানাভুক্ত আসামি রাজাকার আব্দুর রাজ্জাককে গ্রেফতার করেছে পুলিশ। মঙ্গলবার সকাল ৯টার দিকে মৌলভীবাজার জেলা সদরের আতানগিরি পাহাড় থেকে তাকে গ্রেফতার করা হয়। বানিয়াচং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নির্মলেন্দু চক্রবর্তী বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, দুপুর ১২টার দিকে জেলা পুলিশ সুপার কার্যালয়ে সাংবাদিকদের সামনে তাকে হাজির করা হবে। রাজাকার রাজ্জাক হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার বাসিন্দা। পুলিশ জানায়, গোপন সংবাদের ভিত্তিতে পুলিশ সদস্যরা মৌলভীবাজার জেলা সদরের আতানগিরি পাহাড়ে অভিযান চালিয়ে রাজাকার রাজ্জাককে গ্রেফতার করে।

আব্দুর রাজ্জাক মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেফতারকৃত হবিগঞ্জ জেলার নবীগঞ্জের দুই সহোদর মহিবুর রহমান বড় মিয়া ও মুজিবুর রহমান আঙ্গুর মিয়ার চাচাতো ভাই এবং তাদের সঙ্গে একই মামলার আসামি। রোববার তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। রোববারই এ তিন আসামির বিরুদ্ধে চারটি অভিযোগে আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) দাখিল করেন প্রসিকিউটর সুলতান মাহমুদ সীমন ও তাপস কান্তি বল। ২৫ মে তা আমলে নেওয়ার বিষয়ে শুনানি ও আদেশের দিন ধার্য করেছেন চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান শাহীনের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল।

গত ৩০ এপ্রিল একই মামলার আসামি বড় মিয়া-আঙ্গুর মিয়ার বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দাখিল করেন প্রসিকিউটর সুলতান মাহমুদ সীমন। সে সময় এ মামলার তদন্তকালে আব্দুর রাজ্জাকের সম্পৃক্ততার প্রমাণ পাওয়া গেছে উল্লেখ করে তার বিরুদ্ধেও গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন জানিয়েছিলেন প্রসিকিউশন। এর আগে ২৯ এপ্রিল ধানমণ্ডি কার্যালয় সেফহোমে এক সংবাদ সম্মেলনে তদন্তের প্রতিবেদন প্রকাশ করেন তদন্ত সংস্থা। বড় মিয়া-আঙ্গুর মিয়া- আব্দুর রাজ্জাকের বিরুদ্ধে হত্যা, ধর্ষণ, অপহরণ, নির‌্যাতন, অগ্নিসংযোগসহ ৪টি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়েছে আনুষ্ঠানিক অভিযোগে। ২০১৪ সালের ১১ ফেব্রুয়ারি তাদের বিরুদ্ধে তদন্ত শুরু করে ২৮ এপ্রিল শেষ করেন এ মামলার তদন্তকারী কর্মকর্তা নুর হোসেন। এতে ২১ জন সাক্ষীর জবানবন্দি লিপিবদ্ধ করা হয়েছে।

আরও পড়ুন

সর্বশেষ