মঙ্গলবার, মে ২৮, ২০২৪
প্রচ্ছদজাতীয়মাহিদুর-আফসারের যুদ্ধাপরাধের রায় ঘোষণার দিন ধার্যের জন্য কার্যতালিকায়

মাহিদুর-আফসারের যুদ্ধাপরাধের রায় ঘোষণার দিন ধার্যের জন্য কার্যতালিকায়

মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জের মাহিদুর রহমান এবং আফসার হোসেন চুটুর মামলার রায় ঘোষণার দিন ধার্যের জন্য আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এর কার্যতালিকায় এসেছে। মঙ্গলবারের কার্যতালিকায় রয়েছে বিষয়টি। চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল রায় ঘোষণার দিন ধার্য এবং ঘোষিত দিনে রায় দেবেন। গত ২২ এপ্রিল মাহিদুর-আফসারের মামলার বিচারিক প্রক্রিয়া শেষ হওয়ায় রায় ঘোষণা অপেক্ষমান (সিএভি) রাখেন ট্রাইব্যুনাল। গত ২২ এপ্রিল মাহিদুর-আফসারের পক্ষে যুক্তিতর্ক(আর্গুমেন্ট) উপস্থাপন করেন তাদের আইনজীবী আব্দুস সোবহান তরফদার। অন্যদিকে গত ১৫ ও ২০ এপ্রিল মাহিদুর-আফসারের বিরুদ্ধে যুক্তিতর্ক উপস্থাপন করেন প্রসিকিউটর সাহিদুর রহমান।

গত ২৭ জানুয়ারি থেকে ৭ এপ্রিল পর্যন্ত মাহিদুর-আফসারের বিরুদ্ধে সাক্ষ্য দিয়েছেন তদন্ত কর্মকর্তা জেডএম আলতাফুর রহমানসহ রাষ্ট্রপক্ষের মোট ১০ জন সাক্ষী। অন্যরা হচ্ছেন- মোঃ আহসান হাবীব, মোঃ মহিবুল হক, রইস উদ্দিন, জাকারিয়া, মোঃ মোখলেসুর রহমান, মোঃ ফসি আলম সান্টু, মোঃ খুদি, মহসীন আলী ও দাউদ হোসেন। অন্যদিকে মাহিদুর-আফসারের পক্ষে কোনো সাফাই সাক্ষী ছিলেন না। গত ১২ জানুয়ারি মাহিদুর-আফসারের বিরুদ্ধে সূচনা বক্তব্য (ওপেনিং স্টেটমেন্ট) উপস্থাপন করেন প্রসিকিউটর সাহিদুর রহমান।

গত বছরের ১১ ডিসেম্বর তিনটি মানবতাবিরোধী অপরাধের অভিযোগে মাহিদুর রহমান ও মো. আফসার হোসেন চুটুর বিরুদ্ধে অভিযোগ গঠন করেন ট্রাইব্যুনাল। এর আগে ১ ডিসেম্বর অভিযোগ গঠনের পক্ষে প্রসিকিউটর সাহিদুর রহমান ও বিপক্ষে শুনানি করেন তাদের আইনজীবী অ্যাডভোকেট মিজানুল ইসলাম। গত বছরের ২৪ নভেম্বর মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেফতার দেখিয়ে (শ্যোন অ্যারেস্ট) মাহিদুর-আফসারের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) আমলে নেন ট্রাইব্যুনাল। ১৬ নভেম্বর এ আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করেন প্রসিকিউটর সাহিদুর রহমান।

এ দু’জনের বিরুদ্ধে গত বছরের ২৭ অক্টোবর তদন্তের চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করেন তদন্ত সংস্থা। পরদিন ২৮ অক্টোবর তদন্তের চূড়ান্ত প্রতিবেদন প্রসিকিউশনের কাছে জমা দেওয়া হয়। এর ভিত্তিতে আনুষ্ঠানিক অভিযোগ তৈরি করে ট্রাইব্যুনালে দাখিল করেন প্রসিকিউশন। এ মামলার তদন্ত শুরু হয় গত বছরের ১১ ফেব্রুয়ারি। তদন্ত শেষে ৭ খণ্ডে ৯৫৬ পৃষ্ঠার চূড়ান্ত প্রতিবেদন তৈরি করা হয়। একাত্তরের মুক্তিযুদ্ধে শিবগঞ্জ উপজেলার বিনোদপুর স্কুল মাঠে ও এর আশেপাশে সংঘটিত গণহত্যার ঘটনায় ২০১৩ সালে মাহিদুর রহমান ও আফসার হোসেন চুটুসহ ১২ জনকে আসামি করে চাঁপাইনবাবগঞ্জের আদালতে একটি মামলা হয়। মামলাটি করেন গণহত্যার শিকার শহীদ পরিবারের সদস্য শিবগঞ্জ উপজেলার মনাকষা ইউনিয়নের পারচৌকা গ্রামের বদিউর রহমান বুদ্ধু। গত বছরের ১৫ সেপ্টেম্বর গভীর রাতে শিবগঞ্জ উপজেলার দুর্লভপুর ইউনিয়নের দাদনচক গ্রামের মাহিদুর রহমান ও বিনোদপুর ইউনিয়নের সাতরশিয়া গ্রামের আফসার হোসেন চুটুকে যার যার বাড়ি থেকে গ্রেফতার করে পুলিশ।

আরও পড়ুন

সর্বশেষ