রবিবার, মে ১৯, ২০২৪
প্রচ্ছদইন্টারভিউমজিনা- রিজভী বৈঠক

মজিনা- রিজভী বৈঠক

ষ্টাফরিপোর্টার (বিডিসময়২৪ডটকম)

প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী ও মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজিনা বৈঠক করেছেন। বুধবার রাতে মজিনার গুলশানস্থ বাসায় রাত সাড়ে নয়টা থেকে এগারটা পর্যন্ত এই বৈঠক অনুষ্ঠিত হয়।

কূটনৈতিক সূত্রে জানা যায়, যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশী পণ্যের অগ্রাধিকারমূলক বাজার সুবিধা বা জিএসপি সুবিধা স্থগিতের বিষয় নিয়ে মজিনার সঙ্গে রিজভীর আলোচনা হয়।

বাংলাদেশের পোশাক কারখানায় কর্মপরিবেশ ও নিরাপত্তা নিশ্চিত করার কথা বলে সম্প্রতি জিএসপি স্থগিত করে মার্কিন যুক্তরাষ্ট্র। এতে বাংলাদেশের ব্যবসা বাণিজ্যে নেতিবাচক প্রভাব পড়তে পারে বলে আশংকা করছেন বিশ্লেষকরা।

এই স্থগিতাদেশ প্রত্যাহারের জন্য ইতোমধ্যে প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেত্রী, ড. ইউনূস, বিজিএমইএ, এফবিবিএস জিএসপি সুবিধা পুনর্বহালের আহ্বান জানিয়েছেন।

এর আগে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব ও মজিনা বৈঠক করেন। বৈঠকে মির্জা ফখরুল জিএসপি পুনর্বহালের আহ্বান জানান।

জিএসপি স্থগিতের ফলে বাংলাদেশের অর্থনীতিতে প্রভাব পড়তে পারে এই আশংকা থেকে বুধবার গওহর রিজভী মজিনার বাসায় যান। তিনি সেখানে বেশ খানিকটা সময় মজিনার বাসায় অবস্খান করেন।

জিএসপি ছাড়াও রিজভী বাংলাদেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি, সিটি কর্পোরেশন নির্বাচন নিয়েও আলোচনা করেন।

আলোচনায় রিজভী বর্তমান সরকারের আমলে যে সুষ্ঠু নির্বাচন হয় তার উদাহরণ হিসেবে সম্প্রতি শেষ হওয়া চার সিটি নির্বাচনের কথা তুলে ধরেন।

আরও পড়ুন

সর্বশেষ