শনিবার, জুলাই ১৩, ২০২৪
প্রচ্ছদটপআজ লন্ডন যাচ্ছেন প্রধানমন্ত্রী

আজ লন্ডন যাচ্ছেন প্রধানমন্ত্রী

ষ্টাফরিপোর্টার (বিডিসময়২৪ডটকম)

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার লন্ডন যাচ্ছেন। সপ্তাহব্যাপী সরকারি এ সফরে একই সঙ্গে তিনি ইউরোপের আরেক দেশ বেলারুশও সফর করবেন।

যুক্তরাজ্য সফর শেষে তিনি ৮ জুলাই বেলারুশের উদ্দেশ্যে রওনা হবে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র এসব তথ্য জানায়।

কাস্টমস ইউনিয়নে বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার নিশ্চিত করাই প্রধানমন্ত্রীর বেলারুশ সফরের মূল উদ্দেশ্য বলে সূত্র জানায়। এ লক্ষ্যে গত সপ্তাহে বাণিজ্য মন্ত্রণালয় ৮৯টি পণ্যের তালিকা পাঠিয়ে এ সুবিধা চেয়েছে।

২০১০ সালে সাবেক সোভিয়েত ইউনিয়নের তিনটি দেশ রাশিয়া, কাজাখস্তান ও বেলারুশের সমন্বয়ে কাস্টমস ইউনিয়ন নামে একটি ইকোনমিক কাউন্সিল গঠিত হয়। এ কাউন্সিলের অন্তর্ভুক্ত দেশ তিনটির মধ্যে অর্থনৈতিক অখণ্ডতা রয়েছে এবং কোনো শুল্ক সীমানা নেই।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য মতে, এ সফরে বাংলাদেশ-বেলারুশের যৌথ বাণিজ্য ও অর্থনৈতিক কমিশনের বৈঠকে অনুষ্ঠিত হবে। বৈঠকে দুই দেশের দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগের সম্ভাবনা ও ক্ষেত্রগুলো নিয়ে আলোচনা হবে।  এ উদ্দেশ্যে প্রায় ৩৯ সদস্যের ব্যবসায়ী প্রতিনিধি প্রধানমন্ত্রীর সফর সঙ্গী হবে।

এদিকে গতবছর বেলারুশে বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকারসহ কৃষি, শিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তিসহ বিভিন্ন খাতে বাংলাদেশ ও বেলারুশের মধ্যে সাত চুক্তি ও পাঁচ সমঝোতা স্মারক স্বাক্ষর হয়।

বেলারুশে বাংলাদেশি পণ্য শুল্কমুক্ত প্রবেশের মাধ্যমে কাজাখিস্তান ও রাশিয়ায় বাংলাদেশি পণ্য শুল্কমুক্ত প্রবেশ করতে পারবে।

প্রধানমন্ত্রী তার বেলারুশ সফরে সেদেশর প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির আতিথেয়তা গ্রহন ছাড়াও দ্বিতীয় বিশ্বযুদ্ধে শহীদদের স্মরণে গড়ে তোলা স্মৃতিসৌধেও শ্রদ্ধা জানাবেন।

সূত্র জানায়, দেশটির সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক বৃদ্ধির পাশাপাশি বাংলাদেশে কারিগরি ও তথ্য প্রযুক্তিসহ সব ক্ষেত্রে বিনিয়োগ করতে আগ্রহ দেখিয়েছে। এছাড়া এবারের বৈঠকে দুই দেশে সম্পর্ককে জোরদারের লক্ষ্যে ঢাকা এবং মিনস্ক দূতাবাস খোলার বিষয়ে আলোচনা হবে। বর্তমানে দিল্লিতে অবস্থিত বেলারুশ দূতাবাসের মাধ্যমে বাংলাদেশের সঙ্গে সম্পর্ক রক্ষা করে চলেছে।

চলতি অর্থবছরে দ্বিপাক্ষিক বাণিজ্য ভারসাম্য বিবেচনায় বেলারুশ এগিয়ে। বেলারুশ থেকে পটাশ সার, ট্রাক্টর, এক্স-রে যন্ত্রপাতি ও সিনথেটিক ফাইবার আমদানি করা হয়। আর রপ্তানি করা হয় পোশাক, তামাক, কাঁচামাল এবং পাট ও পাটজাত পণ্য।

এর আগে তার লন্ডন সফরে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশটির পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেগের সঙ্গে বৈঠক করবেন বলে জানা যায়। পরদিন তিনি যুক্তরাজ্যে বসবাসকারী বাংলাদেশী সম্প্রদায়ের এক সমাবেশে ভাষণ দেবেন।

প্রধানমন্ত্রী ৮ জুলাই যুক্তরাজ্যের হাউস অব লর্ডস ও পার্লামেন্ট সদস্যদের সঙ্গে এক প্রাতঃরাশ সভায় মিলিত হবেন বলেও জানা যায়।

সূত্র জানায়, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইট প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে বৃহস্পতিবার সকাল ৯টায় লন্ডনের উদ্দেশ্যে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর (এইচএমআইএ) ত্যাগ করবে।

বেলারুশ সফর শেষে প্রধানমন্ত্রী তুরস্কের ইস্তাম্বুল হয়ে ১১ জুলাই বিকেলে দেশে ফিরে আসবেন বলে ধারণা করা হচ্ছে। প্রধানমন্ত্রীর সফরের একপর‌র্যায়ে পররাষ্ট্র মন্ত্রী দীপু মনিও তার সঙ্গী হবেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয় নিশ্চিত করেছে।

আরও পড়ুন

সর্বশেষ