বৃহস্পতিবার, মে ২, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনতিন মন্ত্রী-প্রতিমন্ত্রীর বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে নির্দেশনা চেয়ে ইসিতে চিঠি

তিন মন্ত্রী-প্রতিমন্ত্রীর বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে নির্দেশনা চেয়ে ইসিতে চিঠি

‘নির্বাচনী কৌশল’ নির্ধারণে বৈঠক করায় তিন মন্ত্রী-প্রতিমন্ত্রীর বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে নির্দেশনা চেয়ে নির্বাচন কমিশনে চিঠি দিয়েছেন রিটার্নিং অফিসার মো.আব্দুল বাতেন। রোববার বিকেলে রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে চিঠিটি ঢাকায় নির্বাচন কমিশনে পাঠানো হয়েছে। চিঠিতে মন্ত্রী-প্রতিমন্ত্রীদের বিরুদ্ধে নির্বাচন কমিশনকে ব্যবস্থা নেয়ার অথবা এ বিষয়ে রিটার্নিং অফিসারকে প্রয়োজনীয় নির্দেশনা দেয়ার জন্য বলা হয়েছে।

রিটার্নিং অফিসার মো.আবদুল বাতেন বলেন, তিন মন্ত্রী-প্রতিমন্ত্রীর বিষয়ে করণীয় জানতে চেয়ে নির্বাচন কমিশনে চিঠি দিয়েছি। তারা একটি হোটেলে বৈঠক করেছেন। কোন ধরনের নির্বাচনী প্রচারণায় অংশ না নিলেও তারা নির্বাচনী কৌশল নির্ধারণে বৈঠক করেছেন বলে গণমাধ্যমকে জানিয়েছেন। তদন্তে আমরাও বিষয়টির সত্যতা পেয়েছি। এজন্য কমিশনের নির্দেশনা চেয়েছি।

তিন মন্ত্রী-প্রতিমন্ত্রী হলেন, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এবং পার্বত্য চট্টগ্রাম প্রতিমন্ত্রী বীর বাহাদুর। গত ৩১ মার্চ নগরীর জিইসি মোড়ে পেনিনসুলা হোটেলে আওয়ামী লীগের গুরুত্বপূর্ণ সাংগঠনিক বৈঠকটি অনুষ্ঠিত হয়েছিল। তবে বৈঠকে আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থী আ জ ম নাছির উদ্দিন ছিলেন না।

বৈঠকে যাবার সময় হোটেলের প্রবেশপথে উপস্থিত সাংবাদিকদের ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেছিলেন, আমরা আসলে দলীয়ভাবে বসছি। মাননীয় মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন সাহেব, আওয়ামী লীগ ও ১৪ দলের নেতারা সবাই বসছি। সামনে নির্বাচন। সেই নির্বাচনের জন্য একটা স্ট্যাটেজি ঠিক করতে, যাতে আমরা আরও সামনের দিকে এগিয়ে জয় আনতে পারি সেজন্য বৈঠকে বসছি।

চিঠিতে প্রতিমন্ত্রীর বক্তব্যটি উল্লেখ করা হয়েছে। এছাড়া গত গত ২৯ ‍মার্চ নগরীর হালিশহরের নয়াবাজার এলাকার মাতৃভূমি কমিউনিটি সেন্টারে চট্টগ্রামস্থ সন্দ্বীপ সমিতির সঙ্গে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন সরাসরি আ জ ম নাছির উদ্দিনের জন্য ভোট চেয়েছেন বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে। মন্ত্রী-প্রতিমন্ত্রীদের এসব কর্মকান্ড চট্টগ্রাম সিটি করপোরেশন (নির্বাচনী আইন), ২০১০ এর লঙ্ঘন বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে। ওই আইন অনুযায়ী কোন মন্ত্রী, প্রতিমন্ত্রী কিংবা উপমন্ত্রী পদমর্যাদার কেউ স্থানীয় সরকার নির্বাচনের কোন প্রার্থীর পক্ষে প্রচারণা চালাতে পারেন না। রিটার্নিং অফিসার মো.আব্দুল বাতেন বলেন, নয়াবাজারে সভায় প্রার্থী আ জ ম নাছির উদ্দিন উপস্থিত ছিলেন। এজন্য তাকে সতর্ক করা হয়েছে। তবে হোটেলে বৈঠকে তিনি ছিলেন না।

আরও পড়ুন

সর্বশেষ