শুক্রবার, মে ১৭, ২০২৪
প্রচ্ছদজাতীয়শত প্রতিকূলতার মধ্যে ৫ জানুয়ারি নির্বাচন হয়েছিল বলেই আজ দেশে গণতন্ত্রের ভিত...

শত প্রতিকূলতার মধ্যে ৫ জানুয়ারি নির্বাচন হয়েছিল বলেই আজ দেশে গণতন্ত্রের ভিত মজবুত হয়েছে : রওশন এরশাদ

শত প্রতিকূলতার মধ্যে গত ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন হয়েছিল বলেই আজ দেশে গণতন্ত্রের ভিত মজবুত হয়েছে। প্রাতিষ্ঠানিকভাবে আমরা অনেক এগিয়ে গেছি। বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জল হয়েছে। হরতাল-অবরোধ দেশের অর্থনীতিকে ক্ষতিগ্রস্থ করলেও দেশ এগিয়ে যাচ্ছে। বৃহস্পতিবার দশম জাতীয় সংসদের পঞ্চম অধিবেশনের সমাপনী বক্তব্যে জাতীয় সংসদের বিরোধীদলের নেতা রওশন এরশাদ এসব কথা বলেন। রাষ্ট্রপতির ভাষণের উপর আলোচনায় অংশ নিয়ে সরকারকে প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে বন্ধুত্ব বাড়ানোর পরামর্শ দিয়েছেন তিনি। বিকেল পাঁচটার পর স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদের অধিবেশন শুরু হয়।

রওশন এরশাদ বলেন, দেশের মানুষ চায় সন্ত্রাস-সাম্প্রদায়িকতামুক্ত একটি গণতান্ত্রিক পরিবেশ। এটা আমাদের নিশ্চিত করতে হবে। বক্তব্যের শুরুতেই বঙ্গবন্ধুসহ দেশের প্রয়াত বিশিষ্ট নেতা, মুক্তিযোদ্ধা এবং ভাষাশহীদদের স্মরণ করেন রওশন। ‘বন্ধু বদলানো যায়, প্রতিবেশী বদলানো যায় না’ উল্লেখ করে তিনি  বলেন, চীন ও ভারত দুই পরাশক্তিসহ সব প্রতিবেশী রাষ্টের সঙ্গে সম্পর্ক জোরদার করতে হবে। প্রতিবেশি রাষ্ট্রের সঙ্গে বন্ধুত্ব রাখতে বঙ্গবন্ধুর উদাহরণ টেনে রওশন এরশাদ বলেন, ‘সবার সঙ্গে বন্ধুত্ব কারো সঙ্গে বৈরিতা নয়’ এ বিষয়ে আমাদের গুরুত্ব দিতে হবে। ময়মনসিংহকে বিভাগ ঘোষণার আবারও দাবি তুলে ধরেন সেখানকার নির্বাচিত সংসদ সদস্য রওশন এরশাদ। তিনি বলেন, আমার জীবদ্দশায় ময়মনসিংহকে বিভাগ দেখতে চাই। প্রধানমন্ত্রী যেনো দ্রুত বিভাগ ঘোষণা দিয়ে দেন। ‘ময়মনসিংহ বিভাগ হলে আপনিও এ কাজের অংশীদার হবেন,’ যোগ করেন রওশন।

বর্তমান সরকারের সাফল্য নিয়ে রওশন এরশাদ বলেন, সমুদ্র বিজয় নিযে নানা কথা আছে। অনেকে বলেন আমরা হারিয়েছি বেশি, পেয়েছি কম। কিন্তু যা পেয়েছি সেটাই যথেষ্ট। সমুদ্র সম্পদ আহরণে দ্রুত কাজ শুরু করতে হবে। প্রধানমন্ত্রী কন্যা সায়মা ওয়াজেদের অটিজম কার্যক্রম নিয়ে বিরোধী দলীয় নেতা বলেন, প্রধানমন্ত্রীর কন্যা প্রতিবন্দ্বীদের নিয়ে কাজ করছেন, ততে আন্তর্জাকি পুরস্কার আনায় বাংলাদেশ সম্মানিত হয়েছে। বাংলাদেশ ব্যাংকের  গভর্নরও দেশকে সম্মানিত করেছেন।

খাবারে ভেজালরোধে সরকারকে আহ্বান জানিয়ে তিনি বলেন, বিষাক্ত খাবার খেয়ে প্রতিবছর বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে ৪৫ লাখ লোক। একই সঙ্গে আইনের শাসন প্রতিষ্ঠায় সরকারকে এগিয়ে আসার আহ্বান জানান রওশন। তথ্য প্রযুক্তির উন্নয়নে ইন্টারনেটের গতি বাড়ানোর আহ্বান জানিয়ে বিরোধী দলীয় নেতা বলেন, তথ্যপ্রযুক্তিতে আমরা অনেকটা এগিয়ে গেছি। সরকারও চেষ্টা করছে। অনেক সেবা গ্রামে পৌঁছে দেওয়া হচ্ছে। এতে যুব সমাজ উন্নতি করতে পারবে। তবে ইন্টারনেটের গতি কম। ইন্টারনেটের গতি আরো বাড়াতে হবে। দশম জাতীয় সংসদের পঞ্চম অধিবেশনের সমাপনী অনুষ্ঠানের বক্তব্যে সেনাবাহিনীর গৌরব উজ্জ্বল ভূমিকারও প্রসংসা করেন তিনি।

আরও পড়ুন

সর্বশেষ