রবিবার, মে ১৯, ২০২৪
প্রচ্ছদইন্টারভিউরমজানের আগে লোক দেখানো বাজার তদারকি!

রমজানের আগে লোক দেখানো বাজার তদারকি!

ডেস্ক রিপোর্ট (বিডি সময় ২৪ ডটকম)

অনিয়ম রোধ করে বাজারে ভোগ্যপণ্যের দাম স্থিতিশীল রাখতে প্রয়োজনে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানালেন, বাণিজ্য মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কিমিটির সভাপতি। রমযান উপলক্ষে বৃহস্পতিবার রাজধানীর দুটি বাজার তদারকি শেষে তিনি একথা বলেন। তবে সাধারণ ক্রেতাদের অভিযোগ এমন তদারকি অভিযান নিতান্তই লোক দেখানো, তাদের মতে এর ইতিবাচক প্রভাব বাজারে পড়ে না। হরিপদ সাহার রিপোর্ট।

প্রতিবার রমজান মাসে ক্রেতাদের অভিযোগ থাকে দফায় দফায় নিত্যপণ্যের দাম বাড়ার । অতীতের বিভিন্ন সময়, যার সত্যতাও লক্ষ্য করা গেছে বাজারে ছোলা, মসুর ডাল, ভোজ্যতেল, চিনি সহ বিভিন্ন পণ্যের দামের অস্থিতিশীলতায়। বিষয়টিকে গুরুত্ব দিয়ে বাজার তদারকির প্রয়োজনীয়তা উপলব্ধি করেছে বাণিজ্য মন্ত্রণালয়। তাই বৃহস্পতিবার কারওয়ান বাজার এবং মোহাম্মদপুর কাঁচাবাজার পরিদর্শন করেন বাণিজ্য মন্ত্রনালয়ের সংসদীয় স্থায়ি কমিটির সভাপতি এ বি এম আবুল কাশেম।

তদারকিকালে তিনি বলেন, সরকার নির্ধারিত মূল্যের সঙ্গে বাজারমূল্যের পার্থক্য দেখা দিলে সেই বিক্রেতার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। বাজারের দোকানীরা জানান, এ অভিযানের বিষয়টি তারা আগে থেকেই জানতেন। সতর্কতার অংশ হিসেবে মূল্য তালিকাও টানিয়েছেন সবাই। সবাইকে জানিয়ে এমন বাজার তদারকিতে কোনো সুফল আসে না বলে জানান ক্রেতারা। তারা বলেন, এই তদারকির পর বিক্রেতা সেই আগের অবস্থানেই ফিরে আসবে। ন্যায্যমূল্যে ভোগ্যপণ্য নিশ্চিত করার মাধ্যমে ভোক্তা অধিকার সংরক্ষণ করতে যথাযথ কর্তৃপক্ষ কার্যকর ব্যবস্থা নেবে, এমনটাই মনে করেন সাধারণ ক্রেতারা।

আরও পড়ুন

সর্বশেষ