রবিবার, মে ৫, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনডিজিটাল সেবায় বাংলাদেশ অনেক দূর এগিয়েছে : ভূমি প্রতিমন্ত্রী

ডিজিটাল সেবায় বাংলাদেশ অনেক দূর এগিয়েছে : ভূমি প্রতিমন্ত্রী

ডিজিটাল সেবায় বাংলাদেশ অনেক দূর এগিয়েছে উল্লেখ করে ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেন, আট বছর আগেও কেউ মেশিন রিডেবল পাসপোর্টের (এমআরপি) কথা ভাবেনি। অথচ এখন সবার হাতে হাতে এমআরপি পাসপোর্ট। শুধু পাসপোর্ট ডিজিটালাইজেশন হয়েছে তা নয়। ড্রাইভিং লাইসেন্সকে ডিজিটালাইজেশনের আওতায় আনা হয়েছে। ফলে বাংলাদেশ থেকে যাওয়া অভিবাসিরা দেশের লাইসেন্স দিয়ে বিদেশে গাড়ি চালাতে পারছেন। শনিবার বিকেলে এম এ আজিজ স্টেডিয়াম অনুশীলন মাঠে আয়োজিত তিনদিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলার পুরুস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, আদালতে বর্তমানে ৭০ থেকে ৮০ শতাংশ মামলা জায়গা-জমিকে কেন্দ্র করেই হচ্ছে। ভূমি ব্যবস্থাপনা পুরোপুরি ডিজিটালাইজেশন করা গেলে জমি-জমাকে ঘিরে দায়ের করা মামলা ব্যাপক হারে কমে আসবে।

সভপতির বক্তব্যে জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন বলেন, এবার ডিজিটাল সাড়া জাগিয়েছে। তিনদিন ব্যাপী মেলার প্রতিদিনই মেলায় হাজার হাজার মানুষের ঢল নেমেছিল। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল’র পরিচালক এস এম আশরাফুল ইসলাম, চট্টগ্রাম পাসপোর্ট অফিসের উপ-পরিচালক সিরাজুম মুনিরা, সাউথ এশিয়ান স্কুল এন্ড কলেজের পরিচালক আব্দুল্লাহ আল মামুন, বাংলাদেশ কোরিয়া টেকনিক্যাল সেন্টারের পরিচালক প্রকৌশলী নজরুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন। প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ মেলা ঘিরে রচনা ও বিতর্ক প্রতিযোগিতা এবং বিভিন্ন ক্যাটাগরিতে বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন।

আরও পড়ুন

সর্বশেষ