মঙ্গলবার, মে ২১, ২০২৪
প্রচ্ছদইন্টারভিউআবারও উত্তপ্ত শিল্পাঞ্চল সাভারের আশুলিয়ায়

আবারও উত্তপ্ত শিল্পাঞ্চল সাভারের আশুলিয়ায়

খালেদুন নেওয়াজ চৌধুরী কায়েস, সাভার প্রতিনিধিঃ শিল্পাঞ্চল সাভারের আশুলিয়ায় কারখানা বন্ধের প্রতিবাদে ও বেতন-ভাতা বৃদ্ধির দাবিতে শনিবার সকাল  থেকে বিক্ষোভ শুরু করেছেন তৈরি পোশাকশিল্প শ্রমিকরা। সকালে আশুলিয়ার শিমুলতলা এলাকার ডংলিয়ান ফ্যাশন বিডি, গাজীরচট এলাকার গ্লোবাল নিটওয়্যার ও জামগড়া এলাকার ওশান ডিজাইন লিমিটেড কারখানার শ্রমিকরা কাজে যোগ দিতে এসে কারখানার মূল ফটকে অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধের নোটিশ দেখতে পেয়ে বিক্ষুব্ধ হয়ে ওঠেন।
এ সময় পুলিশের সঙ্গে বাগবিত-ার একপর্যায়ে শ্রমিকরা বাইপাইল-আব্দুল্লাহপুর সড়কে অবস্থান নিয়ে সড়ক অবরোধের চেষ্টা করে। শিল্প পুলিশের সদস্যরা তাদের ধাওয়া দিয়ে ছত্রভঙ্গ করে দেয়।
এ বিষয়ে ওশান ডিজাইন কারখানার শ্রমিক এক শ্রমিক বলেন, ‘বেতন-ভাতা বৃদ্ধির দাবিতে আমরা বেশ কিছুদিন ধরে আন্দোলন চালিয়ে আসলেও শুক্রবার ছুটির দিনে কারখানায় কাজ যোগ দেই।’
তিনি বলেন, ‘এ সময় কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে আমাদের দাবি পেশ করা হলেও তারা কোনো সিদ্ধান্ত না দিয়েই শনিবার সকালে কারখানার মেশিনসহ মূল্যবান মালামাল নিয়ে পালিয়ে যায়।
আমরা সকালে কারখানায় কাজে যোগ দিতে এসে কারখানা বন্ধের খবর শুনতে পাই। এ সময় শ্রমিকরা উত্তেজিত হয়ে উঠলে পুলিশ শ্রমিকদের ধাওয়া দিয়ে ছত্রভঙ্গ করে দেয়।’
শহিদ নামের এই শ্রমিক আরো বলেন বলেন, ‘এছাড়া শিল্প এলাকার জামগাড়া শিমুলতলায় ডিজাইনার জিন্স, ঘোষবাগ এলাকার অনন্ত গার্মেন্টস, নরসিংহপুর এলাকার শারমিন গ্র“প, অন্বেষা ফ্যাশন, আইডিএস ফ্যাশন, জনরন সোয়েটারসহ প্রায় ১০টি কারখানার শ্রমিকরা তাদের দাবি আদায়ের জন্য কারখানার ভেতরে বিক্ষোভসহ কর্মবিরতি পালন করছেন।
এসব কারখানার শ্রমিকরা যে কোনো সময় কারখানা থেকে বের হয়ে আন্দোলন যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।’
তবে অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে শিল্পাঞ্চলের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে অতিরিক্ত পুলিশ মোতায়েনের পাশাপাশি পুলিশের জলকামান, সাজোয়াঁ যান, রায়টকার ও র‌্যাবের টহল অব্যাহত রয়েছে।

আরও পড়ুন

সর্বশেষ