রবিবার, মে ১৯, ২০২৪
প্রচ্ছদআরো খবর......সন্ত্রাসবাদকে যারা বুকে ধারণ করেছে তাদের সঙ্গে সংলাপ হতে পারে না :...

সন্ত্রাসবাদকে যারা বুকে ধারণ করেছে তাদের সঙ্গে সংলাপ হতে পারে না : ড. মিজানুর রহমান

চলমান রাজনৈতিক পরিস্থিতিতে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে সংলাপে বসতে সুশীল সমাজের আহ্বানের সমালোচনা করেছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান। সমালোচনা করে তিনি বলেন, গণতন্ত্রকে যারা ত্যাগ করে সন্ত্রাসের পথ বেছে নিয়েছে, সন্ত্রাসবাদকে যারা বুকে ধারণ করেছে, তাদের সঙ্গে সংলাপ হতে পারে না।
শনিবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।  অবশ্য তিনি তার বক্তব্যে কোনো রাজনৈতিক দলের নাম উচ্চারণ করেননি।

ড. মিজানুর রহমান বলেন, এত দিন যারা গণতন্ত্রের কথা বলেছেন, আমাদের সুশীল সমাজ বা নাগরিক সমাজের পক্ষ হয়ে, তারা নিরীহ দগ্ধ মানুষের পাশে থেকে যখন কথা বলবেন, তখন হবে সুশীল সমাজের প্রতিনিধিত্ব। কোথায় তারা আজ?  তিনি অভিযোগ করে বলেন, যখন মানুষ দগ্ধ হচ্ছে, পুড়ে বার্ন ইউনিটে মারা যাচ্ছে, তখন তারা (সুশীল সমাজ) বলছে, সংলাপ করতে হবে। সংলাপের মাধ্যমে নাকি সমস্যার সমাধান হবে!  কাদের সঙ্গে সংলাপ এ প্রশ্ন তুলে মানবাধিকার কমিশন চেয়ারম্যান বলেন, কার সঙ্গে সংলাপ? সন্ত্রাসীদের সঙ্গে? পাশবিকতার সঙ্গে? এই প্রশ্ন কিন্তু করতে হবে। তিনি বলেন, সংলাপ হতে পারে যারা গণতন্ত্রের বন্ধু, গণতন্ত্রকে যারা ধারণ করে, যারা গণতন্ত্রের রীতিনীতি অনুযায়ী কর্মকাণ্ড পরিচালনা করেন, তাদের সঙ্গে।

কমিশন চেয়ারম্যান আরো বলেন, গণতন্ত্রকে যারা ত্যাগ করে সন্ত্রাসের পথ বেছে নিয়েছে, সন্ত্রাসবাদকে যারা বুকে ধারণ করেছে, তাদের সঙ্গে সংলাপ হতে পারে না। তাদের সঙ্গে সংলাপ করলে বুঝতে হবে গণতন্ত্রের পদায়ন হয়েছে সন্ত্রাসবাদের কাছে, যেটি সমগ্র জাতির কাছে মহীরূপে চিরদিন অভিশাপ হয়ে থাকবে।

  • বিষয়:
  • top
আরও পড়ুন

সর্বশেষ