সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
প্রচ্ছদরাজনীতিমহান মুক্তিযুদ্ধে আওয়ামী লীগের কোনো অবদান নেই

মহান মুক্তিযুদ্ধে আওয়ামী লীগের কোনো অবদান নেই

প্রতিনিধিত্বশীল সংসদ ও সরকার না থাকায় দেশে দুর্নীতি বেড়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান। বুধবার সন্ধ্যায় জাতীয় প্রেসক্লাবের সম্মেলন কক্ষে ‘মহান স্বাধীনতার ঘোষক শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান বীর উত্তমই আমাদের অনুপ্রেরণার উৎস’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।  বিএনপির সহযোগী সংগঠন জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দল এ আলোচনা সভার আয়োজন করে। এতে সদ্য কারামুক্ত কিশোরগঞ্জ জেলা বিএনপির সভাপতি অ্যাডভোকেট ফজলুর রহমানকে সংবর্ধনা দেওয়া হয়।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)- প্রকাশিত দুর্নীতির ধারণাসূচক-২০১৪-এর প্রতিক্রিয়ায় ড. আব্দুল মঈন খান বলেন, যে দেশে প্রতিনিধিত্বশীল সংসদ এবং প্রতিনিধিত্বশীল সরকার থাকে না, সে দেশে দুর্নীতি বাড়ে-বৈ কমে না। যেহেতু দেশে এই মুহূর্তে কোনো প্রতিনিধিত্বশীল সরকার বা সংসদ নেই, সেহেতু দুর্নীতির ধারণ সূচকে আমরা ১১ ধাপ (টিআইবি রিপোর্ট অনুযায়ী ২ ধাপ অর্থাৎ ১৬ থেকে ১৪) পিছিয়েছি।

তিনি বলেন, দেশে গণতন্ত্র না থাকলে একদিকে দুর্নীতি বাড়তে থাকে, অন্যদিকে উন্নয়ন বাধাগ্রস্ত হয়। অথচ সরকার বলছে, গণতন্ত্র ছাড়াই নাকি উন্নয়ন সম্ভব। আমরা বলতে চাই, গণতন্ত্র ছাড়া কোনো দিন দেশের উন্নয়ন হয় না। হয়, ১২২ পরিবারের উন্নয়ন। মহান মুক্তিযুদ্ধে আওয়ামী লীগের কোনো অবদান নেই এমন মন্তব্য করে বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, সেই সময় আওয়ামী লীগের নেতৃত্ব ছিল পলায়নপর। তারা বাংলাদেশের কোটি কোটি জনতাকে আগ্রাসী পাকবাহিনীর গোলা-বারুদের মুখে ফেলে পালিয়ে গিয়েছিল। এই অপরাধে একদিন তাদের বিচার হবে।

তিনি বলেন, আওয়ামী লীগ কোনোদিন দাবি করতে পারবে না, তাদের নেতা যুদ্ধ করেছিলেন। কিন্তু বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান কেবল স্বাধীনতার ঘোষণাই দেননি, রণাঙ্গনে যুদ্ধ করে ‘বীরউত্তম’ হয়েছেন। বিএনপি জেনুইন মুক্তিযোদ্ধার দল। সীমানা অতিক্রম করা মুক্তিযোদ্ধাদের দল নয়। আওয়ামী লীগ দলীয় নেতাকর্মীদের উদ্দেশে ড. মঈন আরো বলেন, যারা সীমান্ত অতিক্রম করে মুক্তিযোদ্ধা হয়েছিলেন, ৩০ লাখ শহীদের মধ্যে তাদের লোক ক’জন আছেন!

জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজীজ উলফাতের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য দেন- বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইব্রাহীম, বীরপ্রতীক, শিক্ষক নেতা সদরুল আমীন, জাতীয়তাবাদী মহিলা দলের সাধারণ সম্পাদক শিরীন সুলতানা, কিশোরগঞ্জ জেলা বিএনপির সভাপতি অ্যাডভোকেট ফজলুল রহমান প্রমুখ।

  • বিষয়:
  • top
আরও পড়ুন

সর্বশেষ