বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
প্রচ্ছদরাজনীতিজামায়াতের ডাকা ৪৮ ঘন্টার হরতাল চলছে

জামায়াতের ডাকা ৪৮ ঘন্টার হরতাল চলছে

মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারী জোনারেল মুহাম্মদ কামারুজ্জামান ও শুরা সদস্য মীর কাসেম আলীর ফাঁসির আদেশের প্রতিক্রিয়ায় দলটির ডাকা তৃতীয় দফার ৪৮ ঘন্টার হরতাল চলছে। বুধবার সকাল ৬টা থেকে শুক্রবার সকাল ৬টা পর্যন্ত  চলবে এ হরতাল। গত রোববার ট্রাইবুনালে মীর কাসেম আলীর ফাঁসির আদেশ ও সোমবার চূড়ান্ত রায়ে কামারুজ্জামানের ফাঁসির আদেশ বহাল রাখার প্রতিক্রিয়ায় দুই দফায় এ হরতাল কর্মসূচি ঘোষণা করে জামায়াতে ইসলামী। এর আগে গত বুধবার আান্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে জামায়াতের আমীর মাওলানা মতিউর রহমান নিজামীর ফাঁসির আদেশ ঘোষণার প্রতিক্রিয়ায় বৃহস্পতিবার সকাল ৬টা থেকে শুক্রবার সকাল ৬টা পর্যন্ত প্রথম দফায় ২৪ ঘন্টা এবং রোববার সকাল ৬টা থেকে  সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত দ্বিতীয় দফায় ৩৬ ঘন্টার হরতাল পালন করেছে দলটি।  তৃতীয় দফায় বুধবার সকাল থেকে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে হরতালের সমর্থনে বিক্ষিপ্ত মিছিল ও পিকেটিং করেছে জামায়াত-শিবির নেতাকর্মীরা।
রাজধানীর রামপুরা, চকবাজার, বকশিবাজার, মগবাজার, মাদারটেক এলাকায় হরতালের সমর্থনে মিছিল করেছে জামায়াত শিবির নেতাকর্মীরা। চকবাজার ও মাদারটেক এলাকায় পুলিশ মিছিলকারীদের ধাওয়া দিলে কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটিয়ে ছত্রভঙ্গ হয়ে যায় পিকেটাররা। এছাড়া মগবাজার রেলগেট এলাকায় রেললাইন অবরোধ বিক্ষোভকালে পুলিশের ধাওয়ায় ছত্রভঙ্গ হয়ে যায় জামায়াত-শিবির নেতাকর্মীরা। এসময় এক শিবির কর্মী সন্দেহে দুইজনকে আটক করে পুলিশ। হরতালে রাজধানীতে হাতেগোনা ব্যক্তিগত কিছু গাড়ি চলাচল করতে দেখা গেছে। তবে গণপরিবহণ চলাচল করলেও তুলনামুলক কম। তবে ওইসব যানবাহনে যাত্রীসংখ্যাও কম দেখা যায়। গাবতলী, সায়েদাবাদ ও মহাখালী থেকে দূরপাল্লার কোন যান ছেড়ে যায়নি। একইভাবে দেশের কোন স্থান থেকে দূরপাল্লার কোন যান ঢাকায় প্রবেশ করেনি। এছাড়া ট্রেন ও লঞ্চ চলাচল স্বাভাবিক থাকলেও যাত্রী সংখ্যা কম থাকায় নির্ধারিত সময়ে এ যানগুলো গন্তব্যের উদ্দেশ্যে ছেড়ে ছাড়েনি। হরতালকে ঘিরে রাজধানী ঢাকায় কয়েক স্তরের নিরাপত্তাবলয় গড়ে তোলা হয়েছে। প্রতিটি মোড়ে মোড়ে অতিরিক্ত পুলিশ ও  র‌্যাব মোতায়েন করা হয়েছে। এছাড়া সাদা পোশাকের পুলিশ, ডিবির নজরধারী জোরদার করা ছাড়াও বিজিবি, পুলিশ, র‌্যাবের টহল বাড়ানো হয়েছে। রাজধানীর বাইরে রাজশাহী, চট্টগ্রাম, সিলেট, খুলনাসহ বেশ কয়েকটি এলাকাকে ঝুঁকিপূর্ণ ধরে সেখানে বিজিবি মোতায়েন করা হয়েছে।
এদিকে আমাদের প্রতিনিধিরা জানায়, দেশের বিভিন্ন এলাকায় হরতালের সমর্থনে মিছিল ও পিকেটিং করেছে জামায়াত-শিবির নেতাকর্মীরা। হরতালে আভ্যন্তরীণ ও দূরপাল্লার যানবাহন চলাচল বন্ধ রয়েছে। বেশীর ভাগ দোকান ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান ও অফিস, ব্যাংক-বীমা খোলা থাকলেও উপস্থিতি কম। শেরপুর, বরিশাল, ফেনী, পাবনা, জামালপুর, লক্ষ্মীপুর, কুষ্টিয়া, রাজশাহী, বগুড়াসহ বেশ কয়েকটি এলাকায় সড়কে অগ্নিসংযোগ করে মিছিল করেছে জামায়াত নেতাকর্মীরা। মিছিলে বাধাদানকে কেন্দ্র করে বেশ কয়েক জায়গায় জামায়াত-শিবির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এসময় ককটেলের বিস্ফোরণ ঘটায় পিকেটাররা।
  • বিষয়:
  • top
আরও পড়ুন

সর্বশেষ