সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনউচ্চশিক্ষায় নেতৃত্ব দিবে সাদার্ন ইউনিভার্সিটি : সাইফুজ্জামান চৌধুরী জাবেদ

উচ্চশিক্ষায় নেতৃত্ব দিবে সাদার্ন ইউনিভার্সিটি : সাইফুজ্জামান চৌধুরী জাবেদ

CIVILভুমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেন, ইউরোপ আমেরিকায় প্রাইভেট ইউনিভার্সিটিতে পড়তে পারাই হচ্ছে একজন ছাত্রের জন্য বহু কাংখিত ঘটনা। আগামীতে বাংলাদেশে ও নেতৃত্বের আসনে থাকবে প্রাইভেট ইউনিভার্সিটি আর চট্টগ্রামে এই নেতৃত্ব দিবে সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ”। সাদার্ন বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের আয়োজনে সদ্য কোর্স সম্পন্ন করা গ্রাজুয়েটদের বিদায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে তিনি এই কথা বলেন। সাদার্ন সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান এবং চট্টগ্রাম ইঞ্জিনিয়ারিং ইনিস্টিটিউটের সাবেক সভাপতি প্রফেসর ইঞ্জিনিয়ার আলী আশরাফের সভাপতিত্বে নগরীর ইঞ্জিনিয়ার ইনিস্টিটিউটে আয়োজিত এই অনুষ্ঠানের শুভ উদ্ধোধন করেন সাদার্ন ইউনিভার্সিটি ট্রাস্ট সভাপতি ও বিশিষ্ট শিল্পপতি জনাব আলহাজ খলিলুর রহমান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য প্রফেসর মোহাম্মদ আলী, ইউনিভার্সিটি প্রতিষ্ঠাতা  সরওয়ার জাহান, উপ-উপাচার্য প্রফেসর ডাঃ শরীফুজ্জামান এবং সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের উপদেষ্টা ও চুয়েটের সাবেক উপাচার্য প্রফেসর ইঞ্জিনিয়ার মোজাম্মেল হক।

মন্ত্রী আরো বলেন, বর্তমান সরকার ভিশন ২০২১ সাল নাগাদ দেশকে একটি পরিপূর্ণ অর্থে স¦য়ংসম্পূর্ণ কল্যাণকামী রাস্ট্রে পরিণত করতে চায় এবং এই লক্ষ্যে বেসরকারী উন্নয়ন বলতে শুধু শিল্প কারখানা বা ব্যাবসা বাণিজ্যেও উন্নয়ন নয় নতুন নতুন শিক্ষা প্রতিষ্ঠান তৈরী করে শিক্ষা ক্ষেত্রেও আমাদের উন্নয়ন নিশ্চিত করতে হবে। ইতোমধ্যে আমরা বিশ্বে শিক্ষিত জাতির স্বীকৃতি পেয়েছি। ঘোষিত ডিজিটাল বাংলাদেশের রুপায়নে দক্ষ জন শক্তির কোন বিকল্প নেই। সরকার এই লক্ষ্যে আন্তরিক ভাবে কাজ করে যাচ্ছে

অনুষ্ঠানের উদ্ধোধন করে জনাব খলিলুর রহমান বলেন, “বাংলাদেশে ক্রমবিকাশমান শিল্প কারখানায় দক্ষ ইঞ্জিনিয়ারদের ব্যপক চাহিদা রয়েছে এই চাহিদা পুরনে সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ কাজ করে যাচ্ছে। আমি আশাবাদী আজকের এই সিভিল ইঞ্জিনিয়ারিং এ ¯œাতকরা এ চাহিদা পুরনে সচেষ্ট হবে এবং দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে”।

বিশেষ অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর মোহাম্মদ আলী সদ্য বিদায়ী ¯œাতক ছাত্র-ছাত্রীদের অভিনন্দন জানিয়ে বলেন, বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য নামীদামী ইউনিভার্সিটি যেখানে সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ রয়েছে তাদের চেয়ে কোন অংশে কম নয় সাদার্ন ইউনিভার্সিটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগটি। ইতোমধ্যে এই বিভাগ থেকে পাস করা ছাত্র ছাত্রীরা তাদের অর্জিত দক্ষতা দিয়ে তা প্রমান করেছে।

সাদার্ন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠাতা সরওয়ার জাহান বলেন, ২০০৭ সালে সাদার্ন ইউনিভার্সিটিতে সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ খোলার প্রাক্কালে আমাদের লক্ষ্য ছিলো এই বিভাগকে বিশ্বমানের এবং স্বয়ং সম্পূর্ন বিভাগে পরিণত করা। আজকে এই পর্যায়ে এসে মনে হয় আমরা মোটামুটি সফল তবে লক্ষ্য অর্জনে আমরা দৃঢপ্রতিজ্ঞ। তিনি সদ্য বিদায়ী ছাত্র ছাত্রীদের প্রতি সুভকামনা ব্যক্ত করেন। অনুষ্ঠানের স্বাগত বক্তব্য প্রদান করেন বিশ্ববিদ্যায়ের উপ-উপাচার্য প্রফেসর ডাঃ শরীফুজ্জামান। তিনি বিদায়ী শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন এই বিদায় বেদনার নয় বরং আনন্দের কারন আপনারা অত্যান্ত সফলতার সাথে আপনাদের কোর্স সম্পন্ন করেছেন।

সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের উপদেষ্টা প্রফেসর ইঞ্জিনিয়ার মোজাম্মেল হক বলেন সাদার্ন ইউনিভার্সিটি সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ আর্ন্তজাতিক মানের সিলেবাস এবং অত্যাধুনিক ল্যাবরেটরি সুবিধা ও অভিজ্ঞ শিক্ষক মন্ডলী দিয়ে ছাত্র-ছাত্রীদের পাঠদান করে থাকে। তাই এখানকার ছাত্রছাত্রীরা বেশ দক্ষতা ও সফলতার সাথে তাদের পড়াশোনা শেষ করে।  সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে এই বছর সফলতার সাথে ¯œাতক শেষ করেছে ৯২ জন শিক্ষার্থী।

অনুষ্ঠানে অতিথিদের মধ্যে আরো উপস্থিত ছিলেন ব্যবসা প্রশাসন বিভাগের ডিন প্রফেসর ডঃ আব্দুল মোক্তাদীর, ব্যাবসা প্রশাসন বিভাগের প্রধান মিসেস ইসরাত জাহান, সাদার্ন ট্রাস্টি বোর্ডের ভাইস চেয়ারম্যান জনাব আলহাজ্ব শফিক উদ্দিন আহমেদ ও আবদুস সালাম, সাবেক উপাচার্য প্রফেসর ডঃ মুঈ , ব্যাবসা প্রশাসন বিভাগের প্রধান মিসেস ইসরাত জাহান সহ  বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা কর্মচারী ও ছাত্র-ছাত্রীবৃন্দ।

আরও পড়ুন

সর্বশেষ