শনিবার, মে ১৮, ২০২৪
প্রচ্ছদজাতীয়সার্ক শীর্ষ সম্মেলনে যোগদানের জন্য প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ

সার্ক শীর্ষ সম্মেলনে যোগদানের জন্য প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ

সার্ক শীর্ষ সম্মেলনে যোগদানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নেপালি প্রধানমন্ত্রী সুশীল কৈরালার পক্ষ থেকে আমন্ত্রণপত্র পৌঁছে দেওয়া হয়েছে। সোমবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার বাসভবন গণভবনে দেখা করে ঢাকা সফরররত নেপালের পররাষ্ট্রমন্ত্রী মহেন্দ্র বাহাদুর পাণ্ডে এই দাওয়াত পৌঁছে দেন। | প্রধানমন্ত্রী নেপালের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান এবং বলেন, সার্ক  শীর্ষ সম্মেলনে অংশ নেওয়ার জন্য তিনি প্রস্তুতি নিচ্ছেন। এ সময় সংক্ষিপ্ত আলোচনায় বাংলাদেশ, ভারত ও নেপালের মধ্যে ত্রিপক্ষীয় কানেকটিভিটির বিষয়টিতে গুরুত্ব দেন প্রধানমন্ত্রী।

পর্যটন ব্যবস্থাকে ঢেলে সাজানোর কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশে কক্সবাজারের মতো বড় সমুদ্র সৈকত রয়েছে, নেপালের রয়েছে হিমালয়। আঞ্চলিক বিভিন্ন বিষয়েই একসঙ্গে কাজ করার অঙ্গীকারের কথাও বলেন প্রধানমন্ত্রী। বৈঠকের পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব একেএম শামীম চৌধুরী সাংবাদিকদের এসব কথা জানান। ১৮তম সার্ক শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানাতে দু’দিনের সফরে গতকাল ঢাকায় পৌঁছেন তিনি। আগামী ২৬শে নভেম্বর নেপালের রাজধানী কাঠমুন্ডুতে ওই সম্মেলন হবে।

এবার তৃতীয়বারের মতো সার্ক শীর্ষ সম্মেলনের আয়োজন করছে নেপাল। ১৯৯৭ ও ২০০২ সালেও আয়োজক রাষ্ট্র ছিল নেপাল। মালদ্বীপের আদ্দুতে সর্বশেষ সার্ক শীর্ষ সম্মেলন হয়েছিল ২০১১ সালে। এবারের আয়োজনের সূচনা হবে ২২শে নভেম্বর থেকে কর্মকর্তা পর্যায়ে বৈঠকের মধ্য দিয়ে। ২৩-২৪শে নভেম্বর হবে পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক। পরদিন মন্ত্রী পর্যায়ের আলোচনা। ২৬শে নভেম্বর দু’দিনের শীর্ষ সম্মেলনে শুরু হবে, কাঠমুন্ডু ঘোষণার মধ্য দিয়ে ২৭শে নভেম্বর আয়োজনের পর্দা নামবে। নেপালের পররাষ্ট্রমন্ত্রী মহেন্দ্র বাহাদুর পাণ্ডের সোমবারই ঢাকা ত্যাগ করার কথা রয়েছে।

  • বিষয়:
  • top
আরও পড়ুন

সর্বশেষ