রবিবার, মে ১৯, ২০২৪
প্রচ্ছদরাজনীতিখালেদার আপিল খারিজ করে দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ

খালেদার আপিল খারিজ করে দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ

দুর্নীতির দুই মামলায় বিচারক নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার করা রিট খারিজ করে হাইকোর্টের দেওয়া আদেশের বিরুদ্ধে দু’টি আপিল আবেদন খারিজ করে দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বে পাঁচ সদস্যের আপিল বেঞ্চ  রোববার সকালে এ আদেশ দেন।আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন এ জে মোহাম্মদ আলী। এর আগে গত ৪ সেপ্টেম্বর শুনানি শুরু করেন খন্দকার মাহবুব হোসেন ও অ্যাডভোকেট জয়নুল আবেদীন। দুদকের পক্ষে খুরশীদ আলম খান আদালতে উপস্থিত ছিলেন। অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মতে, রাষ্ট্র আইনের বিধি বিধান মেনে বিচারক নিয়োগ দিয়েছেন। আর সঠিক নিয়ম মেনে বিচার কাজ চলছে।

পরে খালেদার আইনজীবী অ্যাডভোকেট জয়নুল আবেদীন সাংবাদিকদের বলেন, আমরা এ আদেশের বিরুদ্ধে রিভিউ করবো কি-না, আলাপ-আলোচনা করে পরে সিদ্ধান্ত নেবো। এছাড়া মামলা দু’টিতে অভিযোগ (চার্জ) গঠনের আদেশ বাতিল চেয়ে রিভিশন আবেদন খারিজ করে দেওয়া হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আমাদের আরো দু’টি আপিল আবেদন বিচারাধীন রয়েছে। তাই আগামী ১৭ সেপ্টেম্বর বিচারিক আদালতে মামলা দু’টির সাক্ষ্যগ্রহণ পেছাতে সময়ের আবেদন জানাবেন বলেও জানান অ্যাডভোকেট জয়নুল আবেদীন।

অন্যদিকে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম তার কার্যালয়ে সাংবাদিকদের বলেন, আপিল বিভাগের এ আদেশের ফলে বিশেষ জজ আদালতে এ মামলার বিচার কার্যক্রম চলতে আর আইনগত কোনো বাধা নেই।  দুর্নীতির দুই মামলায় খালেদা জিয়ার আরো দু’টি আবেদন আপিল বিভাগে বিচারাধীন রয়েছে। এ বিষয়ে প্রশ্ন করা হলে মাহবুবে আলম বলেন, ওই আবেদনেও কোনো স্থগিতাদেশ নেই। তাই মামলা চলতে বাধা নেই। রিভিউ করার বিষয়ে তিনি বলেন, রিভিউ আবেদন করা হলেও সাধারণত কোনো স্থগিতাদেশ দেওয়া হয় না।জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়াউর রহমান চ্যারিটেবল ট্রাস্টের অর্থ আত্মসাতের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা দুর্নীতির মামলা দু’টি বিচারাধীন ঢাকার ৩ নম্বর বিশেষ জজ বাসুদেব রায়ের আদালতে সাক্ষ্যগ্রহণ পর‌্যায়ে রয়েছে। এর আগে বিচারিক আদালতে অভিযোগ গঠনকারী বিচারকের নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে গত ১২ মে একটি রিট আবেদন দায়ের করেন খালেদা জিয়া। গত ১৯ জুন রিটটি খারিজ করে দেন বিচারপতি কাজী রেজা-উল হকের একক বেঞ্চ(তৃতীয় বেঞ্চ)। হাইকোর্টের এ রায়ের বিরুদ্ধে গত ৭ জুলাই আপিল বিভাগে দু’টি সিএমপি  আপিল করেন খালেদা।

অন্যদিকে, মামলা দু’টিতে অভিযোগ (চার্জ) গঠনের আদেশ বাতিল চেয়ে গত ১৩ এপ্রিল হাইকোর্টে একটি রিভিশন আবেদন করেন খালেদা জিয়া। গত ২৩ এপ্রিল রিভিশন আবেদনটি খারিজ করে দেন বিচারপতি বোরহান উদ্দিন ও বিচারপতি কেএম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ। ৭ জুলাই ওই রায়ের বিরুদ্ধে পৃথক দুটি লিভ টু আপিল (সিপি) দাখিল করেন আইনজীবী মাহবুব উদ্দিন খোকন। এ আপিল দু’টির শুনানি শুরু অপেক্ষায় রয়েছে।

আরও পড়ুন

সর্বশেষ